জর্দা খাওয়া জায়েজ কিনা ? পান খাবেন না যে কারণে ।

লিখেছেন লিখেছেন মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি ০৪ মে, ২০১৬, ১২:৪০:৩০ রাত



আমাদের দেশের সাধারণ শিক্ষিতদের তুলনায় ধর্মীয় শিক্ষায় শিক্ষিত তথা আলেম সমাজে পান খাওয়ার প্রবণতা বেশী দেখা যায়। আমাদের দেশের আলেমগন পান খাওয়াকে জায়েয মনে করেন। কিন্তু আরব দেশের আলেমগন পান খাওয়াকে হারাম বলে ফতোয়া দিয়েছেন। এ কারণে সৌদী আরবে পান খাওয়া সরকারী ভাবেই নিষিদ্ধ।

চুন, সুপারী, খয়ের, জর্দা শরীর স্বাস্থের জন্য ক্ষতিকর। এ ব্যাপারে চিকিতসা ও স্বাস্থ্য বিজ্ঞানীদের কারো দ্বিমত নেই। যখন কোন রোগী ডাক্তারের কাছে যায় তখন ডাক্তার তাকে পান ত্যাগ করার পরামর্শ দেন।

চুন তো কোন খাদ্য তালিকায় পড়েনা। জর্দা; সে তো তামাক। সুপারী চিবানো স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। ক্যানসার সৃষ্টিতে সহায়তা করে। সমপ্রতি এক খবরে প্রকাশ মার্কিন গবেষকরা দীর্ঘদিন গবেষণার পর প্রমাণ করেছেন সর্বদা সুপারী চিবানোর ফলে মুখে ক্যানসার হতে পারে। যারা সুপারী খেয়ে থাকেন তাদের মুখে ক্যানসার হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশী।

(দৈনিক ইনকিলাব ৮ ই আগষ্ট ২০০৪)

(১) আল্লাহ রাব্বুল আলামীন ইরশাদ করেন “তিনি তোমাদের জন্য পবিত্র ও ভাল বস্তু হালাল করেন আর ক্ষতিকর- নোংড়া জিনিষ হারাম করেন।

সূরা আরাফ আয়াত ১৫৭

(২) প্রত্যেক খাদ্যের মধ্যে দুটো গুণের কমপক্ষে একটি থাকে। গুণ দুটো হল (ক) পুষ্টি জোগান (খ) ক্ষুধা নিবারণ। কিন্তু পান পুষ্টিও যোগায়না ক্ষুধাও নেভায়না।

আল্লাহ রাব্বুল আলামীন জাহান্নামীদের খাদ্যের বর্ণনা দিতে গিয়ে বলেন এটা তাদের পুষ্টি যোগাবেনা এবং ক্ষুধা নিবারণ করবেনা।সূরা গাশিয়াহ আয়াত ৭

তাই গুণগত দিক দিয়ে পানকে জাহান্নামীদের খাদ্যের সাথে তুলনা করা যেতে পারে।

(৩) পান দাঁত কে কলুষিত করে। আর ইসলামের নবী (সঃ) দাঁতকে সর্বদা পরিস্কার পরিচ্ছন্ন রাখতে নির্দেশ দিয়েছেন। তিনি তার উম্মতকে মিছওয়াক করার আদেশ দিয়েছেন খূব গুরুত্ব সহকারে। আর বলেছেনঃ “এ মিছওয়াকের উদ্দেশ্য হল মুখের পরিচ্ছন্নতা ও আল্লাহর সন্তুষ্টি।” যিনি পান খেয়ে থাকেন তিনি শত চেষ্টা করেও দাঁতকে পরিচ্ছন্ন রাখতে পারেননা।

(৪) চুন ছাড়া পান খাওয়ার কথা কল্পনা করা যায়না। আর চুন কোন খাদ্যের মধ্যে পড়েনা। চুন পিত্তথলিতে পাথর তৈরীতে সহায়তা করে।

(৫) পানে সুপারী খাওয়া হয়। সুপারী নেশা উদ্রেক করে। যিনি সুপারী খেতে অভ্যস্ত নন তিনি সুপারী খাওয়ার সাথে সাথে কিছুটা বেহুঁশ হয়ে পড়েন। তাই সুপারী কোন উপকারী খাদ্য নয়।

রাসূলে কারীম সঃ বলেছেন “ যে সকল কথা ও কাজ মানূষের কোন উপকারে আসেনা তা পরিহার করা তার ইসলামের সৌন্দর্য।” মুসলিম ,তাই পান খাওয়ার মত অনর্থক কাজ সকল ঈমানদার ব্যক্তির পরিহার করা উচিত।

সংগ্রহিত

বিষয়: বিবিধ

৩০৬১ বার পঠিত, ১৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

367940
০৪ মে ২০১৬ রাত ০২:১৪
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : জর্দা ক্ষতিকারক কিন্তু পানে কোন দোষ নাই। বরং চর্বি কাটাতে এবং মুখের রুচি আনতে পান ভাল। আরব দেশগুলি বেশ কিছু বিষয়ে অতি বাড়াবাড়ি করে।
০৪ মে ২০১৬ দুপুর ০১:৩৫
305336
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : ঠিক আছেও নাই
পানের সাথে জর্দা না হলে পানে স্বাধ লাগেনা তাই এটা ক্ষতি কারক
367941
০৪ মে ২০১৬ রাত ০২:১৭
আবু তাহের মিয়াজী লিখেছেন : আপনিতো ভেজাইল্লা পোষ্ট দিয়েছেন। মাঝেমধ্যে একটু পান খাই.। Tongue
০৪ মে ২০১৬ দুপুর ০১:৩৫
305337
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : আমি নিজেও পান খেতাম । প্রায় ১০ মাস আগে পরিত্যাগ করেছি আলহামদুলিল্লাহ
367944
০৪ মে ২০১৬ সকাল ০৬:২৯
awlad লিখেছেন : আপনিতো ভেজাইল্লা পোষ্ট দিয়েছেন। মাঝেমধ্যে একটু পান খাই.।
০৪ মে ২০১৬ দুপুর ০১:৩৬
305338
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : আমি নিজেও পান খেতাম । প্রায় ১০ মাস আগে পরিত্যাগ করেছি আলহামদুলিল্লাহ
367954
০৪ মে ২০১৬ সকাল ১১:৫৮
বিন হারুন লিখেছেন : আরব দেশে পান হারাম ফতোয়া দেন নি. পান খাওয়া দেশীয় আইনে নিষেধ করেছেন. কারন পান খেয়ে রাস্তায়, সিঁড়িতে, গাড়িতে পিক ফেলে সৌন্দর্য্য নষ্ট করে তাই.
০৪ মে ২০১৬ দুপুর ০১:৩৭
305339
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : তবে জর্দা খাওয়া !
আসলতো এটা তাই নয়কি ? জর্দা ছাড়া পান খেতে ভাল লাগেনা
০৪ মে ২০১৬ রাত ১০:২৩
305381
বিন হারুন লিখেছেন : জর্দ্দা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর বলে যদি হারাম হয়, তাহলে গ্যাস্ট্রিক রুগির জন্য করলা, ভিটামিন সি আছে এমন সব খাবার হারাম হয়ে যাবে. ডায়াবেটিক আছে এমন রুগির জন্য ভাত, আলু, গরুগোস্ত সকল প্রকার খাবার হারাম হয়ে যাবে.আমি বলছি না জর্দ্দা খাওয়া ভাল কাজ. আমিও বলছি জর্দ্দা খাওয়া ভাল না, তাই বলে হারাম বলা যায় না.
০৪ মে ২০১৬ রাত ১০:৪২
305384
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : https://www.youtube.com/watch?v=PSwBtsqCLw4
কষ্ট করে একটু শুনেন
367966
০৪ মে ২০১৬ দুপুর ০৩:৫৯
ইয়াফি লিখেছেন : আমি শুনেছি সৌদি আরবে উলামারা(সম্ভবত বাংলাদেশীরা) পান খাওয়াকে প্রায় সুন্নতে পরিগণিত করছেন। কারণ হিসাবে দেখছেন পান মুখের দূর্গন্ধ দূর করে এবং পানের সাথে জর্দা মুখ ও পেটের জীবাণু ধ্বংস করে। আর বড় উলামাদের প্রায় সবার পান খাওয়ার অভ্যাস আছে।
০৪ মে ২০১৬ বিকাল ০৫:৩৪
305349
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : এটা বাংলাদেশের ওলামারা যাদের আগের থেকে অভ্যাস তারা বলে মাখরুহ
সৌদিআরবের লোকেরা কখনো বলে না বা করেনা
368039
০৫ মে ২০১৬ সকাল ০৫:০৭
awlad লিখেছেন : i like Mr.Bin Harun comment.i think it is not good say something directly Haram unless Quran and sohih Hadith mantion it.

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File