বিংশশতাব্দীর শ্রেষ্ঠ মুজাদ্দিদ আল্লামা সাইয়্যেদ আবুল আ'লা মওদূদী ? কেমন ব্যক্তি ছিলেন সে ?

লিখেছেন লিখেছেন মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি ২১ মার্চ, ২০১৬, ১০:৩৭:২৮ রাত

★ সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী সেই মহান ব্যক্তি, বাদশা নাজ্জাশীর পরে তিনিই একমাত্র মানুষ যার গায়েবানা জানাজা হয়েছে পবিত্র কা'বা শরীফের চত্বরে।

★ সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী সেই মহান ব্যক্তি, খাজা মইনুদ্দিন চিশতি ছিলেন যার বংশানুক্রমিক দাদা। তারা উভয়েই ছিলেন একই বংশের দুই যুগে পৃথিবীতে আসা যুগশ্রেষ্ঠ দুই উজ্জ্বল নক্ষত্র। তারা তাদের কৃত-কর্মের মাধ্যমে কেয়ামত পর্যন্ত পৃথিবীব্যাপী আলো ছড়াবেন আর পৃথিবীর মানুষও কেয়ামত পর্যন্ত তাদের শ্রদ্ধাভরে স্মরণ করবে।

★ সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী সেই ব্যক্তি, স্পেশাল ফ্লাইটে এসে যার জানাজার নামাজের ইমামতি করেছেন বর্তমান বিশ্বের সর্বশ্রেষ্ঠ আলেমে দ্বীন আল্লামা ইউসুফ আল-কারজাবী।

★ সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী সেই মহান ব্যক্তি, যার লেখা তাফসীর "তাফহিমুল কুরআন" মদিনা ইউনিভার্সিটিতে পড়ানো হয় এবং পৃথিবীর ১৬ টি বিশ্ববিদ্যালয়ে তাঁর লিখিত গ্রন্থ পড়ানো হয়।

★ সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী সেই মহান ব্যক্তি, যিনি মৃত্যুর আগ পর্যন্ত মসজিদে নববীর পাশে অবস্থিত মদীনা ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর ছিলেন।

★ সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী সেই মহান ব্যক্তি, সৌদি আরবের সরকার যার সম্মানার্থে পবিত্র মক্কা নগরীতে একটা রাস্তার নাম রেখেছে "শা'রে আল-উস্তাদ আল মওদুদী"।

★ সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী সেই মহান ব্যক্তি, যিনি রচনা করেছেন যুগ-যামানার শ্রেষ্ঠ তাফসীর "তাফহীমুল কুরআন" সহ এক সুবিশাল সাহিত্য ভান্ডার। যার ফলে পৃথিবীর লক্ষ লক্ষ যুবক তার লেখা তাফসীর ও বই পড়ে কুরআন-সুন্নাহর আলোকে একটি স্বর্নালী সমাজ ও রাষ্ট্র গঠনের আন্দোলন এর সন্ধান খুঁজে পেয়েছে।

★ আল্লামা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী (রহHappy এর বিস্ময়কর কিছু উক্তি :

একদা এক সমাবেশে আল্লামা সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী (রহHappy বক্তব্য রাখছিলেন, এমন সময় ইসলামের শত্রুরা তার বক্তব্যের মঞ্চে গুলি চালালে উপস্থিত নেতা-কর্মীরা তাকে বসার অনুরোধ করেন। সে সময় তিনি বলেছিলেন "আমি বসে পড়লে দাঁড়িয়ে থাকবে কে?"।

★ কাদীয়ানী সম্প্রদায়কে অমুসলীম বলে বই লেখার কারণে সমগ্র পাকিস্তান জুড়ে কাদীয়ানীদের অমুসলিম ঘোষণা করার দাবীতে আন্দোলন শুরু হয়। সেই আন্দোলনে অনেক মানুষ নিহত হলে এর দায়ভার সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী এর উপর চাপিয়ে দিয়ে তার ফাঁসির রায় হয়েছিল, নিজের ফাঁসির সংবাদ শুনে তিনি অবলীলায় বলেছিলেন-

"মৃত্যুর ফয়সালা জমীনে নয়, আসমান থেকে আসে"। (ফাঁসির মঞ্চ পর্যন্ত তিনি গিয়েছিলেন, পরে অবশ্য জালেশাহীরা তাকে ফাঁসি দিতে পারেনি)।

★ সাইয়্যেদ আবুল আ'লা মওদুদী তার জীবনে ইসলামের জন্য যত বই লিখেছেন সে হিসাব করলে দেখা যায় তাঁর জন্ম থেকে মৃত্যু পর্যন্ত হায়াতের জিন্দেগীতে প্রতিদিনই বই লিখেছেন গড়ে ৪৯ পৃষ্টা করে।

♠♣ হে আল্লাহ ! ইলামী জাগরণের অগ্রদুত বিংশ শতাব্দীর শ্রেষ্ঠ মুজাদ্দিদ আল্লামা সাইয়্যেদ আবুল আ'লা মওদূদী কে জান্নাতুল ফেরদাউসের মেহমান বানিয়ে নিও। আমীন।

সংগ্রহিত

বিষয়: বিবিধ

৩০৩৮ বার পঠিত, ১০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

363206
২১ মার্চ ২০১৬ রাত ১১:১৪
কুয়েত থেকে লিখেছেন : লেখাটি ভালো লাগলো ধন্যবাদ আপনাকে আমার ভুল ভাংলো কুয়েত আসার কারনে ১৩/১/১৯৮৩তে হয়তো দেশে থাকলে ভূলের মধ্যেই থাকতে হতো। আল্লাহর মেহের বানি
২১ মার্চ ২০১৬ রাত ১১:১৮
301094
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : আল্লাহ আমাদেরকে হেফাযত করুন
আপনাকে অনেক ধন্যবাদ
363219
২১ মার্চ ২০১৬ রাত ১১:৫৪
শেখের পোলা লিখেছেন : আমি তাফিমুল কোরআন বা তাঁর রচিত কোন গ্রন্থই পড়িনি পড়েছি তাঁর ভক্তদের লেখা তাঁর কাহিনী আর তাফহিমুল কোরআনের আলোকেই মরহুম ইসরার আহমদ সাহেব বয়ানুল কোরআনের ডিভিডি বানিয়েছেন, যার বাংলা অনুবাদ আমি করেছি, তাতেই আমি উনাকে চিনেছি৷ আল্লাহ উনার মত একজন হাদী আমাদের জন্য পাঠিয়ে দাও৷
২২ মার্চ ২০১৬ রাত ১২:০৬
301106
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : বড় ভাই । ওনার লেখা বই বা তাফসির কেন পড়েননি জানিনা তবে ওনার ভক্তরা ...
যাই হউক আপনার জন্যও মোবারকবাদ এবং দোয়া রহিল
আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান দিক্
আমিন
363231
২২ মার্চ ২০১৬ রাত ০১:৫৭
আজরাইলের জম লিখেছেন : আল্লাহুআকবার
২২ মার্চ ২০১৬ সকাল ১১:০২
301128
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : আল্লাহুআকবার
363233
২২ মার্চ ২০১৬ রাত ০৪:১৪
তহুরা লিখেছেন :
২২ মার্চ ২০১৬ সকাল ১১:০১
301127
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : আল্লাহু আকবার
363378
২৩ মার্চ ২০১৬ দুপুর ০২:০৭
প্যারিস থেকে আমি লিখেছেন : আসসালামু আলাইকুম। ব্লগে একটা উদ্যোগ নেয়া হয়েছে, আপনি ও আছেন সেখানে। আমার পাতায় দেখে নেয়ার অনুরোধ করছি।
363383
২৩ মার্চ ২০১৬ দুপুর ০৩:১৪
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : ওয়ালাইকুম সালাম ভাই আপনাকে অনেক ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File