ধর্ম ও কর্মের বিশ্বাস

লিখেছেন লিখেছেন চালাক ০২ অক্টোবর, ২০১৪, ১১:৩৯:৫৫ রাত

ধর্ম ও কর্মের বিশ্বাস

আমরা "তাদের ধর্মে বিশ্বাসী নয় কর্মে বিশ্বাসী " ১৯৯৫- ১৯৯৬ সালের ঘটনা, মামার বাড়ী থেকে সবাই দল বেদে বেরোতাম নতুন ছাত্র ছাত্রী দেরকে বাংলাদেশ ছাত্র উনিয়নের পতাকা তলে নিয়ে আসার জন্য , নতুন ছাত্র/ছাত্রী দের বিভিন্ন প্রশ্নের উতরে তখনকার সময়ের ছাত্র নেতেরা বিভিন্ন ধরনের যুক্তি দিয়ে বুঝিয়ে সংগঠনে নিয়ে আসতেন ।মামতো ভাইদের সাথে কিংবা উনাদের বন্দুবান্ধবের সাথে প্রায়ই যেতে হতো নতুন ছাত্র/ছাত্রী দের বাড়িতে তাদের মধ্যে যারা ইসলাম পন্থী তারা বলতো আপনাদের দলে হিন্দু লোক বেশি তখন ছাত্র উনিয়নের নেতারা কায়দা করে বলতেন আমরা "তাদের ধর্মে বিশ্বাসী নয় কর্মে বিশ্বাসী " এই উত্তরে খুব আকটা কাজ হত মনে হয়নি ।

নুরুল ইসলাম নাহিদ সিলেট এলাকার জন্য বামপন্থীদের আদর্শ পুরুষ ছিলেন উনি যখন কমিউনিস্ট পার্টি থেকে গনফোরামে যোগ দিলেন তখনো মনেহয়নি উনার এলাকাতে তেমন কোন প্রভাব পড়েছিল ।

কিন্ত উনি বেশি দিন গণফোরামের সাথে থাকেননি , নাহিদ সাহেব চালাক লোক তই অল্প দিনের মধ্যে আওয়ামিলিগে সাথে জড়িত হয়েযান। উনি আওয়ামিলিগে যোগ দেওয়ার সাথে সাথে উনার সঙ্গি সাথীরাও আওয়ামিলিগে সাথে জড়িত হওয়া শুরু করে।

নুরুল ইসলাম নাহিদ প্রথমবার যখন নৌকা মার্কা নিয়ে নির্বাচন করেন তখন তিনি কমিউনিস্ট পার্টির নেতা ছিলেন এবং যতদূর মনে পড়ে ১৯৯১ সালে তিনি বাংলাদেশ কমিউনিস্ট পার্টির সাধারন সম্পাদক নির্বাচিত হন এবং ১৯৯১ সালেই নৌকা মার্কা নিয়ে জাতিয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন এবং বিপুল ভোটে হেরে যান । সিলেট ৬ আসনের মানুষ উনাদের ধর্মে বিশ্বাসী নয় কর্মে বিশ্বাসী কথায় আস্থা রাখতে পারেনী।নাহিদ সাহেবরা আদর্শের গান এখনো গান কিন্ত প্রস্ন কোন আদর্শের বিত্তিতে কমিউনিস্ট পার্টিকে দুভাগ করে গনফোরাম হয়ে আওয়ামিলিগে যোগ দিলেন এটা কি রাজনৈতিক উচ্চাকাঙ্ক্ষার প্রতিফলন নয় ?

বামরা যখন তাদের সংগঠন বেংগে একজন একজন করে আওয়ামীলীগ বি এন পি তে যোগ দেয়েছিল তখন হয়তো হাসিনা , খলেদা কে বুযাতে সক্ষম হয়েছিলেন আমরা আপনাদের কর্মে বিশ্বাসী ধর্মে নয় অথবা মনে মনে বলছিলেন আমরা তুমাদের কর্মে ধর্মে কোন কিছুতে বিশ্বাসী নয় আমরা কেবল তোমাদের ক্ষমতায় ভাগ বসাতে চাই।

বামরা যেভাবে বিশেষ করে বুবু কে চেপে ধরছে তাতে মনে হয় খুব বেশি দিন নয় হাসিনা বানু বামদের ধর্মে কর্মে বিশ্বাসে বিশ্বাসী বলে নিজ থেকে ঘোষনা দেবে । বুবুর বাবার সাথে পেরে উঠেনাই বামরা কিন্তু বুবুকে ধরেছে টিকমত । বুবুর একটাই কথা ধর্ম কর্ম জাতি দেশ বিক্রি করে হলেও ক্ষমতায় থাকতে হবে । ক্ষমতায় বুবু টিকি আছেন কিন্ত ধর্ম,কর্ম,জাতি,দেশ লজ্জা সরম সব বিক্রি হয়ে গেছে আপনি এখনও বুঝেননি ...? ।

বিষয়: বিবিধ

১২৫৫ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

271004
০৩ অক্টোবর ২০১৪ রাত ১২:৩৬
মাটিরলাঠি লিখেছেন : বুবুতো অনেক আগেই গজে চড়েছেন। তার মতে তার মা এলে ফসল ভালো হয়। আর আজ আবার ইটিভি থেকে জানলাম, বাংলাদেশে কোন মুসলিম নেই, সবাই হিন্দু। Sad
০৩ অক্টোবর ২০১৪ রাত ১২:৪২
215065
চালাক লিখেছেন : একমত
271005
০৩ অক্টোবর ২০১৪ রাত ১২:৩৯
মাটিরলাঠি লিখেছেন : বাংলাদেশে কোন মুসলিম নেই, সবাই হিন্দু। -বলেছেন লতীফ সিদ্দিকী।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File