সেনাঘাঁটিতে হামলায় পাক-ভারত যুদ্ধের আবহ। পাক-ভারত পরমাণু যুদ্ধ। মারা যাবে ২০০ কোটি মানুষ ।

লিখেছেন লিখেছেন মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি ২০ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০৩:০৯ রাত



জম্মু-কাশ্মীরের উরিতে ভারতীয় সেনাবাহিনীর সদর দপ্তরে জঙ্গি হামলার ঘটনাকে কেন্দ্র করে ভারত-পাকিস্তানের মধ্যে ফের উত্তেজনার পারদ চড়েছে।

যেই কোন মুহুর্তে পরমানু ভারত ও পাকিস্তানের মধ্যে মধ্যে সম্ভাব্য পরমাণু যুদ্ধ শুরু হয়ে যেতে পারে। যদি তাই হয় তবে বিশ্বব্যাপী দুর্ভিক্ষ দেখা দেবে এবং তাতে মারা যাবে ২০০ কোটি মানুষ। সেইসঙ্গে ধ্বংস হয়ে যাবে মানব সভ্যতা।

মঙ্গলবার প্রকাশিত এক প্রতিবেদনে এ আশঙ্কা প্রকাশ করেছে নোবেল পুরস্কারপ্রাপ্ত দু'টি গবেষণা প্রতিষ্ঠান।

প্রতিবেদনে বলা হয়েছে, এ দু’দেশের মধ্যে পরমাণু যুদ্ধ সীমিত আকারে হলেও তা বায়ুমণ্ডলে বিপর্যয় সৃষ্টি করবে এবং ফসলের উতপাদনে ধস নামবে; যার ফলে বিশ্বের খাদ্যবাজারের ওপর বহুমুখী প্রভাব পড়বে এবং বিশ্বব্যাপী দুর্ভিক্ষ দেখা দেবে।

“উন্নয়শীল বিশ্বে ১০০ কোটি মানুষের মৃত্যু (পরমাণু বোমার আঘাতে তাতক্ষণিক মৃত্যু) মানব ইতিহাসে অভুতপূর্ব বিপর্যয় সৃষ্টি করবে। এরপর চীনের ১৩০ কোটি মানুষের ওপর সে যুদ্ধের প্রভাবকে যদি হিসাব করা হয় তাহলে যা দাঁড়াবে তার অর্থ হলো- গোটা মানব সভ্যতার ধ্বংস হয়ে যাওয়া।”

হেলফান্ড বলেন, ১৯৪৭ সালে স্বাধীনতা অর্জনের পর ভারত ও পাকিস্তান তিনবার সর্বাত্মক যুদ্ধে জড়িয়েছে। কাজেই দীর্ঘদিনের সে শত্রুতাকে বিবেচনায় এনে এ দু’টি দেশের মধ্যে পরমাণু যুদ্ধ হতে পারে বলে এ সমীক্ষা চালানো হয়েছে।

তিনি এও বলেন, বিশ্বের অন্যান্য পরমাণু শক্তিধর দেশেরও পরমাণু যুদ্ধে জড়িয়ে পড়ার বিষয়টিকে বিবেচনায় নিয়েছেন তারা। হেলফান্ডের মতে, আধুনিক পরমাণু অস্ত্রগুলো জাপানের হিরোশিমা ও নাগাসাকি শহরে চালানো মার্কিন পরমাণু বোমাগুলোর চেয়ে অনেক বেশি শক্তিশালী। কাজেই ওই দুই পরমাণু বোমার আঘাতে যদি দুই লাখের বেশি মানুষ মারা গিয়ে থাকে তাহলে আধুনিক বোমার আঘাতে তার চেয়ে বহুগুণ বেশি মানুষ মারা যাবে।

গবেষণা প্রতিবেদনের লেখক ইরা হেলফান্ড আরো বলেন, আমেরিকা ও রাশিয়ার মধ্যে সম্ভাব্য যুদ্ধে মানবজাতি বিলুপ্ত হয়ে যাবে। সেরকম ভয়াবহ যুদ্ধে বিশ্বের প্রায় সব মানুষ মারা যাবে। যদি কোথাও ছিটেফোঁটা কোনো প্রাণের অস্তিত্ব থেকেও থাকে তাহলেও যুদ্ধের পরবর্তী ধকল সামলানো তাদের পক্ষে সম্ভব হবে না।#

বিষয়: বিবিধ

১৩৭২ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

377729
২০ সেপ্টেম্বর ২০১৬ সকাল ১১:৪০
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আপাতত তেমন সম্ভাবনা নাই। আজকেই ভারতিয়রা কূটনৈতিক পন্থার ঘোষনা দিয়েছে।
২০ সেপ্টেম্বর ২০১৬ দুপুর ১২:৪২
313074
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : হুম
377738
২০ সেপ্টেম্বর ২০১৬ দুপুর ০৩:০৩
হতভাগা লিখেছেন : আমেরিকা বোমা ফেলাইছিল কয়েক হাজার মাইল দূরের জাপানে । তাদের মাঝখানে ছিল পুরো প্রশান্ত মহাসাগর।

আর ভারত পাকিস্তান তো প্রতিবেশী । আশে পাশে আরও দেশ আছে । তাই অন্যকে খাওয়ালে নিজেরও সেটা খাওয়া হয়ে যাবে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File