বিভ্রান্ত মস্তিষ্কের চিন্তা(৯৯)

লিখেছেন লিখেছেন আজিম বিন মামুন ০৬ সেপ্টেম্বর, ২০১৪, ০৯:৫০:১৪ সকাল



পয়সা ওয়ালা লোকদের হাওয়া বদল করতে এদেশ-ওদেশ যেতে হয়,বছরে কম করে হলেও একবার তো বটেই।রং বদল!!!এটা করতে কিন্তু একদম খরচ হয়না।খরচা টা কমিয়ে দিলে বরং রংটা আরও গাঢ় হয়।কিন্তু চোখ বন্ধ রেখেই দেখতে পাওয়া যায়,কেউ রং বদলের ধার ধারছে না।দু-একজন হয়তোবা করছে,সেটাকে রংবদল বলা যায় কিনা সেটা ভেবে অনেক সময় পার করেছি,অন্তরবেদনা ছাড়া ফলাফল কিছুই মেলেনি।মিলবে কি করে?কেউবা চোখে মোটেই দেখেনা,না দেখেই রং মেরে চলছে।কেউবা ভাঙা ব্রাশেই দিব্যি চালিয়ে যাচ্ছে।কয়েকজন মরচে পরিষ্কারের চেয়ে রং বদলে ব্যস্ত ভীষন।অন্ধের দল আলোতে হাতড়ে হাতড়ে বাহ্বা দিচ্ছে।চমৎকার রংবদল!!!হাসি পায়।রং কাকে বলে?রং এর রং কেমন হয়?

একটা মজার দুঃখের কথা মনে পড়ে গেল অসময়ে।একবার আমায় এক মনঃবৃদ্ধ রং বদলের আদিকাহীনি শোনাতে আগ্রহ দেখালেন।বিষয় মিলে যাওয়ায় আমিও খুশীমনে হাজির।ওনার ঘরটাও নিজের ঘরের মতই দেখলাম।আর উনি নিজেও রং এর কাজ জানা লোক ভীষন ভালবাসেন,আমার মতই।সহযাত্রী হিসেবে মেনে নিলাম উভয়ে উভয়কে।যত বিপত্তি ঘটল কদিন বাদে।বাইরের আর ভেতরের রংটা মেলাতে ভুল করে বসলাম দুজনেই।

দুজনেই ব্যাপারটা বুঝতে পেরেও জানিনা কেন জানি কিছু অন্ধ আর বধির যোগার করে ওদের ঘরও নিজেরাই রাঙাতে লাগলাম।বিবেককে স্বান্তনা দিচ্ছিলাম “হোক না মেকী,আগে পুরো ব্যাপারটা বুঝুক,পরে না হয় নিজেরাই ঠিক করে নেবে।স্বয়ং রং এর কারিগর বোধ হয় ব্যাপারটা সহ্য করতে পারলেন না,গ্রেফতারী পরোয়ানা জারি করলেন দু জনের।কোন রকমে ঘড় ছেড়ে পালাবার পথ পেয়েও হারিয়ে ঘড়েই কারাদন্ড পেয়ে বসলাম।রং এর কাজ ছেড়ে দিলাম,শুরু করি ভেবেই ভয় হয় আবার।না কারাদন্ডের ভয় না,ঘর নষ্ট হবার মায়া কাজ করে।

(রূপকের আড়ালে সত্যটা।নিজ জ্ঞানে বুঝে নিবেন।কিছুটা চিন্তার খোড়াক বোধহয় পাওয়া যাবে।চিন্তাটা আমার বড় আদুরে ব্যাপার!)

বিষয়: বিবিধ

১৩৭৫ বার পঠিত, ১২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

262235
০৬ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১০:০৮
কাহাফ লিখেছেন : "ঘরের খোজে ঘর হারাইয়া হইলাম যাযাবর।" মেকির জোয়ারে ভাসে চলা বর্তমানে আসলি চেনার মাথা কি আর আছে রে ভাই?
০৬ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১১:০৯
206177
আজিম বিন মামুন লিখেছেন : অনেক আছে এখনো,খুজে দেখুন আপনার নিজের মাঝেই।অনেক ধন্যবাদ।
262238
০৬ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১০:১৩
মামুন লিখেছেন : ও সেই আপনারে চিনতে পারলে রে...
আপনার লেখাটি অল্পের ভিতরে যথেষ্ট চিন্তার খোরাক দিয়েছে। এখন চিন্তা করছি। নিজেকে চেনার ব্যাপারে একটি লেখা লিখব ভাবছি। সেটিই হবে আপনার কমেন্ট। লেখা রশিরোনাম এই কমেন্টের প্রথম লাইন। ইনশা আল্লাহ পড়ে নিয়েন।
অনেক ধন্যবাদ আপনাকে।
জাজাকাল্লাহু খাইর। Rose Rose Rose
০৬ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১১:১৪
206178
আজিম বিন মামুন লিখেছেন : একটু ভাল লাগল,আপনার সমর্থন পেয়ে।অনেকে আমাকে পাগল বলে,আপনি যখন বলছেন নিজেও আবার পড়ে দেখব লেখাটা।
262241
০৬ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১০:২০
কাজি সাকিব লিখেছেন : কোন রঙ্ এ আপনি রাঙ্গাতে চাইলেন কিছুতেই সে রঙটিকে ধরে উঠতে পারলাম না,অনেকটা মাথার উপর দিয়েই গেল ব্রাশটি!
০৬ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১১:২০
206179
আজিম বিন মামুন লিখেছেন : আল্লাহ্ র রংয়ে ভাই।অন্য রংয়ের জন্য খুব চেষ্টার প্রয়োজন হয়না।দুনিয়া সদা ব্যস্ত অন্য রঙের ব্রাশ হাতে।
ধন্যবাদ বিভ্রান্তকে সঙ্গ দেওয়ায়।
262266
০৬ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১১:১৯
আজিম বিন মামুন লিখেছেন : আল্লাহ্ র রংয়ে ভাই।অন্য রংয়ের জন্য খুব চেষ্টার প্রয়োজন হয়না।দুনিয়া সদা ব্যস্ত অন্য রঙের ব্রাশ হাতে।
ধন্যবাদ বিভ্রান্তকে সঙ্গ দেওয়ায়।
262279
০৬ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১১:৫৫
নিউজ ওয়াচ লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
০৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:৫৮
206205
আজিম বিন মামুন লিখেছেন : ধন্যবাদ,বিভ্রান্ত হওয়ায়।
262336
০৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:৩৪
মামুন লিখেছেন : সব যুগেই চিন্তাশীল ব্যক্তিরা অপরের নিকট একটু খ্যাপাটে কিংবা পাগল ধরণেরই হয়। কারণ স্বাভাবিক রাস্তার পাগল যেমন সাধারণের নিকট দুর্বোধ্য, তেমনি 'স্কলাররা'ও অতি-অসাধারণ- তাদের চিন্তা-চেতনায়; এজন্যই অন্যের কাছে তারা একটু পাগলা টাইপের। কিন্তু সময়ে সাধারণেরা এই 'পাগলদের'কেই শ্রদ্ধা করে।
ধন্যবাদ আপনাকে এবং শুভেচ্ছা নিরন্তর। Rose Rose Rose Good Luck
262358
০৬ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৪:০৩
নূর আল আমিন লিখেছেন : দেখা হয়নাই চক্ষু মেলিয়া ঘর হইতে দুই পা ফেলিয়া
০৬ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৮:৪০
206277
আজিম বিন মামুন লিখেছেন : অনেক ধন্যবাদ বিভ্রান্ত হওয়ার ইচ্ছা করেছেন বলে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File