ব্লগ বিষয়ে কিছু বিশেষ আলোচনা বা কথা।

লিখেছেন লিখেছেন মামুন ইসলাম ৃন ১৯ সেপ্টেম্বর, ২০১৪, ০৩:০৩:২৮ দুপুর

আজ কাল দেখা যাচ্ছে ব্লগ লেখকের কোন অভাব নাই অনেক ভালো ভালো লেখকেরা এখন এই ব্লগ প্লাটফর্মে লেখছেন এতো কিন্তু আমাদের জন্য সুখময় বিষয় যেমন আনন্দ ও খুশির বিষয় তেমন। আবার একটু চিন্তা করলে দেখা যাবে এই সুখময় বিষয়টা কিন্তু দুংখময় বটে । আমার এই লেখাটা পড়ার পড়ে আপনাদের মনে অবশ্যই প্রশ্ন চেপে বসেছে যে ভাল লেখকেরা লেখছেন এটা সুখময় কথা এর সাথে আবার দুংখের কি আছে ।

দুঃখের বিষয় বা কারন অবশ্যই আছে । যেমন আমার মনে পড়ছে বেশ কয়েক বছর আগে আমি যখন লেখাপড়া ছেড়ে দিয়ে যে কোন একটি কাজের উদ্দেশে বা কাজ শিখতে এক প্রতিষ্ঠানে যাই তখন সেখানকার হেড যে সে আমায় বলে ছোট ভাই কাজ কইরা করবা কি এখন ওস্তাদের অভাব হয় না মাগার শির্ষের অভাব হয় । তার এ কথার উদ্দেশ্য হল যেমন যে কোন প্লাটফর্মে দেখা যায় অনেক ভালো ভালো লেখক প্রত্যেক দিন দুই একটি করে ব্লগে পোষ্ট দিচ্ছেন কিন্তু যতই ভালো হোক দেখা যায় তাদের লেখাটি দুইবার একবার করে বেশি হলে ০১ থেকে ৫০ জন দেখেছেন ৩০ থেকে ৫০ বার পঠিত হয়েছে তাও কোন মন্তব্য নাই । এর মানে কি দাড়ালো ভালো লেখক আছে কিন্তু ভালো পাঠক নাই । কাউকে এই প্রশ্নটা জিজ্ঞাসা করলে, যে ভাই এখন আমাদের দেশে ব্লগ পাঠক এত কমের কারন কি? তাহলে কি আমাদের দেশের ব্লগ লেখকেরা ভালো ব্লগ লেখছেন না, প্রশ্নের জবাবে উত্তর পাওয়া যায় ভাই ভালো লেখক আছে কিন্তু ভালো পাঠক নাই। কেন পাঠকগন কোথায় গেছে বলে ভাই সব ব্লগ পাঠক গন এখন ফেসবুক খোর হয়ে গেছে আর এ ভাবে যদি সব ব্লগ পাঠক গন ফেসবুক খোর হয়ে যান তাহলে ব্লগের বারোটার জায়গায় তেরোটা বেজে যাবে। তাহলে প্রশ্ন হলো কি করা যায়? অবশ্যই কিছু করতে হবে শুধু ভালো ও বেশি বেশি ব্লগ লেখলেই হবে না বেশি বেশি ব্লগ পাঠক খুজে বের করতে হবে । কাজটা কিন্তু খুব বেশি একটা কঠিন হবে বলে আমার কাছে মনে হয় না । আমাদের কি করতে হবে কাটা দিয়ে কিন্তু কাটা তুলতে হবে । যেহেতু ফেসবুকের কারনে আমাদের দেশের ব্লগ গুলোর পাঠক কমে যাচ্ছে সেহেতু আমরা সবাই মিলে ফেসবুক থেকেই সেই ফয়দাটা লুটবো । কিন্তু কিভাবে লুটবো সে কথাই বলছি আমরা এখন মাদক সেবনের মতো ফেসবুক সেবন করছি বা ফেসবুকের জন্য আমাদের ব্লগ লেখকদের বারোটার জায়গায় তেরোটা বাজচ্ছে তাই যারা ব্লগে আছি আমাদের কিন্তু কম আর বেশি ফেসবুক, গুগল, তারপরে টুইট, আর অন্যান্য যেসব সাইটে একাউন্ট আছে সেই সব সাইটে আমাদের ব্লগ গুলো বেশি করে শেয়ার দিতে হবে, কষ্ট মনে করলে দিনে দুই/এক বার করে শেয়ার দিতে হবে। হিট করলেও কিন্তু ব্লগটি ভালো প্রচার হবে। শুধু তাই না যারা যারা ভালো ভালো লেখেন শুধু ভাই নিজের লেখাতো পড়লে হবে না অন্য যারা ব্লগ লেখছেন তাদের লেখাগুলো পড়তে হবে। ভালো ভালো মন্তব্য করতে হবে। তাহলে ভাই আপনার লেখাটাও প্রচার হবে । এভাবে চাইলে কিন্তু আমরা সবাই মিলেমিশে ব্লগের উন্নয়ন করতে পারি । আরে স্ত্রীর হাতের রান্না করা খাবার মজা করে খাবো আর স্ত্রীকে ভালোবাসবো না তা কি হয় শুধু ভাই ব্লগে ব্লগ লেখলে হবে না ব্লগকে ভালোবাসতেও হবে। ধন্যবাদ সবাইকে আমার কিন্তু বানানে প্রচুর ভুল তাই হয়ত লেখাগুলো অগোছালো। কিন্তু বিশেষ অনুরোধ আপনাদের কাছে দয়া করে একটু গুছিয়ে পড়বেন । আর বেশি বেশি ব্লগকে

ভালোবাসবেন এটাই আপনাদের কাছে আমাদের ছোট লেখকদের অনুরোধ। ভুল হলে বা এই লেখায় যদি কেউ মনে কষ্ট পেয়ে থাকেন তাহলে আমাকে ক্ষমা করে দিবেন ।

ও হ্যা আরেকটি কথা বিশেষ করে যারা নতুন লেখক তাদের কথা একটু ভাববেন । আর কৃতপক্ষকেও এ বিষয় ভালো ভালো কিছু উদ্যোগ নিতে হবে । যেমন স্টিকি পোষ্টের সময় সীমা কমিয়ে আনতে পারেন। বেশি না হোক দুই একদিন করে কমালেই চলে । তারপরে প্লাটফর্মে যে স্থানটিতে স্টিকি পোষ্ট রাখেন সেখানে আরেকটু ছোট করে একটি জায়গা দুটি বা চারটি স্টিকি পোষ্ট রাখতে পারেন যেমন দেখা যায় নির্বাচনী পাতা থেকে প্রত্যেক সপ্তাহে একটি করে গল্প এবং একটি করে কবিতার পোষ্ট স্টিকি পোষ্টে রাখতে পারেন । বিষয় বস্তু যেসব পোষ্ট বা ছবি ব্লগের যেসব পোষ্ট দেওয়া হয় তা থেকেও প্রত্যেক সপ্তাহে দুটি করে পোষ্ট স্টিকি করা যেতে পারে। এ বিষয়গুলোর ব্যপারে কর্তৃপক্ষ কোন ব্যবস্থা গ্রহন করিলে যেমন ব্লগ লেখকেরা ব্লগ লেখে উৎসাহ পাবে, তেমন ব্লগের উন্নয়ন অতি শীঘ্রই ফিরে আসবে বলে মনে হয় বা আশা করি । ধন্যবাদ কর্তৃপক্ষ সহ সকল ব্লগার ভাই-বোনকে।

বিষয়: বিবিধ

১১৭৯ বার পঠিত, ৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

273967
১৩ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৬:২৭
এ এম ডি লিখেছেন : ভালো প্রস্তাব
১৩ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৬:৩৮
217936
মামুন ইসলাম ৃন লিখেছেন : ধন্যবাদ
273981
১৩ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৭:১৩
মামুন লিখেছেন : পড়লাম।
খুব সুন্দর কিছু প্রস্তাব দিয়েছেন, ব্লগ কতৃপক্ষ ভেবে দেখতে পারেন।
আর পাঠক বাড়বে কিভাবে? শুধু ফেসবুকের দোষ দিয়ে লাভ হবে না, ব্লগারদেরকেও সকল লিখাগুলো পড়তে হবে (আমি নিজেই লিখছি, কিন্তু আমি সমায়াভাবে এবং কিছুটা আলসেমি করে অন্যদেরগুলো তেমন পড়ছি কি?)। এভাবে ব্লগারগন আগে নিজেরাই নতুন লেখকদেরকে উতসাহ-প্রেরনা দিলেই তারাও ভালো ব্লগার/লেখকে পরিণত হবেন। আমি নিজেও নতুন লেখক, তবে আমি সিনিয়র ব্লগারদের থেকে অনেক ফিডব্যাক পাচ্ছি, সেজন্য তাদের প্রতি কৃতজ্ঞতা জানাই।
ফেসবুক এ সময় দিচ্ছেন এমন অনেক ব্লগার এখানেও রয়েছেন, কিন্তু তাতে তাদের এই ব্লগের প্রতি ভালবাসা কছে না।
ওভারঅল খুব সুন্দর লেহেছে লিখাটি।
জাজাকাল্লাহু খাইর। Thumbs Up Thumbs Up Thumbs Up Good Luck
১৫ অক্টোবর ২০১৪ দুপুর ০১:০০
218567
মামুন ইসলাম ৃন লিখেছেন : ধন্যবাদ মামুন ভাই
273984
১৩ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৭:২০
জহুরুল লিখেছেন : পিলাচ
১৫ অক্টোবর ২০১৪ দুপুর ০১:০১
218568
মামুন ইসলাম ৃন লিখেছেন : আপনার দেওয়া পেলাচ কৃতজ্ঞার সাথে গ্রহন করিলাম ।
274691
১৫ অক্টোবর ২০১৪ বিকাল ০৫:১০
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..

যথার্থ বলেছেন

আপনাকে অনেক ধন্যবাদ, জাযাকাল্লাহ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File