জাতির এখনো অনেক কিছু অজানা রয়ে গেল ।

লিখেছেন লিখেছেন মাহাভূব আল হাসান ২২ নভেম্বর, ২০১৫, ১০:২৬:০৯ রাত



হাজার হাজার মানুষের ঢল বয়ে গেল বাংলার বাঘ শহীদ সালাউদ্দিন কাদের চৌধুরীর গায়েবানা জানাজায় ঐতিহাসিক চট্রগ্রাম প্যারেড ময়দানে হাজারো জনতার ভীর।

আল্লাহ তুমি সকলের হাতগুলা কবুল করে নাও , আমীন ।



স্বরাষ্ট্রমন্ত্রী কামাল বলেছেন সালাউদ্দীন কাদের চৌধুরীর প্রানভিক্ষার আবেদনপত্র নাকি সিক্রেট জিনিস তা নাকি দেখানো যাবে না

জাতি জানতে চায় স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে সালাউদ্দিন কাদের চৌধুরী কার কাছে প্রাণ ভিক্ষে চেয়েছিল ।



১৯৭১ সালের ২৯শে মার্চ করাচির উদ্দেশে ঢাকা ত্যাগ করেছিলাম। সেসময় বিমানে আমার সঙ্গীদের মধ্যে ছিলেন রাষ্ট্রদূত ওসমান সিদ্দিকী। যিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে আমার ইয়ার মেট ছিলেন। প্রথম তিন সপ্তাহ ছিলাম করাচিতে। এপ্রিলের তৃতীয় সপ্তাহ থেকে অক্টোবর পর্যন্ত লাহোরে। যেখানে পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্র বিজ্ঞান বিভাগে স্নাতক ডিগ্রি সম্পন্ন করি। সেখানে একইসঙ্গে পড়তেন শামীম হাসনাইন (বর্তমানে হাইকোর্টের বিচারপতি)। অক্টোবরের ১২ তারিখে লন্ডনের উদ্দেশ্যে লাহোর ত্যাগ করি। এই কথা গুলো আমি আসামি হিসাবে বললাম। প্রত্যক্ষ সাক্ষী রাষ্ট্রদূত ওসমান সিদ্দিকী ,শামীম হাসনাইন -উনারা কি মিথ্যা বলছে। তাদের সাক্ষী যদি মিথ্যা হয়, আমার পাসপোর্টের ভিসা যদি মিথ্যা হয় তাহলে নতুন চন্দ্র সিংয়ের ছেলে সত্য রঞ্জন সিং কে শিখানো বয়ানে আমার ফাঁসি দেওয়া এক্সট্রা জুডিসিয়াল কিলিং হয়ে গেল। অথচ সত্য রঞ্জন সিং ১৯৭৯ সালের সংসদ নির্বাচনে আমার মনোনয়নের ক্ষেত্রে প্রস্তাবক ছিলেন। তাহলে ১৯৭৯ সংসদে আমি একজন অবৈধ সাংসদও হয়ে গেলাম।'

.........................সালাউদ্দিন কাদের চৌধুরী ।



চোখের পানি আর দরে রাখতে পারলাম না তোমাদের মাকে দেখে রেখো । আমার জন্য দোয়া করো আমি পরকালেও ভালো থাকবো । ইনশাআল্লাহ ।। শহীদ সালাহউদ্দিন কাদের চৌধুরী বীর উত্তম এর তার ছেলেদের প্রতি শেষ উক্তি ।

মুক্তিযুদ্ধের সময় দুইজনই ছিলেন পাকিস্তানে একজন জীবন বাঁচাতে, সেখাণে যান আরেকজন যান বিদ্যা অর্জনের জন্য । আর যুদ্ধ শেষে দেশে এসে একজন হয়ে গেলেন জাতির পিতা আরেকজন হলেন রাজাকার । একজন মারা পড়লেন গনতন্ত্র হত্যার অভিযোগে আরেকজন হত্যার শিকার হলেন গনতন্ত্রকে বাঁচিয়ে রাখতে গিয়ে । একজনের মৃত্যুতে ইন্নালিল্লাহ পড়ার মানুষ মিলেনি আরেকজনের জানাজায় উপছে পড়া মানুষের ভীড় । এদের মধ্যে কে কততা প্রিয় আর কে অপ্রিয় কে বলবে সে অপ্রিয় নির্মম সত্য কথাটি ।

বিষয়: বিবিধ

১৬৪৭ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

350924
২২ নভেম্বর ২০১৫ রাত ১১:৩৩
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
350944
২৩ নভেম্বর ২০১৫ রাত ০২:৩২
নাবীল লিখেছেন : জানাজা কি শুধু সালাহ উদ্দিন কাদের চৌধুরীর না আলী আহসান মুহাঃ মুজাহিদের ও।
সঠিক তথ্য দেওয়া উত্তম।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File