আপাতত ভয়ের মধ্যেই আছি, হয়তো একদুই দশক ভয়ের মধ্যে কাটিয়ে দেবো!

লিখেছেন লিখেছেন নুর আয়শা আব্দুর রহিম ২৫ জুন, ২০২৪, ০৭:৫২:০৪ সকাল



বাংলাদেশের বুক ছিরে ভা'রতকে রেল চলাচলের রাস্তা দিচ্ছে সরকার বাহাদুর! (সাম্প্রতিক ভ'রতসফর) সেটি নিয়ে কয়জন প্রতিবাদ করলো-করছি? অথচ রেল রোড় তৈরির কারণে দক্ষিণ চট্টগ্রামে অকল্পনীয় বন্যা দেখেছি এইযে গতবছর! ভাই বাংলাদেশের আয়তন এত ছোট্ট যে নিজেদের প্রয়োজনীয় রাস্তা তৈরি করলেও বন্যার মতো দুর্দশায় পতিত হতে হয়!

অথচ লুটেরা দেশের সুবিধার জন্য যাবতীয় নিরাপত্তা ঝুঁকি থাকার পরও আমার দেশের সরকার বাহাদুর নিজের ক্ষমতা কুক্ষিগত করে রাখার জন্য দেশের স্বার্থ বিকিয়ে দেয়ার প্রতিযোগিতায় নেমেছে!

আহা ক্ষমতার মোহ! আহা মুক্তিযুদ্ধের চেতনা! বেঁচে থাকা মুক্তিযুদ্ধাদের মধ্যেও যেন সেই দেশ প্রেমের অনুভূতি শুকিয়ে গেছে! তারা এখন ক্লান্ত, তারা বয়সের ভারে নুজ্জ্ব এখন! আমারা স্বাধীন দেশে জম্ম নেয়া যুবক-তরুণরা দেশের স্বার্থে দেশ প্রেমিক হয়ে উঠতে পারছিনা, আমারা দেশ প্রেমিক প্রমাণ দিচ্ছি পণ্য বাজারজাত করার সময়ে, দেশ প্রেমিক পরিচয় দিই ক্রিকেট জয় উল্লাসে! পরাজয়ে অসভ্য গালির চর্চায় মেতে থাকি!

অনিয়ম লুটপাট যুলুমের মহাউৎসবকে আমরা নিজেদের পছন্দের কেউ করে বলে চুপসে থাকি! হজম করতে থাকি! এই হজম দেশের স্বাধীনতা ভূলুণ্ঠিত করবে বলে মনে হচ্ছে।

অথচ দেশটির স্বাধীনতা এসেছিলো অন্যায় যুলুমের প্রতিবাদ করার মাধ্যমে। স্বাধীন দেশে এখন অন্যায়কে অন্যায় বলতেও মানুষ ভয় পাচ্ছে, সৎকে সৎ অসৎকে অসৎ বলা যাচ্ছে না! ভয় দেখিয়ে যুলুম করে একটি গুস্টি প্রতিবাদী জাতিকে প্রায় পঙ্গু করে দিয়েছে!

দেশের প্রায় সকল প্রতিষ্ঠান অনিয়মকে নিয়ম বানিয়ে নিয়েছে, সরকারি বেতনধারী চাকুরিজীবীরা তাদের দায়িত্ব পালনকে নিজস্ব সেবা রূপে উপস্থাপনে অভ্যাস্ত হচ্ছে!

আপাতত ভয়ের মধ্যেই আছি, হয়তো একদুই দশক ভয়ের মধ্যে কাটিয়ে দেবো! যখন দেশের স্বাধীনতা নিজেদের আয়াত্তের বাইরে চলে যাবে তখন ভয় আর থাকবেনা ভয় ভাঙবে!

তখন তাদের এই দেশের প্রয়োজন পড়বেনা যারা দেশপ্রেমিকের ভান ধরে কালো টাকার পাহাড় করে নিয়েছে, তারা টাকার পাহাড়ে ভেসে ধনী দেশে গিয়ে আলিশান জীবনযাপন করবে!

ভয় ভাঙার সময়েও সুবিধা বঞ্চিত মানুষ গুলো জীবন বিলিয়ে দেবে স্বাধীনতার সুখের জন্য!! আল্লাহ না করুন।

বিষয়: বিবিধ

১৪০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File