গল্পঃ এক চাদড়ে তিন পুরুষের জীবন পাড় হয়ে গেলো

লিখেছেন লিখেছেন এ এম ডি ১৮ অক্টোবর, ২০১৪, ০৯:৪৮:১৬ রাত

সে অনেক আগের কথা নাজমুল করিম নামে এক জন ভদ্র লোক ছিলো যার অতল টাকা কড়ি ছিল । তার কোন ধন সম্পতির কমতি ছিলো না । সে বাস করত ইরান শহরে। ইরান শহরের সকলে তাকে সামনে অনেক সম্মান করত আর নাজমুল সাহেবের পিছনে তাকে নিয়ে হাসাহাসি করতো।

সে লোকটি খুব সাধারন ভাবে চলা ফেরা করতো । কোনো অচেনা লোক যোদি প্রথমে তাকে দেখে তাহোলে সে অচেনা লোকটি নাজমুল সাহেব যে ইরান শহরে দশ জন ধনী মানুষের ভিতরে একজন তা বিশ্বাশ করতে চাইবে না ।

নাজমুল সাহেবের এত টাকা পয়সা থাকতেও সে কখনো ভালো জামা কাপড় পরিধান করতেন না । তিনি সবসময় ছেড়া ও পুরান জামা কাপড় গায়ে জড়িয়ে সমাজে চলা ফেরা করতেন । আর তার গায়ের জামা কাপড় নিয়ে ইরান শহরের সকলে সবসময় হাসাহাসি করতেন ।

ইরান শহরের সকলে একজন আরেক জনকে বলতেন ঐ দেখ নাজমুল সাহেব যাচ্ছে কত বড় একজন ধনী লোক অথচ তার গায়ের জামা কাপড় দেখেছো তাহোলে নাজমুল করিম ধনী হবে না কি আমরা হবো ।

একজন আরেজনকে বলতো নাজমুল সাহেব নিজের জন্য কানা কড়িও খরচ করে না । সে খুব হিসাব করে চলে । দেখো দেখো নাজমুল সাহেবের গায়ের চাদড়টি তাহোলেই বুঝতে পারবে সে কততা হিসাব করে চলে ।

ইরান শহরের ছোট বড় সকল লোকেরা নাজমুলের চলাফেরা ও তার গায়ের চাদড়টি নিয়ে অবাধ হাসাহাসি করতো । আর তাদেরয় বা কি দোষ ।

হাসবে না কেন তার গায়ের যে চাদড়টি তা নাজমুলের বাবার আমলের লোক যারা ছিলো তারা দেখেছে তার চাদড়টি নাজমুলের বাবা গায়ে জড়াতেন । আবার নাজমুলের দাদার বয়সে যারা ছিলেন তারা দেখেছেন ঐ চাদড়টি এক সময় নাজমুলের দাদা গায়ে জড়াতেন ।

ঐ এক চাদড়ে নাজমুলদের প্রায় তিন পুরুষ পাড় হোতে চলছে একটি চাদড় । এখন বাকি আছে নাজমুল সাহেবের ছেলে মেয়ে ।এই ভেবে সারাক্ষন ইরান শহরের ছোট বড় সকলে নাজমুলকে দেখলে হাসা হাসি করতো ।

বিষয়: বিবিধ

১১০৫ বার পঠিত, ৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

275757
১৮ অক্টোবর ২০১৪ রাত ০৯:৫৩
দিশারি লিখেছেন : Rolling on the Floor
১৮ অক্টোবর ২০১৪ রাত ০৯:৫৮
219653
এ এম ডি লিখেছেন : ধন্যবাদ
275770
১৮ অক্টোবর ২০১৪ রাত ১০:০৯
বুড়া মিয়া লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
১৮ অক্টোবর ২০১৪ রাত ১০:২০
219678
এ এম ডি লিখেছেন : ধন্যবাদ দাদু
297717
২৮ ডিসেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:৫৮
নাবিলা লিখেছেন : ভালো লাগলো পিলাচ
৩০ ডিসেম্বর ২০১৪ সকাল ০৯:০৬
241300
এ এম ডি লিখেছেন : ধন্যবাদ
298077
৩০ ডিসেম্বর ২০১৪ দুপুর ০১:৩৯
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : ভালো লাগলো

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File