জাতির বিবেক জাগিয়ে দিয়ে তুমি চলে গেলে অনেক দূরে

লিখেছেন লিখেছেন আবু বকর২৪ ১৬ অক্টোবর, ২০১৪, ১১:০৯:১২ রাত

আজকে সকালে ড. পিয়াস করিমকে নিয়ে ঢাবির আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল এবং ডাকসুর সাবেক ভিপি ও সাবেক আওয়ামী লীগ নেতা মান্না ভাইয়ের লেখা খুব মনোযোগ সহকারে পড়ছিলাম । তারা দুইজন খুব সুন্দর করে পিয়াস করিমের ব্যপারে বলছিলেন । প্রফেসর পিয়াস করিমের মৃত্যুর পর সামাজিক গণমাধ্যম গুলিতে যে হৈ চৈ এবং আলোচনা হয়েছে বাংলাদেশে অন্য কোন বুদ্ধিজীবীর মৃত্যুর পর হয়েছে বলে মনে হয় না । তার মতো দশজন পিয়াস করিম থাকলে বাংলাদেশ গণতান্ত্রিক সংগ্রাম অনেকদূর এগিয়ে যেত শাষকদের রক্ত চক্ষুকে অপেক্ষা করে তিনি যে নজির করেছেন তা রোল মডেল হিসাবে থাকবে । কলেজজীবন থেকেই বাম রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন।। কিন্তু সময়ের বিবর্তনে বামের ভাবধারা বদলে গেছে। পিয়াস সেই পরিবর্তিত। বামধারার মানুষ ছিলেন। , বিশ্বব্যাপী সমাজতন্ত্রের পতনের পর এর কারণ খুঁজতে খুঁজতে তার মনে হল, বাম চিন্তাগুলোর অধিকাংশই মহৎ এবং এর অধিকাংশই কল্পনাবিলাস। বিশাল মানবগোষ্ঠীকে একটি রেজিমেন্টের আওতায় আনা যায় না। জীবনের শেষ পয্যায়ে এসে তার বাম ধারাতে চির ধরে আকৃষ্ট হন ইরান বিপ্লবের প্রতি। পার্সিক সূফিজম বা পারস্য ঘরানার আধ্যাত্নবাদের প্রতি তাঁর তৈরী হয়েছিলো আলাদা ফ্যাসিনেশন বিশেষ করে আরব বসন্তে তিনি ছিলেন বিপুল উচ্ছ্বসিত। আমরা দেখছি এখন তার লাশ নিয়ে নোংরা রাজনীতি চলতেছে দেশে শহীদ মিনারে পিয়াস করিমের মরদেহ নেওয়া হলে প্রতিহত করবে বলে ঘোষণাও দিয়েছে তথাকথিত ছাএ সংগ্রাম পরিষদ । তাদের মতে, মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করে যুদ্ধাপরাধের বিচারের বিরোধিতা করেছেন পিয়াস করিম তাই তার মরদেহ শহীদ মিনারে আনতে দেওয়া হবে না। পিয়াস করিম কি যুদ্ধাপরাধীদের বিচারের বিরোধিতা করতেন? বাংলাদেশে এমন কেউ কি আছেন যিনি মানবতাবিরোধী অপরাধের বিচারের বিরোধিতা করতে পারবেন? আমার মনে হয় না । তবে বিচারপ্রক্রিয়া নিয়ে কথা বলেছেন অনেকেই। তাদের মধ্যে পিয়াস করিম আছেন, শাহরিয়ার কবিররাও আছেন। বিদেশি অনেকে তো আছেন । মাঝে মাঝে মনে হয় এই দেশ কেমন দেশ ভিন্নমত হলে রাজাকার আর দালালী করলে চেতনাধারী , এটার অবসান হওয়া জরুলি পিয়াস করিমদের সংগ্রাম ছিল মূলত এই সবদের বিপক্ষে । তার বিদায়ী আত্মার মাগফিরাত কামনা করি । বাংলাদেশ জিন্দাবাদ

বিষয়: বিবিধ

১১২৩ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

275103
১৭ অক্টোবর ২০১৪ রাত ১২:৪৫
ফেরারী মন লিখেছেন : তার এ চলে যাওয়া জাতির জন্য অপূরণীয় ক্ষতি। আমরা তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করি
275113
১৭ অক্টোবর ২০১৪ রাত ০১:৫০
সাদাচোখে লিখেছেন : আমার ব্যক্তিগতভাবে মনে হয় - আল্লাহ ওনাকে রহম করেছেন - উনি বাংলাদেশ নামক নিরবচ্ছিন্ন নরকবাস হতে মুক্তি পেয়েছেন - উনি শাসক ও শোষনযন্ত্রের মানুষিক ও নৈতিক নিষ্পেষন হতে মুক্তি পেয়েছেন।

এ বিবেচনায় মাহমুদুর রহমানকে আমার মনে হয় বুঝিবা তিনি এখনো পরীক্ষা দিয়ে যাচ্ছেন। আল্লাহ হয়তো ওনার জন্য আরো বড় কোন রহমত নিশ্চিত করতে ওনাকে বাংলার গুয়ানতানামোর মধ্য দিয়ে যেতে হচ্ছে।
275798
১৮ অক্টোবর ২০১৪ রাত ১১:১৩
আবু বকর২৪ লিখেছেন : ভালো লাগলো
275799
১৮ অক্টোবর ২০১৪ রাত ১১:১৪
আবু বকর২৪ লিখেছেন : Surprised

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File