আ.লীগ ছাড়ার কারণেই জামায়াত নেতাদের বিচার করা হচ্ছে বলে মনে করেন বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজউদ্দিন আহমেদ বীরবিক্রম।

লিখেছেন লিখেছেন মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি ০৮ নভেম্বর, ২০১৪, ০৬:৫৫:০০ সন্ধ্যা



আওয়ামী লীগ ছাড়ার কারণেই জামায়াতে ইসলামী নেতাদের মানবতাবিরোধী অপরাধের বিচার করা হচ্ছে বলে মনে করেন বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজউদ্দিন আহমেদ বীরবিক্রম।

শনিবার রাজধানীর বিয়াম ফাউন্ডেশন মিলনায়তনে বিবিবি বাংলা সংলাপের ৯০তম পর্বে অংশ নিয়ে তিনি এমন অভিমত ব্যক্ত করেন।

আলোচনায় অন্যদের মধ্যে অংশ নেন- জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, অ্যাকশন এইডের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির ও অভিনেত্রী সুমনা সোমা।শারমিন রমার উপস্থাপনায় অনুষ্ঠানে আমন্ত্রিত এক দর্শকের প্রশ্ন ছিল, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় যে ক্ষত সৃষ্টি হয়েছিল, মানবতাবিরোধী অপরাধীদের বিচার প্রক্রিয়া তাকে নিরাময়ের দিকে নিয়ে যাচ্ছে কি-না?

জবাবে তথ্যমন্ত্রী বলেন, স্বাধীনতার পরপরই বঙ্গবন্ধু এই বিচারের উদ্যোগ নিয়েছিলেন। এমনকি চিহ্নিত যুদ্ধাপরাধীদের বিচারের কাজ শুরুর হয়েছিল। কারও কারও শাস্তিও হয়েছিল। কিন্তু পরবর্তীতে মুশতাক ও জিয়া ক্ষমতায় এসে এই বিচারকাজ বন্ধ করে দেয়।

তিনি বলেন, যুদ্ধাপরাধীদের বিচারে জাতি বিভক্ত হবে না। জামায়াত ও তাদের যুদ্ধাপরাধীরা কখনই জাতির কাছে ক্ষমা চায়নি।

মেজর হাফিজ বলেন, ‘বিএনপিও যুদ্ধাপরাধীদের বিচার চায়। তবে তা হতে হবে নিরপেক্ষ ও স্বচ্ছ। আমরা আগে থেকেই বলে আসছি, যে বিচার হচ্ছে তা আান্তর্জাতিক মানের নয়।’

তিনি বলেন, ৪৩ বছর আগেই বিচার অনুষ্ঠিত হওয়া উচিত ছিল। বঙ্গবন্ধু যে কারণে পারেননি, বিএনপিও একই কারণে পারেনি।

বিএনপির এ নেতা বলেন, এখন বিচারকাজ হচ্ছে ২০-দলীয় জোটের শরিক জামায়াতে ইসলামীকে এই শিক্ষা দেয়ার জন্য ‘তোমরা কেন আওয়ামী লীগকে ছেড়ে বিএনপিতে গিয়েছো’।তিনি বলেন, যখন জামায়াতে ইসলামী আওয়ামী লীগের সঙ্গে বসে বিএনপিকে ক্ষমতাচ্যু করার চেষ্ঠা করে তখন জামায়াত ও তার দরের নেতারা যুদ্ধাপরাধী হয় না।

এ বিষয়ে ফারাহ কবির বলেন, যুদ্ধাপরাধীদের বিচার আগে কেন হয়নি এ নিয়ে বিতর্ক করা উচিত হবে না।

বিষয়: বিবিধ

৮৭৮ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

282443
০৮ নভেম্বর ২০১৪ রাত ০৯:৪২
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এই সত্য এখন সবাই বুঝে। আর ফারাহ কবির কি বুঝাতে চান? বিতর্ক করা যাবেনা!!
০৮ নভেম্বর ২০১৪ রাত ১০:০১
225821
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : জি ভাইGood Luck

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File