আমার ১০টি প্রস্তাবনা।

লিখেছেন লিখেছেন রঙ্গিন স্বপ্ন ০৪ ডিসেম্বর, ২০১৪, ০৬:৩১:২৪ সন্ধ্যা



কয়েক বছর আগে জেল থেকে প্রিয় নেতা শ্রদ্ধেয় জনাব "মুহাম্মদ কামারুজ্জামান" ভাইয়ের জেল থেকে পাঠানো চিঠি পড়ে মনে মনে কিছু ভাবনা করে রেখেছিলাম। আজ সকালে ঘুম থেকে উঠে শ্রদ্ধেয় Shishir Mohammad Manir ভাইয়ের " ইসলামের সুন্নত হল কোন ঘটনার পর্যলোচনা করে তা থেকে শিক্ষা নেয়া , যেন ভবিষ্যতে একই ঘটনার পুনরাবৃত্তি না হয় |" এই ফেইসবুক স্ট্যাটাস পড়ে ভাবনা গুলো কল্যাণ কামী হয়েই আপনাদের সামনে তুলে ধরলাম।

১,আমাদের রাজনীতি ১০/২০% এ সীমাবদ্ধ রাখতে হবে, একটি Political Wing থাকবে এবং একজন secretary of Political Affairs থাকবেন, সবাই রাজনৈতিক বক্তব্য থেকে বিরত থেকে এই পলিটিক্যাল উইং সেই কাজটি করবে, যেখানে election, vote, parliamentary seat প্রভৃতিই মুখ্য হবে না বরং শুদ্ধ-সুন্দর- ফ্রেশ- ক্লিন রাজনৈতিক চর্চাই হবে এটির কাজ।

২, বাকী ৮০/৯০% কাজ হবে Pure & core Islamic Dawah, ইসলামের প্রচার প্রসার, ইসলামের সামাজিক ও রাষ্ট্রীয় চরিত্রের প্রতি শুধুই আহবান আর আহবান এবং প্রশিক্ষণ ও লোক তৈরি। সকল পেশা ও মহলে লোক তৈরি।সকল ধর্ম, পেশা ও শ্রেনীর মানুষের কাছে এই বিভাগ পৌঁছে যাবে ইসলামের আদর্শ নিয়ে। """ এই বিভাগ ভুলেও রাজনৈতিক কথাবার্তা বলবে না"""।

৩, একটি Education Department এবং একজন Secretary of Education Affairs থাকবেন যিনিও রাজনৈতিক কথাবার্তা মুখেও আনবেন না শুধু শিক্ষা, এর কারিকুলাম, সিলেবাস, শিক্ষা কাঠামো সর্বোপরি আদর্শিক রাষ্ট্র এবং প্রতিজোগিতার এই যুগে কী ধরনের শিক্ষা ব্যাবস্থা জরুরী তা জাতির সামনে তুলে ধরবে প্রতিনিয়ত। এই বিভাগ বিশ্ববিদ্যালয়, কলেজের শিক্ষক ও বুদ্ধিজীবিদের সম্পৃক্ত করবে কিন্তু তারা কেউ রাজনৈতিক- দলীয় চরিত্রের না হয়ে হবেন শিক্ষা মুখী।

৪, একটি Department of State Economics এবং একজন Secretary of the Department of State Economics থাকবেন, এখানেও রাজনীতি থাকবে না, শুধুই নিরেট দেশের সার্বিক অর্থনৈতিক সমৃদ্ধির কার্যক্রম থাকবে, বাজেট প্রস্তাব থাকবে, সভা- সেমিনার করবে, ebong Economic Up-Down এর দিকে খেয়াল রাখবে এবং কর্তা ব্যক্তিদের সেমতে প্রস্তাব করবে- লেখালেখি, পত্রিকা- জার্নাল ও ইলেক্ট্রনিক মিডিয়ার মাধ্যমে। জাতিও দেখবে কোনটি ভালো ।

৫, একটি Research Department ও একজন Secretary থাকবেন।যার কাজই হবে সার্বিক বিষয়ে গবেষণা ও প্রস্তাবনা পেশ । এই বিভাগ দেশের সকল বিষয়ে, সব ক্রান্তিকালে সব সময়- বুদ্ধিজীবি, মিডিয়া, শিক্ষক, সাংবাদিক, কবি-লেখক-সাহিত্যিক তথা সকলকে সম্পৃক্ত করে সভা- সেমিনার আয়োজন করবে ও সংশ্লিষ্ট প্রস্তাবনা মিডিয়া ও জাতির সামনে তুলে ধরবে। দেশের সকল বিভাগে এর গবেষণা অব্যাহত থাকবে। কিন্তু ভুলেও রাজনৈতিক কথাবার্তা বলবে না।

৬, একটি Department of Science & Technology এবং একজন Secretary থাকবেন।Science & Technology নিয়ে কাজ, গবেষণা ও তরুণ প্রজন্মকে দেশের সার্বিক কল্যাণে এখানে সম্পৃক্ত করাই হবে এর কাজ ।

৭, একটি Department of History & Heritage এবং একজন Secretary থাকবেন। ইতিহাস- ঐতিহ্য, গবেষণা, লেখালেখি প্রভৃতি সংরক্ষণ, চর্চা, প্রসার- প্রকাশ থাকবে অব্যাহত থাকবে।

৮, Department of Youth-Sports & Moral Value এবংএকজন Secretary থাকবেন। কোন রাজনীতি থাকবেনা এখানে।

৯, একটি Department of Social welfare এবং একজন Secretary থাকবেন। এই বিভাগ উপরোক্ত সকল বিষয়ে জাতীয় পর্যায়ে দক্ষ- জনবল তৈরির জন্য Fund Collection এবং Distribution এর কাজ করবে এবং সামর্থ্য অনুযায়ী দরিদ্র মানুষের পাশে দাঁড়াবে। রাজনীতি মুক্ত থাকবে। ষিক্ষা বৃত্তি, উচ্চ শিক্ষা, বিদেশে শিক্ষা, দরিদ্র ছাত্রের শিক্ষা সর্বোপরি রাষ্ট্র পরিচালনা ও সামাজিক অবদান রাকাহ্র জন্য বিভাগ ভিত্তিক দক্ষ-লোক তৈরির অর্থনৈতিক সহযোগিতা করে যাবে।

১০, দলের আমীর/ সভাপতি/ President এবং Secretary General উপরের সকল কাজের তদারকি করবেন। স্ব স্ব বিভাগে জাতীয় পর্যায়ে মানুষকে সম্পৃক্ত করবেন। মোট কথা আমীর/ সভাপতি/ President, Secretary General এইদুই জন এবং Political Wing- এই তিনজন ছাড়া আর কেউ রাজনৈতিক বক্তব্য, আচরণ প্রকাশ থেকে সম্পূর্ণ বিরত থাকবেন।

আল্লাহ রাব্বুল আ"লামীন আমাদের কবুল করুন, সহায় হোন।

বিষয়: বিবিধ

১২৯৯ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

291246
০৪ ডিসেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৫৯
তোমার হৃদয় জুড়ে আমি লিখেছেন : আগে নিজেদের অস্থিত্ব টিকিয়ে রাখুন। তারপর এসব পরামর্শ দিন।
০৪ ডিসেম্বর ২০১৪ রাত ০৯:৩৬
234947
রঙ্গিন স্বপ্ন লিখেছেন : দুটোই একসাথে চলবে, কারণ এটি কালেক্টিভ প্রয়াস, ব্যক্তিগত নয়- তাই এখনো সম্ভব
291268
০৪ ডিসেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:৪৯
লজিকাল ভাইছা লিখেছেন : ভালো লাগল , তবে আমার দুই একটা Point of view আছে। সেটা পরে বলব। অনেক ধন্যবাদ । Rose Rose
০৪ ডিসেম্বর ২০১৪ রাত ০৯:৩৭
234948
রঙ্গিন স্বপ্ন লিখেছেন : ্জাযাকাল্লাহ খাইর
291299
০৪ ডিসেম্বর ২০১৪ রাত ০৯:০২
ভিশু লিখেছেন : প্রস্তাবগুলো পরীক্ষা করে দেখা উচিত।
০৪ ডিসেম্বর ২০১৪ রাত ০৯:৩৭
234949
রঙ্গিন স্বপ্ন লিখেছেন : জাযাকাল্লাহ খাইর পড়ার জন্য
291321
০৪ ডিসেম্বর ২০১৪ রাত ০৯:৪০
অনেক পথ বাকি লিখেছেন : ভালো পরামর্শ। ধন্যবাদ। Rose Rose
০৫ ডিসেম্বর ২০১৪ সকাল ০৭:০০
235027
রঙ্গিন স্বপ্ন লিখেছেন : জাযাকাল্লাহ খাইর পড়ার জন্য

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File