ডিফেন্স টিমের সাংবাদিক সম্মেলন "আইনমন্ত্রীর ব্যাখ্যা ভুল ও বেআইনী"

লিখেছেন লিখেছেন আবু সাঈদ ১১ নভেম্বর, ২০১৪, ০৩:২৫:৫১ দুপুর

জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের আপিলের পুর্ণাঙ্গ রায় প্রকাশের আগেই ক্ষমা চাওয়ার বিষয়ে আইনমন্ত্রী আনিসুল হক কারাবিধির (জেলকোড) ভুল ব্যাখ্যা দিয়েছেন বলে মন্তব্য করেছে ডিফেন্স টিমের আইনজীবীরা। আইনের মানুষ হয়েও আইনমন্ত্রীর এই ভুল ব্যাখ্যা বিভ্রান্তিকর এবং বেআইনী। আমরা আশা করি তিনি আইনের ভুল ব্যাখ্যা থেকে সরে আসবেন এবং আইনের যথাযথ ব্যাখ্যা দিয়ে জাতিকে বিভ্রান্তি থেকে মুক্ত করবেন। একইসঙ্গে বলা হয়েছে, কামারুজ্জামান পুর্ণাঙ্গ রায় প্রকাশের ৩০ দিনের মধ্যে রিভিউ আবেদন করবেন। রিভিউ নিষ্পত্তি হলে তার পর ক্ষমা প্রার্থণার বিষয়ে সিদ্ধান্ত নেবেন তিনি।

গতকাল রোববার দুপুর ১ টায় সুপ্রিম কোর্টের শহীদ শফিউর রহমান মিলনায়তনে এক সাংবাদিক সম্মেলনে ডিফেন্স টিমের পক্ষে কামারুজ্জামানের মামলার আইনজীবী এডভোকেট মুহাম্মাদ শিশির মনির এই মন্তব্য করেন। এ সময় উপস্থিত ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এডভোকেট মোহাম্মদ নজরুল ইসলাম, এডভোকেট গিয়াসউদ্দিন মিঠু, এডভোকেট মো.সাইফুর রহমান, এডভোকেট ফরিদ উদ্দিন খান, এডভোকেট এ কে এম রেজাউল করিম খন্দকার, এডভোকেট এস এম কামালউদ্দিন, ড. গোলাম রহমান ভূঁইয়া, এডভোকেট মতিউর রহমান আকন্দ, এডভোকেট আসাদ উদ্দিন প্রমুখ।

শিশির মনির বলেন, আইনমন্ত্রী গত শনিবার কারাবিধির ৯৯১ ধারা উল্লেখ করে বলেছেন, রায় শোনার দিন থেকে সাত দিনের মধ্যে রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাওয়ার সুযোগ কামারুজ্জামানের আছে। সে হিসেবে আজ এ সময়সীমা শেষ হওয়ার কথা। আমরা বলতে চাই, আইনমন্ত্রীর এ ব্যাখ্যা বেআইনি। আইনের মানুষ হয়ে তিনি ওই বিধির ভুল ব্যাখ্যা দিয়েছেন। সময় গণনা শুরু হবে মৃত্যু পরোয়ানা পাওয়ার পর থেকে। আমরা মনে করি, আইনমন্ত্রী মনগড়া ব্যাখ্যা দিয়ে জাতিকে বিভ্রান্ত করেছেন। পুরাতন কারাবিধি অনুসারে এ সময় সাত দিন ও নতুন কারাবিধি অনুসারে ১৫ দিন।

শিশির মনির আরও বলেন, ৬ নবেম্বর কামারুজ্জামান জানিয়েছেন, পুর্ণাঙ্গ রায় হাতে পাওয়ার ৩০ দিনের মধ্যে তিনি পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন করবেন। রিভিউ নিষ্পত্তির পর তিনি সিদ্ধান্ত নেবেন রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাইবেন কি না। রিভিউ নিষ্পত্তির আগে রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাওয়ার কোনো পদক্ষেপ তিনি নেবেন না। তিনি মনে করেন রিভিউর শুনানী হবে এবং তিনি ন্যায়বিচার পাবেন।

শিশির মনির বলেন, আমরা বিস্ময়ের সঙ্গে লক্ষ্য করছি আইনমন্ত্রী আনিসুল হক সুপ্রিম কোর্টের একজন স্বনামধন্য আইনজীবী হয়েও হয়েও তিনি গত কয়েকদিন ধরে ভুল ব্যাখ্যা দিয়েছেন। একবার কর্তৃপক্ষকে রায়ের ব্যাপারে পদক্ষেপ নিতে বলেছেন, আবার বলছেন, প্রক্রিয়া অনুসারে হবে। জাতি তার কাছ থেকে এমনটি আশা করে না। আমরা মনে করি তিনি জাতিকে ভুল পথে পরিচালিত করবেন না। জাতি তার কাছ থেকে আরো দায়িত্বশীল ভূমিকা আশা করে। এ বিষয়ে একেক সময় একেক ব্যাখ্যা সরকারের উচ্চ পর্যায়ের সমন্বয়হীনতার প্রকাশ বলে প্রতীয়মান হচ্ছে।

বিষয়: রাজনীতি

১০৪৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File