অন্তবর্তীকালীন সরকার ২/৩ বছরের হোক

লিখেছেন লিখেছেন নুর আয়শা আব্দুর রহিম ০৭ আগস্ট, ২০২৪, ০৫:৫৫:৫২ বিকাল

ছাত্র আন্দোলনে দাম্ভিক শেখ হাসিনার পতন, ছাত্র জনতার বিজয়। এটি বাংলাদেশেরও বিজয়, হ্যা ছাত্র জনতার বিজয়কে যদি বাংলাদেশের বিজয় হিসেবে ধরে রাখতে চান তাহলে এখন থেকেই সুদৃঢ় শুধুরপ্রসারী পরিকল্পনা হাতে নিতে হবে।

১. প্রথম ধাপে বাংলাদেশের সর্বোচ্চ রাজনৈতিক স্থানে ছাত্র জনতার অংশগ্রহণের নিশ্চিত করতে হবে। সেটি করার জন্য রাজনৈতিক দল গঠন করা অত্যন্ত জরুরী, রাজনৈতিক দল গঠন করে ছাত্র জনতাকে রাজনৈতিক পড়াশোনা সহ দেশ পরিচালনার ভিত গড়ে নিতে হবে।

২. ভিত তৈরি করার জন্য মোটামুটি একটা সময় পেতে হবে, যে সময়ে তারা রাজনৈতিক দল গঠন, জেলায় উপজেলায়, ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে পর্যন্ত কমিটি গঠনের মাধ্যমে তাদের স্বক্রিয়তা তৈরি করতে হবে।

৩. সারা দেশে স্বক্রিয় এবং সংগঠিত হবার জন্য সময় খুবই গুরত্বপূর্ণ সুতরাং সেই সময়টি স্বক্রিয় এবং সংগঠিত হবার সহায়ক সময় হতে পারে অন্তবর্তী কালীন সরকারের সময়। তাই একটি রাজনৈতিক দল সংগঠিত করতে কমপক্ষে ২ বছর সময় লাগবে। সুতরাং অন্তর্বর্তীকালীন সরকারের সময় হোক ২ বছর অথবা তারচেয়ে একটু বেশী।

৪. আমাদেরকে মনে রাখতে হবে আওয়ামী লীগ ও বিএনপির গনতান্ত্রিক রাজনীতিতে তাদের ক্ষমতায় থাকার সময়ের কার্যক্রম আমরা দেখেছি। তাদের রেজাল্ট পয়েন্ট একশতে ৫৫/৪৫%।

৫. সুতরাং রক্তক্ষয়ী আন্দোলনের মাধ্যমে আওয়ামীলীগকে ক্ষমতাচ্যুত করে বিএনপিকে ক্ষমতায় বসিয়ে দেবার কোনো যুক্তিক কারণ থাকতে পারেনা।

৬. কেন? যদি প্রশ্ন আসে?

জবাব, বিএনপি ক্ষমতায় যাবার খুব কম সময়ের মধ্যেই বিজয় অর্জন করা ছাত্র সমাজ বিএনপির প্রতিপক্ষ হয়ে দাড়াবে! কারণ বিএনপি চাইবেনা তাদের বিরোদ্ধে শক্তিশালী রাজনৈতিক প্রতিপক্ষ তৈরি হোক। সুতরাং ছাত্রদের অর্জন ধরে রাখতে হলে, বাংলাদেশের অবক্ষয় দূর করতে তরুণ সমাজ ভূমিকা রাখতে চাইলে নিজেদেরকে গড়ে তুলতে হবে। গড়ে তোলার জন্য যেসময় দরকার সেটি হোক অন্তর্বর্তীকালীন সারকার। সেটি ২ বছর, ৩ বছর এর মধ্যে হতে পারে। আমি চাই সেই রকম কিছু হোক। তরুণদের বিজয় বাংলাদেশের বিজয়ে রুপান্তরিত হোক, এটাই প্রত্যাশা।

বিষয়: বিবিধ

১৫৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File