হেফাজতের আন্দোলনকে পশ্চিমারা কিভাবে দেখছেন?

লিখেছেন লিখেছেন ডঃ আবুল কালাম আজাদ ০৬ মে, ২০১৩, ০৫:৪১:০৯ সকাল

আজ সারাদিন খুব অস্বস্তিতে কেটেছে। ভালোকরে ঘুমাতে পারিনি উদ্বেগ-উৎকন্ঠায়। খুব মাথা ব্যথা ছিলো। এখন এখানে- লন্ডনে রাত প্রায় ১২-২০ বাজে। একটু আগে খবর পেলাম- গতকালের সহিংসতায় প্রায় ২৫ জনের প্রাণহানি হয়েছে। ভাবলাম, দেখি বিবিসি এই খবরকে কেমন গুরুত্ব দিয়েছে। বিবিসি প্রথম পাতায় বাংলাদেশের এই সহিংসতার খবর নেই। ভাবলাম, তাদের এশিয়া সেকশনে যাই। হ্যাঁ, সেখানেও খুব গুরুত্ব দিয়ে খবরটা দেয়া হয়নি। যে খবরটা এসেছে তার শিরোণাম হলোঃ Riot police battle Islamists in Dhaka Bangladesh। এখানে ছোট্ট একটা ভিডিও চিত্র আছে সেখানে পুলিশ ও হেফাজত কর্মীদের মারামারি ও আগুনের ছবি আছে, কিন্তু পুলিশ কতজনকে শহীদ করেছেন বা যখম করেছেন তার কোন উল্লেখ নেই।

তারা এটাকে দেখাচ্ছেন চরমপন্থী ইসলামীদের সাথে উদারপন্থী মুসলিম সরকারের সাথে বিরোধ যার মূল দাবী হচ্ছে ইসলামের প্রতি আঘাতকারীদের ফাসি দেয়া ও নারী-পুরুষের মধ্যে বিপুল বিভাজন তৈরী করা। তারা সরকারের নারী উন্নয়ন নীতিরও বিরোধিতা করছেন।

Click this link

আমি এই পক্ষপাতদুষ্ট খবর দেখে হতবাক হয়ে গিয়েছি। আমার খুব ভয় হয়- এই আন্দোলনকে পশ্চিমারা অচিরেই তালেবান আন্দোলন বলে আখ্যায়িত করেন কি-না। এটা হলে সরকার পশ্চিমাদের সার্বিক সহযোগিতা পেয়ে যাবেন। এবং এটাকে কোন ক্রমেই তারা মিশরের তাহরির স্কয়ারের মত কোন আন্দোলনের মত করতে পারবেন না। ইসলাম পন্থীরা শত শত কেন, লাখো লাখো মরলেও পশ্চিমারা এটাকে সমর্থন জানাবেন না, বরং সরকারকেই সমর্থন দিয়ে যাবেন। এতো লোক মারা গেলেন, তার কোন উল্লেখও তারা করলেন না।

এটাই হলো সমস্যা। একটা গণতান্ত্রিক দেশে অহিংস গণতান্ত্রিক আন্দোলনকে কেউ সহ্য করে না। কারণ তারা ইসলামপন্থী। অবস্থা এমন হয়েছে যে, ইসলামপন্থীদের এই দুনিয়ায় কথা বলার বা কোন আন্দোলন করার অধিকার নেই।

এ কারণেই সম্ভবত হেজাফতের সমর্থকদেরকে বৃটিশ পুলিশ লন্ডনের হাইড পার্কে সমাবেশ করতে দেয়নি।

হেফাজতকে বিশ্ব সম্প্রদায় এই আন্দোলন কিভাবে নিচ্ছেন সে কথা ভাবতে হবে এবং দাবী আদায়ের জন্যে তাদের আন্দোলনের ভাষা ও গতি পরিবর্তন করতে হবে।

যারা সেকুল্যার তাদের কাছে ইসলামী দাবী-দাওয়া করা আর ফাকা আকাশ থেকে বৃষ্টি কামনা করা কি সমান নয়?

বিষয়: রাজনীতি

১৫৫৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File