ইতিহাসের কাঠগড়ায় বিচারের ভার:-শেখ মুজিবুর রহমান পাকিস্তানিদের হাতে ধরা দিয়েছিলেন: ডা. জাফরুল্লাহ ( সংগ্রহিত)

লিখেছেন লিখেছেন মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি ২৮ জানুয়ারি, ২০১৬, ০৩:০৫:৩৮ দুপুর



জেনারেল ওসমানী ও তাজউদ্দিনের উপদেশ গ্রহণ না করে শেখ মুজিব পাকিস্তানিদের হাতে ধরা দিয়েছিলেন। সঙ্গে নিয়ে গেলেন কামাল হোসেনকে।

তখনকার দিনে ইয়াহিয়া খানের সঙ্গে তার যে আলাপ-আলোচনা হয়েছে, সেটা আজকের আলোচনায় আসতে পারলে ভাল হতো।’

জাফরুল্লাহ চৌধুরী বলেন, ‘ইয়াহিয়া খান ১৯৮০ সালে মারা যান। তার মৃত্যুর আগে ১৯৭৮ সালে একটা এফিডেবিট তৈরি করে সেটা বাকুরা হাইকোর্টে রিট হিসাবে জমা দেওয়া হয়। ওটা ভাল করে পড়া দরকার। মানুষ মৃত্যুর আগে খুব একটা মিথ্যা কথা বলে না।’ ইয়াহিয়া খান লিখেছিলেন, ‘শেখ মুজিব একজন দেশপ্রেমিক নাগরিক। একজন দেশপ্রেমিক নেতা। উনি পাকিস্তানের সংহতি রক্ষার চেষ্টা করেছেন।’ তিনি বলেন, ‘জিয়াউর রহমানও শেখ মুজিবকে সম্মান, শ্রদ্ধা করতেন। তাই তিনি তার নামে স্বাধীনতার ঘোষণাটা দিয়েছিলেন। এই ব্যাপারে তর্কের কোনো অবকাশ নেই। ওই ঘোষণা না হলে আমরা হয়তো পরাধীন থাকতাম, স্বাধীনতার ঘোষণাটাই ছিল মূল চালিকাশক্তি। শেখ মুজিবুর রহমান কখনো বলেননি জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষণা দেননি।’

শহীদের সংখ্যা প্রসঙ্গে জাফরুল্লাহ বলেন, ‘লন্ডনে বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে তিনি (শেখ মুজিব) ৩ মিলিয়ন বলেছিলেন। তিনি বলেছিলেন, ৩ মিলিয়ন লোকের আত্মাহুতি হয়েছে। উনি ১০ জানুয়ারি ঢাকাতে এসে বলেছিলেন, সেখানেও ৩০ লাখের কথা রয়েছে।

আওয়ামী লীগের যত এমপি আছে তাদের মুক্তিযুদ্ধে শহীদদের তালিকা তৈরির কথা বললেন।’ ‘তার আমলে ৪২ হাজার জনকে ভাতা দেওয়া হয়েছিল। এটা অস্বীকার করা যাবে না।

আসাফুদৌল্লাসহ কয়েকজনের কাছে শেখ মুজিব জানতে চাইলেন, কতজনের তালিকা করেছ? তারা ৬৭ হাজারের কথা বলেন। আরো বেশি লোক দরকার। পরে ১২ জনকে দিয়ে কমিটি করলেন। সেখানে আমারও একজন ডাক্তার ছিলেন। এখন আওয়ামী লীগেরও একজন এমপি আছে, যিনি বেঁচে আছেন। তার কাছে কপি থাকা উচিত, তারা কি পেয়েছিলেন? তারা ২ লাখ ৬৯ হাজার পেয়েছিলেন’ বলেন জাফরুল্লাহ। তিনি আরো বলেন, ‘স্বাধীনতার সময় ১৬ ডিসেম্বর প্রবাসী সরকার দেশি-বিদেশি হিসাব মতে সংবাদ বিজ্ঞপ্তিতে লিখেছিল ১৫ লাখ।

সংগ্রহিত.......

বিষয়: বিবিধ

১০২৩ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

357889
২৮ জানুয়ারি ২০১৬ বিকাল ০৫:৫২
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : ভাই, বুঝলাম মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদ হয়েছে..তাহলে ভাতা শুধুই ৩ লাখের মত পরিবার কেন পাবে, বাকি ২৭ লাখ পরিবার ভাতা পাবেনা কেন? ৪৩ বছর আগের যুদ্ধাপরাধীদের খুজে যদি বিচার করা যায় তাহলে মুক্তিযুদ্ধে নিহতের সংখ্যা বের করা যাবেনা কেন???
২৮ জানুয়ারি ২০১৬ সন্ধ্যা ০৬:১০
296967
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : লীগ যেমন ভুয়া তাদের অনুসারী এবং দোষরা সবাই ভুয়া ।
বর্তমানের জুলুমের বিচার একদিন বাংলার জনগন এমনভাবে করবে যেটা হয়তো হাসিনার বাবার হত্যাকারী ইনুরা অনুমান করতে পারেনি
আপনাকে অনেক ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File