শৈশবে দাদু আর আমার শীতের সকাল গুলো।

লিখেছেন লিখেছেন এ এম ডি ০২ অক্টোবর, ২০১৪, ০৫:৪৫:২১ সকাল

শৈশবে আমার কাছে শীতের একটা অনুভূতি ছিল অন্যরকম । শীতের সকালে উঠেই পৌষ উৎসবে মেতেছি কত ধরনে পিঠা খেয়েছি।

শীতের সকাল অনেক আগেই ঘুম ভেংঙে যেত কিন্তু কনো ভাবে বিছানা ছেড়ে উঠতে মন চাইতো না । কিন্তু দাদু ভাই সকালে ঘুম থেকে উঠে পড়তেন । দাদু প্রতেক দিন সকালে ঘুম থেকে উঠে আগে আমাকে ডাক দিতেন দাদুর সাথে নামাজ পড়ে গ্রাম গুরতাম আর যেখানে দুবলা গাছ থাকত সেখানে সে দুবলা গাছের উপড়দিয়ে হাটটাম এ

পরামর্সতা অবশ্য দাদু ভাইয়ের দেওয়া তাতে নাকী শরীরের জন্য উপকারী। দাদু ভাই তিনিও নিয়মিত ঘুম থেকে উঠে নামাজ পড়বে তার দূবলা গাছের উপড়দিয়ে কিছুক্ষন হাটা হাটি করত ।তার পরে দাদু ভাই বাসায় এসে সংবাদ পত্র হাতে নিয়ে উঠনে চেয়ার পেতে বসে বসে সংবাদ পত্র পড়তেন আর রোদ্র পোহাতেন । আর যোদি কোন দিন রোদ্র না থাকিত তাহলে সেইদিন দাদু ভাই সংবাদ পত্র পড়তে বসার আগে কিছু গাছের শুকনো ডাল দিয়ে আগুন ধরিয়ে দিতেন তাতে শীতের সকালে বেশ আরাম পাওয়া যেত ও কিছুতা গরমের তাপে শরীর গরম রাখতো । অবশ্য আমিও থেকে দাদুর সাথে সহযোগিতা করতাম। তো একদিন আমি একটু দেরি করে ঘুম থেকে উঠেছিলাম তাতে দাদু ভাই আমার সাথে রাগ করেছিলেন এবং অনেক্ষন সময় পযন্ত আমার সাথে মন খারাপ করে রেখেছিলেন এবং কথা বলেন নাই । পরে অবশ্য অনেক দুষ্টমি করে তার পর দাদুর মন ভাল করেছিলাম । আর তার পর থেকে প্রতেকদিন আমি দাদুর আগে ঘুম থেকে উঠে পড়তাম এবং নামাজ পড়ার জন্য ডাকদিয়ে দিতাম ।

একদিন দাদু আমাকে বল্ল আচ্ছা মহিন বলত দাদু ভাই এই শীতের দিনে সব থেকে কি ভাল লাগে অবশ্য প্রথমে আমি মনে করেছিলাম দাদু হয়ত আমাকে খাবারের কথা জিজ্ঞাসা করছেন তাই আমি প্রথমে দাদুর প্রশ্নের উত্তর দিতে পাড়িনাই । পরে দাদু আমাকে বুঝিয়ে বল্লেন শীতের দিনে সকালের রোদ সব থেকে বেশি ভাল লাগে ।

আবার দাদু আরেক দিন আমার ছোট ভাইকে বল্ল এই মিলন বই নিয়ে আয় আজ তোদের কে আমি মিষ্টি খাওয়াবো তখন মিলন মিষ্টি খাওয়ার লোভে বই এনে পড়তে বসে ।

মিলন পড়তে বসার আগে অবশ্য দাদুকে বলেছিল দাদু মিষ্টি কোথায় দাদু বল্ল না দাদুভাই মিষ্ট আগেই দিব না আগে পড়া শেষ কর তার পরে মিষ্টি দেব । পরে মিলন পড়া শেষে দাদুর মিষ্টি চাইল তখন মিলনকে দাদু বল্ল মিলন তুমি যোদি এতখন ঘরে বসে পড়তে তাহলে কেমন লাগত । মিলন দাদুকে বল্ল ঘরে বসে পড়তে ভাল লাগত না কারন ঘরে বেশ ঠান্ডা লাগত আর এখন কেমন লাগছে মিলন । এখন এখানে বসে পড়তে অনেক ভাল লাগছে দাদু ভাই । শীতের সকালের রোদ ভারী মিষ্টি লাগছে । দাদু পরে মিলকে বুঝিয়ে বল্ল তোমাকে শীতের সকালের এই রোদ মিষ্টি খাওয়ার জন্যই ডেকে এনেছি ।

আমাদের পরিবারে আমাদের জন্য এতাই শিখনীয় বিষয় ছিলো আমরা খুব আল্লা ভিরু লোক ছিলাম ।

দাদু আর দাদী আমাদেরকে সব সময় পাচঁ ওয়াক্ত নামাজ পড়াতেন ও নামাজের খুব উৎসাহ দিতেন বলতেন পাচঁ ওয়াক্ত নামাজ পড়বে সব সময় এবং সর্বদা সদা সত্য কথা বলবে মিথ্যের আশ্রই কখন নিবে না ও মিথ্যে কথা কখন বলবে না ।

কারো নামে কখন গীফত গাইবে না ও কারো সাথে কখন হিংসা করবে না আল্লাহু গীফত গাওয়া ও হিংসা কারীকে কখনই মাফ করেন না ।

মাঝে মধ্যে আমাদের পরিবারের কেও যোদি এক ওয়াক্ত নামাজ না পড়তেন তাহলে দাদী তাকে দুবেলা খাবার দিতেন না ।

আমার দাদু এবং দাদী অনেক আগে মারা গেছে তাই মহান আল্লাহুর কাছে আমার প্রাথনা আল্লাহু যেন আমার দাদু এবং দাদীকে জান্নাত বাসী করেন । আমিন । আপোনেরাও দোয়া করিবেন ।

এই লেখাতা সকল দাদু দাদী স্বরনে ।

বিষয়: বিবিধ

১৩৪৬ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

270713
০২ অক্টোবর ২০১৪ সকাল ০৬:০৩
বুড়া মিয়া লিখেছেন : ভালো লাগলো আপনার শৈশব-স্মৃতি, দোয়া রইলো আপনার দাদা ও দাদির জন্য ...
০৪ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৭:০৫
215541
এ এম ডি লিখেছেন : ধন্যবাদ বুড়া দাদু
270769
০২ অক্টোবর ২০১৪ সকাল ১০:৫৮
ফেরারী মন লিখেছেন : কারো নামে কখন গীফত গাইবে না ও কারো সাথে কখন হিংসা করবে না আল্লাহু গীফত গাওয়া ও হিংসা কারীকে কখনই মাফ করেন না ।

সত্যি দাদুটা অসাধারণ গুণের মানুষ।
০৪ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৭:০৫
215542
এ এম ডি লিখেছেন : ধন্যবাদ ফেরারী মন
270776
০২ অক্টোবর ২০১৪ সকাল ১১:২৮
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আপনার স্নেহময় দাদা-দাদি কে আল্লাহ জান্নাতবাসি করুন। শৈশবে একজনের মধ্যে যদি সত্যের শিক্ষা দেওয়াযায় সেটা সারাজিবন কাজে আসে।
০৪ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৭:০৬
215543
এ এম ডি লিখেছেন : ধন্যবাদ ভাই রিদওয়ান কবির সবুজ
270876
০২ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৬:২৮
মামুন লিখেছেন : ধন্যবাদ।
দুর্দান্ত লিখনি মন ছুঁয়ে গেলো। অনুপমেয় অনুভূতিতে বিলীন হলাম। লেখাটি খুব ভালো লেগেছে। অনেক ধন্যবাদ। শুভেচ্ছা রইলো।
জাজাকাল্লাহু খাইর। Thumbs Up Thumbs Up Thumbs Up Good Luck
০৪ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৭:০৮
215544
এ এম ডি লিখেছেন : ধন্যবাদ প্রিয় মামুন ভাই

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File