সারা বিশ্বে এক দিনে রোজা ও ঈদ

লিখেছেন লিখেছেন গোলামুল্লাহ ২৩ জুলাই, ২০১৪, ০৬:৪৯:৫৫ সকাল

প্রসঙ্গটা আসলেই একটু জটিল। জানি, এ বিষয়ে কলম ধরার বয়স, যোগ্যতা কিছুই হয়নি আমার। বিষয়টা নিয়ে আমার মত কিছু আনাড়ির লাফালাফি দেখে ভাবলাম আমিও দুয়েকটা কথা লিখি। যোগ্যতা বলতে শুধু দু বছর আগে এখতেলাফে মাতা’লের এখতেলাফটা পরিক্ষার খাতায় দু-একবার লেখা ও সে সময়টায় সহপাঠিদের সাথে বিষয়টা নিয়ে একটু-আধটু মুযাকারা করা।

সন্দেহ নেই, রমযান মাস আসলে শয়তানকে বন্দী করা হয়। শয়তান সৌদি আরবে একটা বাংলাদেশে আরেকটা তাও নয়। তাহলে কি সৌদিতে শয়তানকে ২৯ জুন আর বাংলাদেশে ৩০ জুন বন্দী করা হয়েছে? প্রশ্নটা একদম অমুলক তা বলছিনা। তবে আমার মনে হয় গভীরতার এটাই শেষ স্তর নয়।

আচ্ছা, সূর্যাস্তের আগ মূহুর্তে তো নামাজ পড়া নিষেধ। শয়তান তখন নিজেকে সূর্যের সামনে পেশ করে। তাকে ইবাদত করা হবে বলে। হাদিসের ইঙ্গিতটা অন্তত এমনই। তাহলে 16.00(GMT) তে যখন সৌদিতে শয়তান একাজ করে তখন তো আমরা দিব্যি তারাবিহ পড়ি! শয়তান কি তাহলে আমাদের দেশে আরেকটা? আচ্ছা বাদ দিলাম। নামাজের উপর রোজার কিয়াস করছিনা। 12.45(GMT) সৌদির লোকজন তখন আসরও পড়েনা। অথচ আমাদের এখানে ফারহায়ে উলা তথা ইফতারির হিরিক পড়ে। শেষর কথাটা আরেকটু স্পষ্ট করেই বলি, তাদের কথামত যদি আগামী ২৮ জুন সৌদির সাথে আমাদেরও ঈদ হয় (উল্লেখ্য, টানা দুই মাস ত্রিশ দিনে হয়ওয়ায় রমজান মাস উনত্রিশে না হওয়ার কোন কারণ দেখছিনা) তাহলে কি আমাদের দেশের শয়তানকে সাড়ে তিন ঘন্টা আগে (12.45 GMT) আর সৌদির শয়তানকে সাড়ে তিন ঘন্টা পরে (15.15 GMT) মুক্ত করা হবে?

আচ্ছা যুক্তি-তর্ক বাদ দিলাম। সাহাবাদের ইতিহাস দেখুন, মুসলিম শরীফের হাদীস, শামের লোকেরা মদীনাবাসীদের একদিন পূর্বে রামাযানের চাঁদ দেখেছে। সেই হিসেবে হযরত মুআবিয়া রাযি. শামবাসীদেরকে একদিন পূর্বে রোযা রাখতে বলেছেন। এ কথা জানার পর হযরত ইবনে আব্বাস রাযি. পারতেন শামের মত মদীনাতেও একই দিনে রোযা রাখার কথা বলতে। কিন্তু বলেননি। কেন? উনার ফাকাহাত কি হালের মুজতাহিদদের চেয় কম ছিল? ইসলামের শুরু লগ্ন থেকে আজ পর্যন্ত দীর্ঘ প্রায় দেড় হাজার বছর পর্যন্ত বিশ্বের বিভিন্ন এলাকায় ভিন্ন ভিন্ন সময় রোযা ও ঈদ পালিত হয়ে আসছে। কিন্তু কোন ফকীহ বা ইমাম একই দিনে রোযা ও ঈদ করার সিদ্ধান্ত গ্রহন করেন নি। বর্তমানে কি এমন জরুরত এসেছে যে সাড়া বিশ্বে একই দিনে রুজা ও ঈদ করতে হবে? আল্লাহ আমাদের হেদায়াত দান কর। ওয়া-আসলিহ যা-তা বাইনিনা।

বিষয়: বিবিধ

১২১১ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

263198
০৯ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১১:০৫
কাহাফ লিখেছেন : কিছু বেকুব লোক,দ্বীনের বিষয়ে কয়েকটা বাংলা বই পড়েই নিজে কে আল্লামা-মুফতিয়ে আজম মনে করে এমন বিতর্কিত ফতোয়া শুরু করেছে। এরা ইসলামের শত্রু। সামান্য বিবেক-বুদ্ধি থাকলেও সারা বিশ্বে একদিনে রোজা-ঈদ পালনের কথা মুখেও আনতো না।
308502
১২ মার্চ ২০১৫ দুপুর ০৩:২১
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : Click this link এটা পড়ে দেখতে পারেন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File