শিশুর জন্য মায়ের বুকের দুধের বিকল্প আর কিছু নেই

লিখেছেন লিখেছেন এ এম ডি ৩১ ডিসেম্বর, ২০১৪, ০৯:৫১:২৩ সকাল







একজন শিশুর প্রাথমিক অবস্থায় মায়ের বুকের দুধ-ই শ্রেষ্ঠ খাদ্য।

মায়ের স্থান আমাদের কাছে পৃথাবীর সব কিছুর ওপরে । আমাদের সকলের প্রিয় নবী হজরত মুহাম্মদ (সঃ) বলেছেন মায়ের পায়ের নিচে সন্তানের বেহেশত ।

আর হিন্দু ধর্মে তাদের শাস্ত্র মতো ও তাদের ধর্ম অনুসারীদের কাছে জননী বা মায়ের কোল স্বর্গের চেয়ে শ্রেষ্ঠ স্থান। মায়ের কোলের মতো পৃথিবীতে আর কোনো নিরাপদ স্থান নাই । সন্তানের সব থেকে কাছের পরমজন বা আপনজন হলেন মা । আর মায়ের বুকের দুধ একজন শিশুর কাছে পৃথিবীর সব থেকে শ্রেষ্ঠ নেয়ামত জিনিষ বা নেয়ামতের খাদ্যসরূপ । মহান আল্লাহু তায়ালা যে শিশুটিকে সৃষ্টি করেছেন এবং তাকে পৃথিবীতে পাঠিয়েছেন তার জন্য খাদ্যর ব্যবস্থা বা খাদ্য পাঠিয়েছেন তা থাকে মায়ের স্তনে মায়ের বুকের দুধে ।

একজন শিশু যখন পৃথিবীতে আছে সর্ব প্রথম তার মুখে মায়ের বুকের দুধ দেওয়াতা বিজ্ঞানের মতে স্বাভাবিক । মায়ের স্তনের বোঁটায় প্রথমে যে হোলুদ রং-এর দুধ আছে তা হোলো শাল দুধ । আর এই শাল দুধ শিশুর জন্য অতন্ত উপকারী খাদ্য । এই শাল দুধে আছে ঘন পুষ্টি এবং পর্যাপ্ত রোগ প্রতিরোধের ক্ষমতা । ডাক্তারি মতামত অনুযায়ী একজন নবজাতক শিশুকে সর্ব প্রাথমিক কমপক্ষে পাঁচ থেকে ছয় মাছ মায়ের বুকের দুধ খাওয়াতে হবে এ সময় অন্য কোন খাবারের প্রয়োজন হয় না ।

মায়ের দুধের বিকল্প নেই । মায়ের বুকের দুধে আমিষ, শর্করা, চর্বি, বিভিন্ন ভিটামিন মিনারেল সঠিক পরিমান থাকে এবং তা শিশুর পরিপূর্ণ শারীরিক ও মানসিক বিকাশ ঘটায় । মায়ের বুকের দুধ পানকারী শিশুর কোষ্ঠ কঠিন্য থাকে না । মায়ের বুকের দুধ পানকারী শিশুর জন্ডিস হওয়ার সম্ভবনা কম থাকে । মায়ের বুকের দুধ থাকে সম্পূর্ণ জীবানুমুক্ত । মায়ের বুকের দুধে এলার্জিও থাকে না । মায়ের বুকের দুধ না গরম না ঠান্ডা সব সময় খাওয়ানো যায় ।

আমাদের মায়েদের বুকের দুধে কত গুনাগুন তা সত্ত্বেও কেনযে মায়েরা তাদের সন্তানদের তাদের স্তনের দুধ দিতে চান না বা খাওয়াতে চান না ইয়া মাবূদ তুমিই জানো । আমাদের মায়েদের মধ্যে এক শ্রেনীর মা আছেন তারা তাদের নিজেদের কথা ভেবে নিজের শরীর সুস্থ থাকা সর্ত্তেও নিজের সন্তান কে বুকের দুধ খাওয়ান না ।

যেসব মায়েরা আপনার শিশুকে বুকের দুধ দেন না বা খাওয়ান না তাদের কাছে বিশেষ ভাবে অনুরোধ থাকলো আপনার সন্তানকে আপনার বুকের দুধ থেকে কোন ভাবেই বঞ্চিত করবেন না কারন ওতা আপনার সন্তানের হক ।

আপনার বুকের দুধে আপনার সন্তান যে পরিমান ভিটামিন এবং আর অনেক উপাদান পাবে তা পৃথিবীর অনেক দামী খাবারে খুব কম পাওয়া যায় ।

আরেকটি বিষয় আমরা অনেকে আমাদের সন্তানদের বাজার থেকে গুড়ো দুধ কিনে এনে খাওয়াই যা শিশুর জন্য মোটেও ঠিক না এবং তা শিশুর জন্য খুবই ঝুকিপূর্ণ খাদ্য ।

কারন ইতি মধ্যে আমরা অনেক জানি গুড়ো দুধে বিষাক্ত মেলামাইন পাওয়ার কথা। আর

মেলামাইন স্বাস্থের জন্য অত্যন্ত ক্ষতিকর।

বিশেষজ্ঞ চিকিৎসকদের মতে মেলামাইন যুক্ত গুড়ো দুধের কারনে শিশুর পেটে পীড়া,লিভারে সমস্যা হয়ে থাকে । শিশু শারিরীক দূর্বলতায় ভোগে এবং শিশুর কিডনিও নষ্ট হয়ে যেতে পারে ।

অকালে ঝরে যেতে পারে একটি শিশুর সুন্দর ও নিষ্পাপ জীবন । তাই গুড়ো দুধ আমাদের সন্তানের জন্য নিরাপদ নয় বরং ঝুকিপূর্ণ এ বিষয়টি আমাদের সকলকে খেয়াল বা লক্ষ্য রাখতে হবে । বিভিন্ন বিবেচনায় ও গবেষণায় এবং বিজ্ঞানের মতে প্রমাণিত মায়ের বুকের দুধই একজন শিশুর জন্য শ্রেষ্ঠ খাদ্য । তাই মায়েদের প্রতি অনুরোধ থাকলো গুড়ো দুধ পরিহার করে আপনার সন্তানকে আপনার বুকের দুধ খাওয়ান । তাহলেই আপনার আমার আমাদের সকলের সন্তানেরা সুস্থ ভাবে বেড়ে উঠবে রোগ মুক্ত ও সুস্থ থাকবে

বিষয়: আন্তর্জাতিক

১২৪৬ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

298234
৩১ ডিসেম্বর ২০১৪ সকাল ১০:০৫
হতভাগা লিখেছেন : সুন্দর পোস্ট করেছেন । মনে হয় ডবল হয়ে গেছে ।

আধুনিক মায়েরা ফিগার সচেতন , বাচ্চাকে বুকের দুধ খাওয়ালে ফিগার বেঢপ হয়ে যায় - এজন্যই পটের দুধের দিকে বাচ্চাকে ঠেলে দেয়।
৩১ ডিসেম্বর ২০১৪ বিকাল ০৫:৩৮
241514
এ এম ডি লিখেছেন : ধন্যবাদ ভাইয়া আপনাকে আপনার মূল্যবান মন্তব্যের জন্য।
298310
৩১ ডিসেম্বর ২০১৪ দুপুর ০৩:৩৭
আফরা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ ।
৩১ ডিসেম্বর ২০১৪ বিকাল ০৫:৩৯
241515
এ এম ডি লিখেছেন : ধন্যবাদ প্রিয় আফরা আপু

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File