বাংলাদেশের সাধারন শ্রমিকদের ন্যর্য পাওনা কেন দিবেন না

লিখেছেন লিখেছেন মাহাভূব আল হাসান ১৩ সেপ্টেম্বর, ২০১৪, ১১:২৯:০০ রাত



কলকারখানায় যারা শ্রমের মাধ্যেমে জীবিকা নির্বাহ করি তারাই শ্রমিক। বাংলাদেশের বড় শিল্প প্রতিস্থান হোল গারমেনর্স বা পোষাক শিল্প । বাংলাদেশে বৈদেশীক অর্থের প্রধান উৎষহ হচ্ছে পোষাক কারখানা । আর এই পোষাক কারখানা গুলোতে শ্রমদিচ্ছে লক্ষ লক্ষ বাংলাদেশের শ্রমিক ।

বাংলাদেশের উন্নয়নের প্রধান ভূমিকা ও অনেক অবদান আছে বাংলাদেশের শ্রমিকদের । শহরে কল -কারখানার শ্রমিক। গ্রামে কৃষক খেতমজুর ও মৌসুমি কৃষশ্রমিক ।

এ ছাড়া আর রয়েছে কামার,কুমার,জেলে ,,মাঝি,তাঁতি, ও পরিবহন নানান কাজে নিয়োজিত কয়েক লক্ষ,লক্ষ,শ্রমিক ।

এক কথায় সর্ব বাংলাদেশ তা বেঁচে আছে শুধু মাত্র শ্রমিকদের শ্রমের কারনে । অথচ এরাই এ দেশের মাটির বুকে সব থেকে বেশি দারিদ্র অবহেলী ও বঞ্চনা এবং লানঞ্চানায় শিকার হচ্ছেন।

বাংলাদেশে আমরা যারা সাধারন শ্রমিক আছি তাদের দিকে আসলে কারো নজর দেওয়ার মতো সময় নাই তাই আমাদের সময় আজ বড় নির্মম । এই সাধারন খেতে খাওয়া দিন মজুর

মানুষ গুলোর দিকে একবার ফিরে তাকান । নয়ত বা একদিন সব ধংস হয়ে যাবে । এক কথায় বাংলাদেশের অগ্রগতি বা উন্নয়নের সার্থে খেতে খাওয়া দিন মজুর মানুষ গুলোকে শ্রমিক মর্যাদা ও অগ্র

অধিকার দিতে হবে । তাদের দক্ষতাকে পূর্ন বৃদ্ধি করতে হবে ।

জাতিয় শ্রম উন্নয়ন বোর্ডের কাছে আমাদের সাধারন খেতে খাওয়া দিন মজুর মানুষ গুলোর এতাই আসা ও দাবী থাকবে ।



এর অন্যায় কি কেও বলতে পারেন পারেন না এর অন্যায় একটাই

সে একজন সাধারন শ্রমিক যখন নিজের ঘামে শরীল ভেজান ভেতনের দাবী করে তখনই এদের এভাবে লাঞ্চিত কখন বা এভাবে পুলিশের আঘাত পেতে হয় । এরা কিনতু এ দেশেরই নাগরীক ও শ্রমিক কে নিবে এদের দায়বার প্রশ্নটা আপনাদের কাছে।

বিষয়: বিবিধ

১২০১ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

264716
১৩ সেপ্টেম্বর ২০১৪ রাত ১১:৩২
এবেলা ওবেলা লিখেছেন : আমি জানি না আপনি কোন পেশায় নিয়োজিত তবে আপনি যে বিষয় নিয়ে আপনার কলম ধরেছেন --আপনাকে স্যলুট ভাই--
264718
১৩ সেপ্টেম্বর ২০১৪ রাত ১১:৩৭
বুড়া মিয়া লিখেছেন : সমস্যাটা অনেক গভীরে ...

ইন্সেন্টিভ আর ট্যাক্স-বেনিফিট এ দুইটা দিয়ে সরকার যতো সুবিধা দেয় মালিকদের, তার পুরোটাই শ্রমিকদের দিলেও কোন সমস্যা হবে বলে মনে হয় না, অনেক বড় অংক এখানে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File