'প্রধান রাজনৈতিক দল হিসেবে আত্মপ্রকাশ করতে পারে জামায়াত' মধ্যপ্রাচ্যের প্রভাবশালী সংবাদপত্র আরব নিউজের এক নিবন্ধে এমন কথা বলা হয়েছে

লিখেছেন লিখেছেন মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি ১৯ ডিসেম্বর, ২০১৫, ০৭:৪৪:২৫ সন্ধ্যা



দেশের সবচেয়ে সংগঠিত ও সর্ববৃহৎ ইসলামী দল জামায়াতে ইসলামীকে নিষিদ্ধের চিন্তাভাবনা করে নিজের পায়েই কুড়াল মারতে যাচ্ছে বাংলাদেশ সরকার। কয়েকজন প্রভাবশালী মন্ত্রী ও বেশ কিছু সরকার সমর্থক রাজনৈতিক সংগঠন জামায়াতের কার্যক্রম বন্ধের দাবি জানাতে শুরু করেছে। যা বর্তমানে দলটিকে ভীষণ চাপের মধ্যে ফেলে দিয়েছে। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে দলের তিনজন শীর্ষ নেতাকে এরই মধ্যে মৃত্যদণ্ড দিয়ে তা কার্যকর করা হয়েছে। আরো অনেকের বিচারকাজ চলছে।

যদি জামায়াতকে রাজনীতির বাইরে রাখা হয়, তবে এর দৃঢ়প্রতিজ্ঞ সদস্য ও কর্মীরা, যাদের অধিকাংশের বয়সই ৪৫ বছরে নিচে, আন্ডারগ্রাউন্ডে চলে যেতে পারে। এবং নাশকতামূলক কর্মকাণ্ডে জড়িয়ে দেশকে অস্থিতিশীল করে তুলতে পারে।

সুপ্রিম কোর্টের একটি আদেশ অনুসারে নির্বাচন কমিশন দলটির নিবন্ধন স্থগিত করায় ইতিমধ্যেই নির্বাচনী রাজনীতির বাইরে রয়েছে জামায়াত। এখন দলটিকে নিষিদ্ধ করলে তা হবে কফিনে শেষ পেরেক। সম্ভবত তখন টিকে থাকার জন্য পাল্টা জবাবের বিকল্প থাকবে না দলটির জন্য।

এটা অনুধাবন করা কঠিন নয় যে, দেশকে ঝাঁকুনি দেয়ার মতো রাজনৈতিক ও অর্থনৈতিক সক্ষমতা জামায়াতের আছে।

জামায়াতের আছে অর্থনৈতিক সামর্থ ও রাজনৈতিক প্রভাব। এটা শুধু দেশেই নয় দেশের বাইরেও। প্রায় ১০ মিলিয়ন প্রবাসী বাংলাদেশীর মধ্যে জামায়াতের প্রতি সহানুভূতিশীল, সক্রিয় সদস্য ও নিবেদিতপ্রাণ সমর্থক আছে। যারা উপসাগরীয় দেশগুলো, মালয়েশিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, কানাডাসহ বিভিন্ন দেশে বাস করছেন। শুধু সৌদি আরবেই আছেন ১৫ লাখ বাংলাদেশী। প্রায় পাঁচলাখ ব্রিটিশ নাগরিক বাংলাদেশী বংশোদ্ভুত।

কথিত আছে, একটা বড় সংখ্যক প্রবাসী জামায়াতকে অর্থনৈতিক ও নৈতিক সমর্থন দিয়ে থাকে। যা বর্তমান সরকারের জন্য বড় উদ্বেগের কারণ। ঢাকা ইতিমধ্যেই এ ব্যাপারে কিছু দেশকে সতর্ক করেছে। উদাহরণ হিসেবে বলা যায়- যুক্তরাজ্যের কথা। বাংলাদেশ সরকার যুক্তরাজ্যকে জানিয়েছে, উল্লেখযোগ্যসংখ্যক ব্রিটিশ নাগরিক বাংলাদেশে ইসলামপন্থীদের উত্থানে ইন্ধন যোগাচ্ছে।

বিষয়: বিবিধ

৯৯৫ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

354644
১৯ ডিসেম্বর ২০১৫ রাত ০৮:৩৩
আকবার১ লিখেছেন : চমৎকার লেখা। ব্লগটা তাজা রেখেছেন।
পৃথিবীর যে কোন দেশের ইসলামী সংগঠন, জামায়াতকে অর্থনৈতিক ও নৈতিক সমর্থন দান
করবে।
১৯ ডিসেম্বর ২০১৫ রাত ০৯:২০
294498
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : ইনশাআল্লাহ
ধন্যবা্দ
354650
১৯ ডিসেম্বর ২০১৫ রাত ০৮:৪৯
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : অসম্ভব নয়। হতেও পারে। ধন্যবাদ
১৯ ডিসেম্বর ২০১৫ রাত ০৯:২০
294499
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : আপনাকে অনেক ধন্যবাদ
354663
১৯ ডিসেম্বর ২০১৫ রাত ১০:৪৯
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : বিএনপি বর্তমানে যে অবস্থায় পড়েছে তাতে এই সম্ভাবনা বৃদ্ধি পাচ্ছে।
১৯ ডিসেম্বর ২০১৫ রাত ১০:৫৬
294508
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : ইনশাআল্লাহ
ধন্যবাদ আপনাকে ভাই জান

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File