মহানবীর (সা.) জন্মস্থান ধ্বংস করে সৌদি বাদশার প্রাসাদ!

লিখেছেন লিখেছেন মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি ১৩ নভেম্বর, ২০১৪, ১০:২০:২০ সকাল



পবিত্র মক্কা নগরীতে মহানবী হজরত মুহাম্মদ (সা.) এর জন্মস্থান ধ্বংস করে রাজকীয় প্রাসাদ নির্মাণের বিতর্কিত পরিকল্পনা গ্রহণ করেছে সৌদি আরব। আর এ নিয়ে বিশ্বের মুসলমানদের মধ্যে ব্যাপক উদ্বেগ ও ক্ষোভ সৃষ্টি হয়েছে।

ব্রিটেন ভিত্তিক ইসলামিক হেরিটেজ রিসার্চ ফাউন্ডেশন বুধবার জানিয়েছে, ৫৭০ খ্রিস্টাব্দে মহানবী (সা.) যে স্থানে জন্মগ্রহণ করেন তা ‘মাওলিদের গৃহ’ নামে পরিচিত। চলতি বছরের শেষ দিকে এ স্থানটি গুঁড়িয়ে দিয়ে সেখানে সৌদি রাজা আবদুল্লাহ বিন আবদুল আজিজের জন্য একটি প্রাসাদ তৈরি করা হবে। পবিত্র মক্কা নগরী সফরকালে এ প্রাসাদে অবস্থান করবেন সৌদি রাজা।

ইসলামিক হেরিটেজ রিসার্চ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ইরফান আলাভি বলেছেন, কংক্রিট ও মর্মর পাথরের নীচে চিরকালের জন্য চাপা পড়ে বিস্মৃতির অতলে হারিয়ে যাওয়ার হুমকির মুখে পড়েছে মহানবী (সা.) এর জন্মস্থান।

হজ মৌসুম শেষ হয়ে যাওয়ার পর এখন আবার দিনরাত ২৪ ঘণ্টা নির্মাণ কাজ চলছে। পবিত্র মসজিদুল হারামের এক পাশের সম্প্রসারের কাজ এরই মধ্যে শেষ করা হয়েছে।

বর্তমানের চেয়ে পাঁচগুণ বড় করে তৈরি করা হবে সৌদি রাজার নতুন প্রাসাদ। মসজিদুল হারামের কাছে একটি পাহাড়ে নির্মাণ করা হবে এ প্রাসাদ।

রাসুল (সা.) এর পবিত্র মিরাজ গমনের স্মরণে নির্মিত কয়েকটি ঐতিহাসিক স্তম্ভ গত সপ্তাহে ধ্বংস করে দিয়েছেন সৌদি কর্মকর্তারা।

এভাবে, ইসলামের স্মৃতি বিজড়িত শত শত ঐতিহাসিক স্থান ধ্বংস করে দেয়ায় এরই মধ্যে বিশ্বের মুসলমানদের তীব্র সমালোচনা ও ধিক্কারের মুখে পড়েছে সৌদি আরব।

সৌদি কর্মকর্তারা দাবি করছেন, মসজিদুল হারাম সম্প্রসারণে শত শত কোটি টাকা ব্যয়ে যে প্রকল্প নেয়া হয়েছে তার আওতায় এ সব স্থান ধ্বংস করতে হচ্ছে। আরো বেশি সংখ্যক হজযাত্রীর স্থান সংকুলানের জন্য এ জাতীয় সম্প্রসারণ অনিবার্য হয়ে পড়েছে বলেও তারা দাবি করছেন।

সৌদি গ্র্যান্ড মুফতি শেখ আবদুল আজিজ বিন আবদুল্লাহ আশ-শেখ সম্প্রতি এ জাতীয় তৎপরতার প্রতি সমর্থন জানিয়ে দাবি করেছেন, হজযাত্রীদের স্থান সংকুলানের কথা বিবেচনা করে এসব পদক্ষেপ নেয়া হচ্ছে।

বিষয়: বিবিধ

১২৪৬ বার পঠিত, ১৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

283832
১৩ নভেম্বর ২০১৪ সকাল ১১:০৯
আল সাঈদ লিখেছেন : ঐ র্মূখ সৌদি সরকার কে বলতে চাই জায়গা বড় না করে যে জায়গা আছে তাতে যত লোক হজ্জ করতে পারে তত লোককে ভিসা দিলেই হয়। তবে তো আর জায়গার সমস্যা হবে না।
১৩ নভেম্বর ২০১৪ সকাল ১১:১৮
226971
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : পরিকল্পিতভাবে করা হচ্ছে
১৩ নভেম্বর ২০১৪ সকাল ১১:৩৯
226980
কাহাফ লিখেছেন :
শ্রদ্ধেয় আবু সাঈদ ভাইয়ের কথাটা যুক্তিহীন আবেগী মনে হল!!!Praying Praying Praying
283833
১৩ নভেম্বর ২০১৪ সকাল ১১:১০
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এর আগে রাসুল (সাঃ) এর কবর সরান নিয়ে একটি ফালতু নিউজ করা হয়েছিল এখন আবার এটি নিয়ে বিতর্ক সৃষ্টি করা হচ্ছে। আমি যতটুক জানি সেই স্থানের কোন ধর্মিয় গুরুত্ত নাই। ঐতিহাসিক গুরুত্ব যা আছে তা প্রাসাদ হলেও সংরক্ষন সম্ভব। বর্তমানে সেখানে সম্ভবত একটি লাইব্রেরি আছে।
১৩ নভেম্বর ২০১৪ সকাল ১১:১৯
226972
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : যাহাই হউক ইতিহাসকে অবমুল্যায়ন করে কোন কিছু করা ঠিক হবে না
283848
১৩ নভেম্বর ২০১৪ সকাল ১১:৫৬
ইসলামী দুনিয়া লিখেছেন : শিয়া কাফের রেডিও তেহরানের খবরে বিস্বাশ করলেন? আর সেটা না প্রচারও করলেন। মুসলিমদের চিরশত্রু শিয়ারা সারা জীবন ষড়যন্ত্র করেই দিন গেল। লাভ কোন হইল।
283850
১৩ নভেম্বর ২০১৪ দুপুর ১২:২২
ফখরুল লিখেছেন : ভাই আপনার এই খবর এর ভিত্তি কি???
দয়া করে কোন সুত্র ছাড়া এ ধরণের কোন খবর প্রকাশ না করার অনুরধ।

ধন্যবাদ।
ফখরুল ইসলাম
সৌদি আরব প্রতিনিধি
দ্যা রিপোর্ট২৪.কম।
283851
১৩ নভেম্বর ২০১৪ দুপুর ১২:২৪
ফখরুল লিখেছেন : আমি সুত্র বলতে বুঝিয়েছি সৌদি আরবের কোন পত্রিকার অথবা সংবাদ মাধ্যম।
283903
১৩ নভেম্বর ২০১৪ দুপুর ০৩:৩৬
প্রেসিডেন্ট লিখেছেন : নিশ্চিত না হয়ে ভিত্তিহীন খবর প্রচার করে বিতর্ক সৃষ্টি করা ঠিক নয়।
283904
১৩ নভেম্বর ২০১৪ দুপুর ০৩:৩৭
মামুন লিখেছেন : আল্লাহপাক সব দেখছেন। তিনি সময়মত এদেরকে পাকরাও করবেন। ধন্যবাদ। Thumbs Up
১৩ নভেম্বর ২০১৪ দুপুর ০৩:৫৭
227041
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : আমিন
283911
১৩ নভেম্বর ২০১৪ বিকাল ০৪:৩৪
সবুজ সাথী লিখেছেন : এই খবরের সোর্স হল "রেডিও তেহরান"। Rolling on the Floor Rolling on the Floor MOney Eyes MOney Eyes MOney Eyes
284042
১৪ নভেম্বর ২০১৪ রাত ০২:১৪
বড়মামা লিখেছেন : নবীর[সাঃ]এর জন্মের ঘর প্রয়োজনে ভেঙ্গে ফেলা ভালো।কারন আগে আনেক বার ভাঙ্গা গরা হয়েছে।কাবা ঘর কাছে রেখেও অনেকে ঐখানে যেয়ে আবার বরকত বিছরায় শের্কের পর্যায় চলে যায়।আমরা এখানে সব সময় দেখি বেশী বুজে সৌদির সমালোচনা কম করলে ভালো।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File