ঈদের আনন্দ বাতাসের সাহায্যে ভাসিয়ে দিলেও তা দেয়ালের সাথে ধাক্কা খেয়ে ফেরৎ আসে ! ✔✔✔আব্দুর রহিম

লিখেছেন লিখেছেন নুর আয়শা আব্দুর রহিম ০৩ জুলাই, ২০১৬, ০৯:১৬:০০ রাত



লিখার শুরুতে সবাইকে আমার পক্ষ থেকে সবার প্রতি অগ্রিম ঈদের শুভেচ্ছা, ঈদ মোবারক! ঈদ মোবারক!! ঈদ মোবারক!!!

প্রাকৃতিক নিয়মে প্রতি বছর ঈদ আসে এবারও এলো ঈদ, ঈদ শব্দটির প্রকৃত অর্থ হলো খুশি-আনন্দ, এই খুশি-আনন্দের দিনটিতে কেউ খুশির ছোঁয়া পাই আর কেউ বেদনার দ্বাহে নিরবে জ্বলে!!

১. কেউ ভালো খাবার খেয়ে, দামী কাপড় পড়ে, আতর মেখে আনন্দ উপভোগ করে। আবার কেউ নিজের জন্য মোটা চাউলের দুমুঠো ভাতের হাহাকারে ঈদের আনন্দ ভেসে যায় বেদনার অথৈই সাগরে।

২. কেউ কেউ মা-বাবা ভাই-বোন সকলকে সাথে নিয়ে দামী দামী সব কিছুর ভরণপোষণে ঈদের অনাবিল আনন্দ উপভোগ করে। আবার কেউ কম রোজগারের কারণে অভাবের কষাঘাতে চাওয়া-পাওয়ার ভারসাম্য আনতে না পেরে পরিবারের সদস্যদের কুটকথা শুনে তিক্ত মানসিকতা নিয়ে আনন্দের অভিনয় করে ঈদ অতিক্রম করে।

৩. আবার কোন মা অপেক্ষায় থাকে তার চাকরিজীবি সন্তানটি ফিরবে সন্তানকে সাথে নিয়ে ঈদ হবে মহা আনন্দের, সন্তানও তার মায়ের কথা ভুলেনা মায়ের জন্য জামদানি শাড়ি নিয়ে আসে! মা শাড়ি পেয়ে আনন্দে আত্মহারা, আনন্দ মাখা মনে অজস্র খুশি নিয়ে জামদানি শাড়ি পড়ে ছেলেকে সাথে নিয়ে ঈদ উপভোগ করে।

টাকা পয়সা সবই আছে কিন্তু গত বছরের মত তার সেই আদরের সন্তানটি নেই! ঘাতকের টার্গেট ক্লিং বা ক্রসফায়ারে তার অত্যন্ত আদরের সন্তানটির মৃত্যু হয়ে গেছে হয়তো ক’দিন আগে…..! সন্তানের শোক স্মৃতি নিয়ে চোখের পানিতে ঈদের আনন্দ ভেসে যায় সে মায়ের নিরব নিস্তব্ধি হূদয়ের ক্রন্দনে।

৪. প্রবাসীদের ঈদ একটি বালুর মাঠের মত যেখানে ঈদের আনন্দ বলে কিছুর ছোঁয়া লাগেনা, ঈদ আসে কিন্তু ঈদের আনন্দ আসেনা, তবে ঈদের আগে স্বজনদের জন্য প্রয়োজনীয় খরচাপাতি পাঠাতে পারলেই খানিকটা ঈদের আনন্দ ভাসে চোখে মুখে ঈদের আগেই! তাদের ভাবনায় থাকে দেশে পরিবারের সবাই অন্তত হাসি খুশিতে ঈদ করতে পারতেছে সেটাই প্রবাসীদের জন্য ঈদের খুশি হয়ে থাকে।

আবার কিছু প্রবাসী আছে তার চাকরির স্থানে সঠিক সময়ে বেতনাদি পায়না, তার যতটুকু আয় তার চেয়ে পরিবারের চাহিদা বেশি! নিজের ইচ্ছে থাকার পরেও তার সিমাবদ্ধতার কারণে চাহিদা পূর্ণ করতে ব্যর্থ হয়। সেই ব্যর্থতার বিনিময়ে ঈদের আগমুহূর্তেও তাকে শুনতে হয় পরিবারের আপন মানুষজনের কাজ থাকে তিক্ত কথা! তিক্ত কথার তিরে আহত হয়ে ধাবিত হয় ঈদের সময় গুলো।

প্রবাসীদের ঈদের দিনটি কাটে ঘুমে!! ঘুম ছাড়া করার তেমন কিছুই থাকেনা ঈদের নামাজ পড়ে এসে বাড়িতে টেলিফোনে ঈদ বিনিময়…… তাও একতরফা!! যারা আরব দেশ গুলোতে প্রবাসী হিসেবে থাকেন তারা একদিন আগেই ঈদ পড়ে থাকেন, দেশে তখনো রোজা…. ঈদের আনন্দ বাতাসের সাহায্যে ভাসিয়ে দিলেও তা দেয়ালের সাথে ধাক্কা খেয়ে ফেরৎ আসে!!

আপনজন থাকে দূরে একাকীত্ব ঈদের আবছা আঁধার নিয়ে প্রবাসে বাসায় ঘুম ছাড়া আর কিইবা করার আছে?

বিষয়: বিবিধ

১০৬৩ বার পঠিত, ৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

373858
০৩ জুলাই ২০১৬ রাত ১১:২৩
আব্দুল গাফফার লিখেছেন : যথার্থ বলেছেন মুহতারাম । প্রবাসীর ঈদ বলে ঘুমটাই ঈদ । অনেক ধন্যবাদ
০৪ জুলাই ২০১৬ সকাল ০৬:৩০
310274
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : আপনাকেও ধন্যবাদ।
373874
০৪ জুলাই ২০১৬ রাত ১২:৪০
০৪ জুলাই ২০১৬ সকাল ০৬:৩১
310275
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : Good Luck Angel
373889
০৪ জুলাই ২০১৬ রাত ০১:৩৩
ক্রুসেড বিজেতা লিখেছেন : কিছু মনে করবেন না-জনাব,,, লেখা পড়ার শুরুতেই দ্বিধাগ্রস্ত হয়ে গেলাম।
"প্রাকৃতিক নিয়মে প্রতি বত্সর ঈদ আসবে" কথাটিতে বেশ খটকা লাগছে। লেখায় প্রাকৃতিক বলতে কি বুঝিয়েছেন? প্রাকৃতিক নিয়মে আসবে কেন? ধর্মে বিশ্বাসী(সোজা কথায় আস্তিকদের) লোকেরা প্রকৃতিতে বিশ্বাস কতখানি সংগতিপূর্ণ ? উত্তর গুলি জানার আগ্রহ প্রবল,, আশা করছি যথার্থ যৌক্তিক জবাব পাবো। (বিঃদ্রঃ বিব্রত করার নয়, মস্তিকের খোরাক জোগানো ই উদ্দেশ্য )
০৪ জুলাই ২০১৬ সকাল ০৬:৩৬
310276
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : ধন্যবাদ, আপনি আমার লেখাটি মনযোগ দিয়ে পড়েছেন বুঝতে পেরেছি। আসলে লিখাটি লিখবার সময় তেমন ভাবেি ভাবনাটি আসেনি!!!

আমি মনে করি ধর্মও প্রকৃতির অংশ কোরআনে স্পষ্ট বলা আছে আল্লাহর কাছে গ্রহণযোগ্য একমাত্র দীন ইসলাম। যেখানে ঈদের কথা আসছে সেখানে ইসলাম ধর্মের কথা না বললেও আপনাআপনিই বুঝে নেয়া যায়। এটা ইসলাম ধর্মের পক্ষ থেকে বলা হচ্ছে।
০৫ জুলাই ২০১৬ সন্ধ্যা ০৭:৩৯
310347
ক্রুসেড বিজেতা লিখেছেন : ব্যাখাটি যথার্থ এবং সন্তুষ্টজনক নয়,,
প্রথমে দেখতে হবে আমাদের সমাজ "প্রাকৃতিক নিয়ম" বলতে কি বুঝে/মনে করে?

যাইহোক- ব্যাপারটি বুঝে নিলাম।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File