শিক্ষা ব্যবস্হার সেইকাল আর এইকাল..

লিখেছেন লিখেছেন রাজিবুল হাসান ১২ সেপ্টেম্বর, ২০১৪, ০১:৪২:৩৪ রাত

শিক্ষা পদ্ধতি (গোলেমালে)

--------------

শংকর সাহেবের জনঅরণ্য উপন্যাসের শুরুটা ছিল অনেকটা এইরকম, কলকাতা বিশ্ব বিদ্যালয়ের একটা পরীক্ষা চলছে। কেউ কেউ বাদে সবাই যার মতো নকল করে যাচ্ছে। এমনকি বাহির থেকে একজন এসে বইও দিয়ে যায়। বলা বাহুল্য এসবই হয়েছে পরিদর্শকদের চোখের সামনে।

পরীক্ষা শেষে সেই খাতা চলে যায় এক শিক্ষককের কাছে, যিনি তার চশমা নিয়ে আছেন মহা মুসিবতে সেই সাথে আছে মশার অত্যাচার্। তিনি চশমাবিহীন মশার কামড় খেয়েই খাতা দেখলেন। তার কর্তব্যত তাকে শেষ করতে হবে।

যথারীতি পরীক্ষার ফল বেরোল। দেখা গেল প্রায় সবাই পাস মার্কস নিয়ে পাস করে গেল। সেই তালিকায় পরলো কেউ কেউ যারা নকল করেনি তারাও। এদের মাঝে ছিল দুর্দান্ত ভাল ছাত্ররাও।

আজকে প্রথম আলোয় আবুল মোমেনের 'কী তৈরি করছি-শিক্ষার্থী নাকি পরীক্ষার্থী?

শিরোনামে একটা লেখা দেখলাম। খুব সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন এখনকার শিক্ষা ব্যাবস্থার নাজুক পরিস্থিতি। উনি বলেছেন, এতে শিক্ষার মুল উদ্দেশ্য- জ্ঞানবান বিবেচক নাগরিক তৈরি - বাধাগ্রস্ত হচ্ছে।

প্রস্ন হচ্ছে, সেকাল থেকে একাল শুধুমাত্র পরিবেশের পরিবর্তন ছাড়া শিক্ষা ব্যাবস্থার কি কোন রকম পরিবর্তন হয়েছে। উত্তর যদি না হয় তাহলে কি আমরা আজোও বৃটিশদের দেওয়া অভিশাপ বহন করে চলেছি?

আজ আবারো ইংল্যান্ডের রাজাকে দেওয়া লর্ড ওয়াভেলের সেই রিপোর্টটি সবাইকে মনে করিয়ে দিচ্ছি। তিনি লিখেছিলেন,

"We have done the worst in the field of Education because we have given them education of letters and not of character."

আমরা যতদিন না এই অভিশাপ থেকে বের হতে পারব ততদিন এই গোলেমালে শিক্ষা পদ্ধতি থেকে মুক্তি পাওয়ার কোন সম্ভাবনা নেই।

https://www.facebook.com/rajibulhasansumit

#Historical_Fact 14

#ইতিহাসকথাবলে ১৪

রাজিবুল হাসান।

বিষয়: বিবিধ

৯৭০ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

264157
১২ সেপ্টেম্বর ২০১৪ রাত ০১:৫০
264168
১২ সেপ্টেম্বর ২০১৪ রাত ০২:৩০
রাজিবুল হাসান লিখেছেন : শংকর সাহেবের জনঅরণ্য উপন্যাস নিয়ে সত্যজিৎ রায় জনঅরণ্য- The Middle Man নামে একটি ছবি বানিয়েছিলেন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File