শেখ হাসিনার ডক্টরেট ডিগ্রি পাওয়ার কাহিনী '''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''

লিখেছেন লিখেছেন মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি ১৫ আগস্ট, ২০১৫, ০৩:০৯:১৩ দুপুর



৬ই ফেব্রুয়ারী ১৯৯৭ যুক্তরাষ্ট্রের বোস্টন বিশ্ববিদ্যালয় শেখ হাসিনাকে ডক্টরেট অফ ল ডিগ্রি প্রদান করেন।

এই ডক্টরেট ডিগ্রি প্রদানে আগে ১৯৯৬ সালের শেষ প্রান্তে অর্থাত ডিসেম্বরের শেষ সপ্তাহে বোষ্টন বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট জন ওয়েলসিং বাংলাদেশে এসেছিলেন।

জন ওয়েলসিং ৪/৫ দিন বাংলাদেশে অবস্থান করেছিলেন। ৩ দিন ছিলেন ঢাকাতে ১ দিন ছিলেন গোপালগন্জে।

জন ওলেলসিং ঢাকাতে অবস্থান কালে প্রদানমন্ত্রীর সরকারী বাসভবন গনভবনেই থাকতেন। গনভবন থেকেই জন ওয়েলসলিংকে ঢাকার বিভিন্ন জায়গায় ঘুরিয়ে ফিরিয়ে দেখান হতো।

ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধ যাদুঘর , সোহরাওয়ার্দী উদ্যান , সংসদ ভবন স্মৃতিসৌধ ইত্যাদি জায়গাসমুহ দেকানো হলো এবং ঐতিহাসিক গুরুত্ব ব্যাখ্যা করে জন ওওয়লিংসকে বোঝানো হলো।

একিদিনের সফরে টুঙ্গিপাড়ায় শেখ মজিবর রহমানের কবর দেখানো হলো। গোপালগন্জ সার্কিট হাউসে রাত্রি যাপন করার পরদিন আবার ঢাকায় নিয়ে এসে বঙ্গবন্ধ যাদুঘরের সমস্ত ছবি এবং নিদর্শনগুলো খুবই ভালোভাবে ব্যাখ্যা করে মুখোস্ত করিয়েছিলেন শেখ হাসিনার সংসদ বিষয়ক উদেষ্টা সুরন্জিত সেনগুপ্ত।

সুরন্জিত সেনগুপ্ত ওয়েলিংকে সব কিছু মুখস্ত করানোর পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ডক্টরেট অফ ল ডিগ্রি প্রদানের বিষয়টি ভালোভাবে বুঝিয়ে দিয়েছিলেন।

বোস্টন বিশ্ববিদ্যালয়ের প্রেসিন্ডে নগদ এবং বাকি মিলিয়ে অনেক উপঢৌকন নিয়ে বাংলাদেশ থেকে গেছেন কিন্তু সুনজিত বাবু ওয়েলিংকে গনভবনের ব্যাপারে বলেনি যে এটা সরকারী বাসভবন হাসিনার নিজের না।

তাই ওয়েলিং ধরে নিলেন ৩২ নাম্বারের বাড়ী মিউজিয়াম টুঙ্গিপাড়ারটা গ্রামের বাড়ী এবং গনভবনকে ধরে নিলেন শেখ মুজিবের বাড়ী।

তাইতো সেই সত্যটা ওয়েলিংটনের মুখ থেকে অনিচ্ছা সত্তেও বের হয়েছে, যখন ৬ই ফেব্রেুায়ারী ১৯৯৭ সালে হাসিনাকে ডক্টরেট অফ ল ডিগ্রি দিতেছেন।

জন ওয়েলিং তার মানপত্রে যে বিশাল দৃগ্যের মতো পৈত্রিক বাড়ির উল্লেখ করেছেন সেটা প্রধানমন্ত্রীর পিতার বাড়ী ।

তাইতো সেই ঢাকঢোল পিটিয়ে ডক্টোরেট ডিগ্রির আসল রহস্য সবার সামনে এসেছিল

তথ্থ মতিউর রহমান রিন্টুর বই থেকে

বিষয়: বিবিধ

১৯৫৯ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

336079
১৬ আগস্ট ২০১৫ সকাল ০৯:৪৬
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : যে বিশ্ববিদ্যালয় শুধু গাধাদেরই ডক্টরেট দেয়!!
১৬ আগস্ট ২০১৫ সকাল ১০:০৩
277993
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : সহমত

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File