বিএনসিসি কাহিনী এবং একটি গল্প

লিখেছেন লিখেছেন আমজনতার কথা ১৪ সেপ্টেম্বর, ২০১৪, ০২:২২:৪৯ দুপুর

BNCC- Barisal, Noakhali, Chittagong and Comilla.

জ্বি, আমাদের দেশের শিক্ষিত মানুষের অনেক নোংরা মন আর হীনমন্যতার একটি উদাহরণ এটি। উল্লেখিত চারটি জেলাকে উপরোক্ত নাম দিয়ে ও আরো বিভিন্নভাবে হেয় করার চেষ্টা করা হয়। বলাবাহুল্য শিক্ষিত ডিগ্রীধারী লোকেরাই এ জাতির মহান কল্যাণে এ মহান ন্যক্কারজনক প্রচারণাটি চালিয়ে থাকেন।

আমার বাড়ি উপরের চারটি জেলার কোনোটিতেই নয়। নিজের জন্মস্থান ব্যতীত অন্য কোনো জেলার প্রতি আমার বিশেষ কোনো টান বা ক্ষোভ নেই।

তবে কয়েক যুগ জীবনের সঞ্চিত অভিজ্ঞতায় মনে করি, ঐ সকল স্টুপিড লোকেরা প্রতিযোগিতায় উক্ত চারটি জেলার লোকের সাথে পারে না। আর হীনমন্যতা হতে আক্রোশ হতে এসব গালগল্প তৈরি করে।

কথা না বাড়িয়ে একটি গল্প শুনি। গল্পটি সংগৃহীত।

একটি বাস্তব সত্য ঘটনা আপনাকদের সাথে শেয়ার করছি, অনুগ্রহ পূর্বক ঘটনাটির শেষ পর্যন্ত পরবেন, নোয়াখালি নিয়ে যাদের ভুল ধারণা আছে অন্তত তাদের এই ভুল ধারণা থেকে বেরিয়ে আসতে সাহায্য করবে. আর আমি লেখক (প্রিন্স মাহি) লেখার সার্থকতা এখানেই…………………………………………..

কি চাচা……শুনলাম আপনি নাকি মনির ভাইয়ের বিয়ে ভাইঙ্গে দিছেন?

–আরে আর বইলো না ভাইস্তা……মাইয়া হইল গিয়া নোয়াখালীর। তুমিই কও, বিএনসিচি’র মানুষ ভাল হয়??? তোমার মনির ভাইরে এইকথা বুঝাইতেই পারতেছি না! তোমরা ওরে একটু বুঝাও……

কি বলব আমি? এলাকার বড় ভাইয়ের আব্বা যখন আমার আমার সামনেই চারটি জেলার মানুষের পিঠে “খারাপ মানুষ” এর সিল মেরে দিচ্ছেন, তখন লজ্জায় আমি বলতে পারি না যে আমার নিজের বাড়িও ওই চার জেলার একটিতে!!!

নোয়াখালীর ওই মেয়ের সাথে মনির ভাইয়ের বিয়ের সব কথাই পাকা হয়ে গিয়েছিল। মেয়ে সবদিক দিয়েই ভাল। নামাজী, মাস্টার্স পাশ ঢাকা ইউনিভার্সিটি থেকে, দেখতে অপরূপ সুন্দরী, বাবার ঢাকায় ৬ তলা বাড়ি—বলা যায় বিয়ের বাজারের টপ ক্লাস পাত্রী!!! মনির ভাইয়ের খুবই পছন্দ হয়েছিল মেয়েটিকে। যেদিন দেখে এসেছেন তার পর থেকেই ওর সাথে রেগুলার ফোনে কথা বলে মোটামুটি দুইজনে একটা আন্ডারস্ট্যান্ডিং এ পৌছেছিলেন। সব ঠিকঠাক ছিল। কিন্তু হঠাৎই বেকে বসেন মনির ভাইয়ের আব্বা। তাকে নাকি তার অফিসের কলিগরা বলেছেন,

–আরে মতিন সাহেব, আপনি এত ভাল মানুষ, আর আপনি কিনা ছেলে বিয়ে করাচ্ছেন নোয়াখালীতে! বিএনসিচি’র মানুষ নিয়ে বাংলার ৬০ জেলার মানুষের অন্যরকম ধারণা!!! (বিএনসিচি বলতে – বরিশাল, নোয়াখালী, সিলেট, চিটাগং………

এমন উদ্ভট কারন শুনে হতবাক হয়ে যান মনির ভাই। মেয়ে পক্ষও অনেক রেগে যায়। তাদের রাগ করাটাই স্বাভাবিক ছিল, নাকি???

–তারা আমারে কয়কি, “আপনার কোন বিবেচনা নাই মতিন সাহেব?? এমন উদ্ভট কারনে কিভাবে আপনি ঠিক হয়া বিয়ে ভেঙ্গে দেন?? আপনার মত শিক্ষিত মানুষ কিভাবে এমনটা করে?!!

যাক…কয়েকদিন পর আবারো অন্য একটি মেয়ে দেখা হয়। এবার এই মেয়ে মনির ভাইদের নিজ জেলার। এই মেয়ের বাপেরও ঢাকায় ৫ তলা বাড়ি। তো আমি যেহেতু নেটে বেশ এক্টিভ তাই মনির ভাই আমাকে দায়িত্ব দিয়েছিলেন তিনি যেসব মেয়ে দেখবেন তাদের ফেসবুকে একাউন্ট আছে নাকি এটা খুজে দেখা, থাকলে একাউন্টটা ঘাটাঘাটি করা—এসব আরকি। তো এ পর্যন্ত অনেক মেয়ের একাউন্টই আমি দেখেছি। এই মেয়ের একাউন্টও দেখার জন্য মনির ভাই আমাকে মেয়েটির নাম আর মেইল আইডি দেন।

–ভাই, একটা সমস্যা।

–কি?

–ভাই এই মেয়ের একাউন্টে দেখলাম রিলেসনসিপ স্ট্যাটাস দেয়া এঙ্গেজড। মেয়ের প্রোফাইল পুরা ওপেন, কোন প্রাইভেসি দেয়া নাই। অনেকগুলা এলবাম দেখলাম, সব মেয়ের বয়ফ্রেন্ডের সাথে ছবিতে ভর্তি।

–তাই নাকি!

চিন্তিত হয়ে যান মনির ভাই। এই মেয়েটিকেও তার ভাল লেগেছে। দেখতে মোটামুটি সুন্দর। তাছাড়া মেইন কথা তার বিয়ে করা দরকার। আর মাত্র ১মাস পরেই তিনি আমেরিকা চলে যাচ্ছেন।

পরেরদিন আবার দেখা মনির ভাইয়ের সাথে।

–আব্বা তো এসব বিশ্বাসই করতে চাচ্ছেন না। আর তাছাড়া বিয়ের আগে এখন সবাই একটু-আকটু প্রেম করে। ফেসবুকে নিজেকে সেফ রাখার জন্যই এমন রিলেসনসিপ স্ট্যাটাস-এলবাম দেয় অনেক মেয়ে। ওর সাথে আমার কথা হয়েছে কালকে। সে বলেছে ওর এক্স-বয়ফ্রেন্ড নাকি ওর ছবি দিয়ে এমন ফেক একাউন্ট খুলেছে। ওদের মধ্য এখন আর রিলেসেন নেই। আর আমাদের জেলার মেয়েরা অনেক ভাল স্বভাবের। আমার কাছে কি সুন্দর করে সবকিছু স্বীকার করল!

আর কথা বাড়াই না আমি। ওরা সুখে থাকলেই আমি সুখি!

বেশ ধুমধাম করে বিয়ে হয় মনির ভাইয়ের। বিয়ের এক সপ্তাহ পর তারা হানিমুনে যায়। চাচা-চাচীরও মেয়ে পছন্দ হয়েছে। একটু মুডি হলেও মেয়ে খারাপ না। কারন সে তো আর বিএনসিচি’র না!!!

হানিমুন থেকে ফেরত আসার পর দেখলাম মনির ভাইয়ের মন খারাপ। কি হয়েছে জিজ্জেস করলে তিনি যা বলেন তার সারমর্ম হচ্ছে—তিনি চাচ্ছিলেন বাচ্চা নিতে। এতে ভাবীকে আমেরিকা তাড়াতাড়ি নিতে পারবেন। কিন্তু ভাবী কোনমতেই তাতে রাজী নন। এই নিয়ে তাদের মধ্য ঝগড়া হয়েছে।

–আসলে বুঝলি ও-ই ঠিক বলছে, আরে ওর পড়া তো এখনও শেষ হয় নাই। এখন এসব ঝামেলা নেয়া ঠিক না।

মনির ভাই আমাকে বোঝাচ্ছিলেন নাকি নিজের মনকেই বোঝাচ্ছিলেন জানিনা।

মনির ভাই বিয়ের ৩ সপ্তাহ পর চলে যান আমেরিকা। আমরা অশ্রুসজল নয়নে তাকে বিদায় জানাই। আমার বড় ভাই নেই, তাকে আমার বড় ভাইয়ের মতই দেখি আমি।

মনির ভাই যাওয়ার ১ সপ্তাহ পরই উনি আমাকে ফোন দেন।

–এই শোন, তোর ভাবীর মোবাইল অফ কেন? আমাদের বাসার টিএন্ডটিও কেউ ধরছে না। তুই গিয়ে দেখতো।

আমি ছুটি ওনাদের বাসায়। ফিয়ে দেখি চাচা মুখ শক্ত করে বসে আছেন, চাচী কাদছেন। টিএন্ডটি বেজেই চলেছে।

–কি হয়েছে চাচা।

চাচা আমাকে এরপর যা শোনান এতে আমি স্তম্ভিত হয়ে যাই!

ভাবী বিয়েতে পাওয়া ৫ ভরি গয়না, ৪০ হাজার টাকা দামের দুটি বিয়ের শাড়ী, একটি আমেরিকা থেকে আনা আইফোন, ভাবীর হাতখরচের জন্য মনির ভাইয়ের দিয়ে যাওয়া ২০০ ডলার—এসবকিছু নিয়ে এবং একটি চিঠি রেখে দিয়ে ভাবী বাসা থেকে পালিয়ে গেছেন!!!

চিঠিতে লিখা আছে যে ও ওর বেকার বয়ফ্রেন্ডকে বিয়ে করার জন্যই এই নাটকটুকু করেছিল। নতুন সংসার শুরুর জন্য ওদের টাকার দরকার ছিল। এজন্য আগের অনেক বিয়ের প্রস্তাবে সাড়া না দিলেও আমেরিকা ফেরত মনির ভাইয়ের সাথে বিয়েতে রাজি হন উনি শুধু টাকা হাতিয়ে নেয়ার জন্যই!!

কি বলব এমন মেয়েকে??? যে টাকার জন্য অন্য মানুষের সাথে শুতেও রাজি তাকে কি বলব???

এখন চাচা কাদেন, চাচি কাদেন আর মনির ভাই……উনি এখন সারাদিন কাজ করেন আর রাতে বারে সুরার নেশায় বুদ হয়ে থাকেন!!

-_-_-_–_-_-_–_-_-_–_-_-_–_-_-_–_-_-_–_-_-_–_-_-_–_-_-_-

এখন এই ঘটনাটি বলার মূল উদ্দেশ্য হচ্ছে যে ভাল-খারাপ সব জেলায়ই থাকে। ভাল-খারাপ মিলেই মানুষ। কিন্তু চারটি জেলার মানুষ খারাপ আর বাকি ৬০ জেলার মানুষ ফেরেস্তা—আমাদের দেশের মানুষের এই ধারনা ভুল। এই একবিংশ শতাব্দীতে এসেও যখন আমার গ্রামের বাড়ির কথা জেনে মানুষ আমার দিকে অন্য দৃস্টিতে তাকায় তখন ভীষন অসহায় মনে হয় নিজেকে!!!

বিষয়: বিবিধ

২০২৬ বার পঠিত, ২১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

264986
১৪ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:২৭
লোকমান লিখেছেন : ভালো লাগলো
১৪ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:৫৩
208631
আমজনতার কথা লিখেছেন : Good Luck Good Luck Good Luck
264990
১৪ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:৩২
মামুন লিখেছেন : অনেক ধন্যবাদ আপনাকে।
মানুষ খারাপ বা ভালো হয় তার নিজ প্রবৃত্তির কারণে, নির্দিষ্ট কোনো অঞ্চলের জন্য নয়।
তাই এই বিএনসিসি যারাই তৈরী করেছেন, তাঁরা মুর্খদের মহারাজ।
শুভেচ্ছা আপনার জন্য। Rose Rose Rose Good Luck
১৪ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:৫৩
208630
আমজনতার কথা লিখেছেন : তাই এই বিএনসিসি যারাই তৈরী করেছেন, তাঁরা মুর্খদের মহারাজ।Good Luck Good Luck Good Luck
264995
১৪ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:৪০
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আমি কিন্তু চট্টগ্রামের মানুষ!!!!
গল্পটা অবশ্যই শিক্ষনিয়।
১৪ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:৫৩
208629
আমজনতার কথা লিখেছেন : Angel Angel Good Luck Good Luck <:-P <:-P <:-P
265005
১৪ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:৫৬
মাজহারুল ইসলাম লিখেছেন : শিক্ষণীয় একটি লেখা। আসলে আমাদের সমাজটাই এমন। আমার বাড়ির পাশে নোয়াখালী জেলা কিন্তু কেউ নোয়াখালীর মেয়ে বিয়ে করতে চায় না। আর আমার বাড়ির মধ্যে একমাত্র আমার ভাবী নোয়াখালীর, ভাইয়ের বিয়ের সময় এই রকম কত কথা আমার পরিবার শুনছে একমাত্র আল্লাহ ভালো জানে।
১৪ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:০২
208634
আমজনতার কথা লিখেছেন : মানুষের মানসিকতার পরিবর্তন জরুরী। Good Luck Good Luck
১৪ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:১৪
208639
মাজহারুল ইসলাম লিখেছেন : ঠিক বলেছেন
265020
১৪ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:১৫
আবু আশফাক লিখেছেন : এমন ভাবনা নিচু মানষিকতার প্রকাশ ছাড়া আর কিছুই নয়।
২৪ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১০:০৩
211856
আমজনতার কথা লিখেছেন : যথার্থ বলেছেন।
265023
১৪ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:২৩
চোথাবাজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
২৪ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১০:০৩
211857
আমজনতার কথা লিখেছেন : খালি চোথাবাজি Tongue Tongue
265028
১৪ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:৪১
বিষুব আহমেদ লিখেছেন : bncc এর মধ্যে সিলেট কোথা থেকে আসল!
সিলেট লেখা হয় s দিয়ে Sylhet.
যদিও বিএনসিসির ধারনা পুরোপুরি সাপোর্ট করিনা
যতদূর জানি বি এন সি সি বলতে বোঝায়
B = barishal
N= Noyakhali
C= cumilla
C= Chadpure
২৪ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১০:০৩
211855
আমজনতার কথা লিখেছেন : আপনার বাড়ি সিলেট নাকি? উপরে সিলেট শব্দটি কোথাও উল্লেখিত হয় নি। কোথায় পাইলেন সিলেট?

বানানের প্রতি একটু মনোযোগী হন।
265211
১৫ সেপ্টেম্বর ২০১৪ রাত ০১:৪২
আবু জান্নাত লিখেছেন : হুযুগে ভাঙ্গালী তো, কেউ একটি কথা বললেই হল, সবাই তার সাথে রাম রাম। অথচ বিবেচনা ও যাচাই বাচাই করতে হয়, সে কথা একবার ভাবেও না।
২৪ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১০:০১
211854
আমজনতার কথা লিখেছেন : হুজুগে বাঙ্গালী। Good Luck Good Luck
265213
১৫ সেপ্টেম্বর ২০১৪ রাত ০১:৪৪
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : এ সব নোংরা মানসিকতার পরিচয়! কিছু মানুষ নিজের দোষ ডেকে অন্যের দোষ খূঁজে বেড়াই! ঐ মানুষ গুলো এ সব করে।
২৪ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১০:০১
211853
আমজনতার কথা লিখেছেন : ঠিক বলেছেন। শতভাগ একমত।
১০
268122
২৪ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১১:১৮
দ্য স্লেভ লিখেছেন : বিনএনসিিবিরিশাল,নোয়াখালি,কুমিল্লা,চিটাগং....এসব নিয়ে অনেক গল্প আছে,এমনকি এসব এলাকার মানুসও সেসব বলে। এটি ইসলামে নিসিদ্ধ। এলাকার বিত্তিতে মানুষকে এভাবে বিচার করা ভুলও বটে। এটা ঠিক যে,আবহাওয়া জলবায়ু মানুষের চরিত্রের উপর কিছু প্রভাব ফেলে,কিন্তু সেটা এরকম নয়। আমি উক্ত স্থান সমূহের মধ্যে ভাল লোকই বেশী দেখেছি। সব স্থানেই ভার মন্দ আছে
২৪ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১১:২১
211881
আমজনতার কথা লিখেছেন : জি, আমিও আপনার সাথে শতভাগ একমত। আবহাওয়া, সংস্কৃতি এসবের প্রভাব অনস্বীকার্য।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File