শুনতে কি পাও...

লিখেছেন লিখেছেন নিরবে ১৭ এপ্রিল, ২০১৫, ০৩:১৪:২২ রাত

ভেবেছিলাম আর ৫ জন মানুষের মত এই ঘটনাটাও নারীর উপর দোষ চাপিয়ে চেপে যাব । কিন্তু না, পারলাম না।কেন পারলাম না?

যে মানুষরুপী জানোয়ার গুলো জুলুম করেছে তাদের বিচার চাওয়া তো দুরের কথা , আমারা ব্যাস্ত মেয়েগুলার হিজাব নিয়ে। মেয়েগুলোর বিচারে বেশীরভাগ মানুষ ব্যস্ত হয়ে পড়েছে কারন বিষয়টা তাদের জন্য মুখরোচক। একটা প্রশ্ন করতে চাই , মেয়েগুলোর দোষ হাইলাইট করে আমরা কি ঐ জানোয়ারগুলোর জন্য এক্সকিউজ খুজছি?

সার্টিফিকেটধারী তথাকথিত স্কলাররা ঘাবড়াবেন না। আমি জানি মেয়েগুলোর দোষ ছিলো। আমি সেটা মোটেও অস্বীকার করিনা। কিন্তু কেন শুধু ওরা ও ওদের দোষগুলো হেডিং হবে? নারী বলে কি?

অপরাধ কি তারা করেনি যারা দাড়িয়ে তামাশা দেখেছে?

আমার দেশের প্রশাসন করেনি?

সমাজ করেনি এমন পরিবেশ তৈরী হতে দিয়েছে?

সেই সমস্ত বাবা মা করেনি যাদের সন্তান এই পশুগুলো?

আপনি , আমি আমরাও কি অপরাধী নই?

যারা ইসলাম বুঝেন ও মানেন ,তাদেরকে বলছি...

নিজ নিজ দায়িত্ব কি সঠিকভাবে পালন করেছেন?

মা,বাবা, ভাই ,বোন বা স্বামী হিসাবে?

সামাজিক মুল্যবোধে এতবড় ফাটল একদিনে আসেনি। এগুলো আমাদের কর্মফল, তা আমরা স্বীকার করি বা নাই করি।

আমি বিশ্বাস করি ঐ মেয়েগুলোর দোষ চর্চা করার চেয়ে আমাদের সামষ্টিক ত্রুটি গুলো খুজে বের করে দেখা জরুরী।

বছরদুয়েক আগের কথা। আমার খুব কাছের একজন মানুষ একটা ঘটনা আমাকে বলে যা তার সাথে ঘটেছিলো। ঐ বোন একটা নির্দিষ্ট রাজনৈতিক দলের মধ্যম গোছের নেতার মেয়ে।

বাবার পরিচয়ের কারনে সে আরেকটা শহরে থেকে পড়ত। বাবা প্রায় ২ বছর পলাতক আসামী। তো একদিন ওর বাসা থেকে কলেজে আসার পথে বাসে একজন লোক ওকে নানা প্রশ্ন করে ওর বাবাকে নিয়ে। ও বুঝতে পারে লোকটা গোয়েন্দা । এড়িয়ে যাবার চেষ্টা করেছিলো, কিন্তু পারেনি। লোকটা ওর হাত ধরে আটকে রাখে এবং বিভিন্ন জায়গায় ফোন করে । প্রায় ৩০ মি. ধরে মেয়েটা বাসভর্তি লোকের সামনে কাদে । কিন্তু আশ্চর্যের ব্যাপার কেউ মুখ তুলে তাকিয়েও দেখেনি। এরপর অবশ্য আল্লাহর খাস রহমতে মেয়েটা ছাড়া পায়।

সেদিন আমার বিশ্বাস হতে চায়নি যে ও কেদেছে কিন্তু কেউ সাহায্যের জন্য এগিয়ে আসেনি। কিন্তু আজ আমার বিশ্বাস হতে আর বাধা নেই।

আর হ্যা ,আমার সেই বোন কিন্তু পরিপুর্ন হিজাবী।

তারপরও কেউ সাহায্য করেনি। ঐ বোনগুলোর

পজিশনে আপনার মেয়ে , বোন বা স্ত্রীও চলে যেতে পারে যেকোন সময়। তাই বলছি আরেকটু ভেবে দেখলে হয়ত আপনার , আমার , আমাদের সবারই ভালো।

বিষয়: বিবিধ

১০৫০ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

315408
১৭ এপ্রিল ২০১৫ রাত ০৪:২৮
শেখের পোলা লিখেছেন : অন্যায় যে করে,অন্যায় যে সহে উভয়ই অপরাধী৷ আমরা সহার দলের অপরাধী৷ সেই সাথে আমাদের ইমান দূর্বল,তাই বাধা বা প্রতিকার করার শক্তি বা সাহস নেই৷ ধন্যবাদ৷
১৭ এপ্রিল ২০১৫ সকাল ০৫:০৭
256465
নিরবে লিখেছেন : ধন্যবাদ
315422
১৭ এপ্রিল ২০১৫ সকাল ০৮:৩৮
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : ভাইয়া এদেশের সিষ্টেম এদেশের সবাইকেই selfish এ পরিণত করেছে তাই এটা শুধু নারীদের বেলায় না, বরং সবার বেলাতেই প্রযোজ্য। বিপদে পরলে কেউ কারো সাহায্যে এগিয়ে যায়না। আবার আমার নিজের অভিজ্ঞতা থেকে বলছি আপনি কোন অন্যায় দেখলেন এবং সিদ্ধান্ত নিলেন প্রতিবাদ করবেন। মনে মনে ভাববেন আমি আগাই সম্ভবত অন্যরাও এসে আমাকে সাহায্য করবে কিন্তু অন্যরা কখনো আসেনা আপনি প্রতিবাদ করতে যাবেন তো দেখবেন উল্টা আপনার উপরেই শয়তানরা হামলে পরেছে মানুষ দেখছে কিন্তু কেউ আপনার সাহায্যে আগাচ্ছে না। কারণ বাসা থেকে বের হবার সময় মাই তার ছেলেটাকে বলে দেয়, বাবা কে কি করল দেখার দরকার নেই, নায়ক সিনেমাতেই শক্তিশালী বাস্তবে নিরীহ তোমার কিছু হলে আমরাই কাঁদব, আমরাই তোমাকে হারাব অন্যের কিছু যাবে আসবে না। ঘর থেকে বের হবার সময় স্ত্রীরাই তার হাজবেন্ডকে বলে, দেখ তুমিই কিন্তু আমাদের সব তোমার কিছু হয়ে গেলে আমাদের কি হবে? তাই রাস্তায় বিপদ দেখলেই সরে পরবে। ইদানিং চোখের সামনে এমন কিছু দেখলে দেখবেন জামাই বু একজন অন্যজনকে বলবে, চল এখান থেকে তাড়াতাড়ি সরে পরি। হাজবেন্ড যদি বলে একটু যাইনা স্ত্রী হাত টেনে ধরে বলবে, তোমার কি দরকার এসব? তুমি মরলে কেউ আগাবে?
১৭ এপ্রিল ২০১৫ সকাল ১১:৪৬
256487
নিরবে লিখেছেন : ধন্যবাদ আপনার সুদীর্ঘ মন্তব্যের জন্য।
তবে কাউকে না কাউকে তো সাহস করতে হবে। কেন সেটা আমি আপনি হতে পারিনা?
সবসময় কেন আমারা সুপারহিরোর জন্য অপেক্ষা করি?

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File