নিজেদের অজান্তে যেভাবে আমরা আল্লাহ ও রসুল ( সাঃ ) এর সাথে যুদ্ধে লিপ্ত হচ্ছি....! ✔✔✔আব্দুর রহিম

লিখেছেন লিখেছেন নুর আয়শা আব্দুর রহিম ২৫ জুলাই, ২০১৫, ০১:২১:৪২ দুপুর



ফাহামিদা দরিদ্র পরিবারের ৩য় সন্তান, তারা ৪ ভাই বোনদের মধ্যে প্রথম ২ জন বোন একমাত্র ভাইটি ছোট্ট। ফাহমিদার বাবা কৃষক কৃষি কাজ করে সংসার চালাতে হয়...!

ফাহমিদার বড় দুই বোনের বিয়ে হয়ে গেছে। এখন ফাহমিদার বয়স ২১ গ্রামের মেয়েদের ১৭/১৮ বছর হবার পর বিয়ে না হলে কত রকম কানাকানি হয়......! ফাহমিদার ব্যপারেও কানাকানি চলছেই....

ফাহমিদার জন্য ঘর আসছেনা তা নয়, এরই মধ্যে ১৪টির মত ঘর এসেছে বিয়ের প্রস্তাব নিয়ে, কিন্তু ফাহমিদার বাবা দরিদ্র, কৃষির যা অবস্থা তা দিয়ে কোন রকমে সংসারের ঘানি টেনে যাচ্ছে...। ফাহমিদাকে যারাই দেখতে এসেছে বিয়ের প্রস্তাব নিয়ে তারাই বিভিন্ন কারনে ফাহমিদাকে দূরে টেলে দিয়ে চলে গেছে!

ফাহমিদাকে যতবারই দেখতে এসেছে বিয়ের প্রস্তাব নিয়ে ততবারই স্বপ্নে বুক বেঁধেছে ফাহমিদা!!! এবার হয়তো কাঙ্ক্ষিত বিয়ে হয়ে যাবে...... যতবার স্বপ্ন দেখেছে ততবারই স্বপ্ন ভেঙ্গে তচনচ হয়ে গেছে।

স্বপ্ন ভেঙ্গে যাবার পেছনে ফাহমিদার কোন হাত নেই...... তবে স্বপ্ন ভাঙ্গার পেছনে হাত আছে প্রচলিত সমাজ ব্যবস্থার! ফাহমিদা'র স্বপ্ন ভঙ্গের পর ফাহমিদা শুধুই ভেবেছে..... এগুলো আমার স্বপ্নভঙ্গ নয় বরং এগুলো আমার দুঃস্বপ্ন.....! আর দুঃস্বপ্ন ভেঙ্গে যাওয়াটা ভালো, খারাপ কিছু নাহ্।

বিয়ে করতে এসে যারা যৌতুক নামের শুয়োরের গোস্ত দাবী করে তাদের সাথে চিন্তা চেতনা ও বিবেক যুক্ত কোন নারীর বিয়ে হতে পারেনা, তাদেরকে বনের পশুর সাথে বিয়ে দিয়ে বন্যপশুর সাথে বসবাস করার সুযোগ করে দয়া উচিত.....!

ফাহমিদা ভাবছে যারা থাকে দেখতে এসেছে তার মধ্যে দুয়েকজন ছাড়া বাকি সবাই ফাহমিদাকে পছন্দ করেছে।



পছন্দ করলে কি হবে? ফাহমিদার বাবা তার ২ মেয়ে বিয়ে দিতে গিয়ে ফসলি জমি গুলো বিক্রি করে দিয়েছে...! এখন ফাহমিদাকে বিয়ে দেয়ার খরচ ফাহমিদার বাবার নেই! !

ফাহমিদার বাবার কপালে ভাঁজ পড়েছে চিন্তায় কি করবেন তিনি....! সম্বল বলতে ফাহমিদার বাবার ভিটা ছাড়া আর কিছুই নেই। মাঝেমধ্যে ভাবে ভিটা বিক্রি করে ফাহমিদার বিয়ে দেবে... কিন্তু ভাবনা সহজ হলেও কাজটা করা খুবই কঠিন। ভিটা বিক্রি করলে থাকবে কোথায়?

এভাবে চলতে থাকে দিনের পর দিন.... হটাৎ একদিন জুমাবারে ফাহমিদার বিয়ে প্রস্তাব নিয়ে আসে প্রতিবেশীর এক আত্মীয়! ফাহমিদাকে পছন্দ করে ফাহমিদার হবু বর। বরের পক্ষ হতে বলা হলো আমাদের কিছু চাওয়া নেই সমাজিকতা রক্ষা করে ফাহমিদাকে আমার হাতে তুলে দিলেই হবে৷ বললেন ফাহমিদার হবু বর।

সামাজিকতার বেড়াজালে বন্দী আমাদের সমাজ, সমাজিকতার কথা শুনিয়ে দিয়ে বরকর্তৃপক্ষ আত্ম খুশিতে থৈথৈ...... সামাজিকতা কি? ?

১. সামাজিকতা হলো ৫০০/৭০০/১০০০ বর যাত্রী, যাবতীয় ফার্নিচার, পোশাক, আরো অনেক কিছু......!

২. সামাজিকতার নাম দিয়ে নগদ টাকার কথা না বলে কনে পক্ষকে নাজেহাল করা.....!

ফাহমিদার বাবা ভাবে অন্য যারা মেয়ের বিয়ের প্রস্তাব নিয়ে এসেছিলেন তারা সবাই নগদ টাকা যৌতুক চেয়েছিলেন! যেহেতু এই ছেলেটি নগদ টাকা যৌতুক চাইনি সেহেতু ছেলে ভালো হবে, যেভাবেই হোক এবার মেয়েকে বিয়ে দিয়ে দেব।

মাসখানেক আগে বিয়ের দিন তারিখ ঠিক করা হয়, যাতে করে ফাহমিদার বাবা সামাজিকতা বজায় রেখে বিয়ের আয়োজন সম্পাদন করতে পারে। ফাহমিদার বাবা সামাজিকতা রক্ষা করার জন্য বিভিন্ন মহাজনের কাছে যেতে থাকে অগ্রীম ফসলের শস্য বিক্রির হিসেবে টাকা আনতে...... ফসলের শস্য কত তুলতে পারবে সেই অনুযায়ী টাকা দিতে রাজি মহাজন..... কিন্তু শস্য অনুযায়ী টাকা নিতে গেলে সামাজিকতা রক্ষা করা সম্ভব নয়....!

ফাহমিদার বাবা কিছু টাকা মানে লক্ষাদিক টাকা এক্সট্রা চাই কিন্তু মহাজন দিতে অপারগতা জানান!! ফাহমিদার বাবা সামাজিকতার কথা চিন্তা করতে করতে বাড়ি ফিরে আসে।

সামাজিকতা ফাহমিদার বাবার কাছে বিষাক্ত ছোবলের মত লাগছে, কি করবে ভাবতে ভাবতে আবার ফাহমিদার বাবা মহাজনের কাছে যায়, গিয়ে বিভিন্ন কৌশলে মহাজনকে বুঝাতে চেষ্টা করে যে মেয়ের বিয়ের অনুষ্ঠানের জন্য জরুরী টাকার দরকার, মহাজন বলে হ্যাঁ টাকা দিতে পারি টাকার নিশ্চয়তা চাই! ফাহমিদার বাবা বলে আমার সয়সম্পত্তি যা ছিলো তাতো বিক্রি করে দিয়েছি, এখন ভিটা ছাড়া আর কিছুই নেই....। মহাজন বলে যদি ভিটার কাগজ বন্ধকের হিসাবে টাকা নিতে চান প্রয়োজনীয় টাকা নিতে পারেন!

ফাহমিদার বাবা রাজি হয় ভিটার দলিল জমা দিয়ে মাসিক সুদের হিসেবে টাকা নেন তিনি।

ছড়া সুদ ১০০ তে ২৫% হারে......। কথা হলো সুদের টাকা মাসে মাসে পরিশোধ করতে হবে এবং ৬ মাস পর মূল টাকা পরিশোধ।

ফাহমিদার বাবা টাকা নিয়ে এসে সামাজিকতা বজায় রেখে মেয়ের বিয়ে দেয়।

বিয়ের পর সুদ পরিশোধ করতে থাকে ফাহমিদার কৃষক বাবা।

আমার জানা মতে ইসলামে সুদ সম্পূর্ণ ভাবে হারাম, আরো বলা আছে সুদ দেয়া নেয়া লেনদেনের জন্য সাক্ষী সুদের জন্য পর্দ লেখক সবাই সমান অপরাধী।

কোরআনে স্পষ্ট করে বলা আছে সুদের অপরাধীদের সাথে আল্লাহ এবং আল্লাহর রসুল ( সাঃ ) যুদ্ধ ঘোষণা করবেন.... প্রশ্ন হচ্ছে কোন মানুষটি আল্লাহ এবং আল্লাহর রসুল ( সাঃ ) এর সাথে যুদ্ধ করতে চাইবেন???? সামজিকতার নামে যৌতুকের জন্য যদি সুদি টাকা নিয়ে বিয়ের আয়োজন ও প্রয়োজনীয় আসবাব পত্র কেনাকাটা করা হয় তার জন্য দায়ী কে???

আমরা কি নিজেদের অজান্তে নিজেদেরকে সুদে যুক্ত করে আল্লাহ এবং রসুল ( সাঃ ) এর সাথে যুদ্ধে লিপ্ত হচ্ছিনা? ?

এই প্রশ্ন গুলোর উত্তর যতদিন আমরা সচেতন হয়ে খুঁজবোনা ততদিন অজান্তে আমারা আল্লাহ এবং রসুল ( সাঃ ) যুদ্ধে লিপ্ত হব!!!













কোরআনের আয়াত অনুযায়ী..... সাধারণ ভাবে চিন্তা করলেও বুঝতে সক্ষম হই যে আমরা আল্লাহ এবং রসুল ( সাঃ ) এর সাথে যুদ্ধে লিপ্ত হচ্ছি! !! !!!

সুদ বিষয়ে ডাঃ জাকির নায়েক এর বিশ্লেষণ শুনুন এখানে ক্লিক করে...

https://m.facebook.com/story.php?story_fbid=716292238480758&id=100002999668667&fs=4&ref=bookmarks

আমাদেরকে এখনই সচেতন হওয়া দরকার দুনিয়াবী ললসার শিকার হয়ে আমরা যেন আখেরাত নষ্ট না করি। আল্লাহ যেন আমাদের বুঝার তাওফীক দান করেন। আমিন।

সামাজিকতার নামে কুসংস্কার ও কুসংস্কৃতি দূর করার লক্ষ্যে আমি যৌতুক বিহীন বিয়ে করেছি এবং বিয়ে করার ৬ মাস আগে থেকে প্রস্তুতি নিয়েছি বাবা মা আত্মীয় স্বজনদের বুঝিয়ে সফল হয়েছি আলহামদুলিল্লাহ।

আমার সফলতা দেখে আমার ছোট্ট ভাইয়েরা খুশি এবং তাদের ক্ষেত্রে যৌতুক বিহীন বিয়ে আয়োজন করার জন্য আমার সহযোগিতা চেয়েছেন। আমার এলাকায়ও আমাকে অনুসরণ করে যৌতুক বিহীন বিয়ে আয়োজন করার জন্য সাহসী উদ্যোগ গ্রহণ করেছেন অনেকে। যা আমাকে প্রতিদিন আনন্দিত করে.....!!! !!

আপনিও সাহসিকতার পরিচয় দিন যৌতুককে না বলুন, উন্নত সমাজ গড়তে এগিয়ে আসুন।

বিশেষ কৃতজ্ঞতা ব্লগার আবু জান্নাত ভাইয়ের প্রতি.... এই লেখাটি লেখার সুত্র পেয়েছি আমার পোস্টে ওনার মন্তব্য থেকে।

বিষয়: বিবিধ

২৫৬৭ বার পঠিত, ৩৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

331490
২৫ জুলাই ২০১৫ দুপুর ০১:৫৪
হতভাগা লিখেছেন : এসব শরীয়তের কথা কি পুরুষদেরই মানতে হবে শুধু ?

বিয়ের সময় ও বিয়ের পর পরই ছেলের কাছ থেকে শরীয়ত মোতাবেক দেনমোহর ও ভরণ পোষন পেলেও কতজন মেয়ে তাতে সন্তুষ্ট থাকে বা কতজন এর চেয়ে বেশী দাবী/আশা করে ?

অন্য বোনদের সাথে কমপেয়ার করে ও সামাজিকতার দোহাই দিয়ে দেন মোহর বেশী আদায় করে ছাড়ে যা ছেলের সাধ্যের বাইরে এবং বিয়ের পর অন্য ভাবীদের অবস্থার সাথে নিজের অবস্থানের তুলনা করে স্বামীকে সব সময় খোটা দেয় ও চাপে রাখে ।

এসব ব্যাপারগুলো কি যৌতুকের মত না ?
২৫ জুলাই ২০১৫ বিকাল ০৪:২১
273813
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : শরিয়ত নারী পুরুষ সবার জন্যই....।

যারা সন্তুষ্ট হতে পারেনা বা হয়না তাদেরকে পশুমনস্ক হিসাবে ধরে নিতে পারি, আর পশুরা পেট পুরে খেলেও সামনে ধান খেত দেখলেই জিব্বা টেনে মুখ বাড়িয়ে দেবে! খেতে না পারলেও ধান নষ্ট করবে।

সেই মেয়ে বা ছেলে সুখী যারা অল্প পাওয়ার মাঝে সন্তুষ্ট থাকতে পারে, যারা খুব বেশি চায় তাদের ঘরে মনে অশান্তি লেগেই থাকে। শান্তির জন্য প্রয়োজন ত্যাগী মনমাসসিকতা তৈরি করা।

"দেনমোহর" প্রতিযোগিতা মুলক বা অন্য বোনের সাথে তুলনা করে দেনমোহর ধারন করাও সঠিক নয়, যদিও সমাজে তা বিদ্যমান।

খোটা দিয়ে যারা কথা বলে তারা বেশিরভাগ ভাগ লোক নিজেরা কিছুই করতে অন্যকে তুচ্ছ তাচ্ছিল্য করে।

খোটা দেয়া অবশ্যই নিন্দনীয় মেয়েদেরকে এ বিষয়ে সচেতন হওয়া যায়। Surprised
২৫ জুলাই ২০১৫ বিকাল ০৪:২৯
273814
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : প্রথম মন্তব্যের জন্য বেলী ফুলের শুভেচ্ছা।
দেনমোহর বিষয়ে কিছুদিন
আগে একটি পোস্ট দিয়েছিলাম
দেখে আসতে পারেন।
বিয়ের পর আপনি যেভাবে
যেনাকারী রূপে আবির্ভূত হচ্ছেন... http://www.monitor-bd.net/blog/blogdetail/detail/9615/nor15/66884#.VbNjQXOoVAh
331498
২৫ জুলাই ২০১৫ দুপুর ০৩:১৫
এ,এস,ওসমান লিখেছেন : সুদ ঋণ এ গুলো সাথে বিয়ের সম্পর্কটা এখন আর খুব একটা যায় না। কারণ মানুষ এখন ঋন নেয় নিজের বিলাশীতার জন্য। আমার এমন অনেক মানুষ দেখা আছে যায় প্রথমে ঋন নেয় ঘর বানানোর জন্য। এরপর ঋনের টাকা শোধ করতে পারলে তারা আবার ঋণ নেয় মটর সাইকেল কিনার জন্য।

আর ঘুম কম মানুষই আছে যারা নিজের মেয়েদের বিয়ের জন্য ঋণ নেয়।
২৫ জুলাই ২০১৫ বিকাল ০৪:৫২
273816
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : সুদের ঋণ যে শুধু এক বিষয়ে নেয়া হয় তা নয়, আমি এখানে দরিদ্র কৃষক ও তার মেয়ের বিয়ের অনুষ্ঠান করার বিষয়টি উপস্থাপন করার চেষ্টা করেছি।

বাংলাদেশের প্রত্যন্ত এলাকায় বিয়ের ব্যাপারে ঋণ নেয় এ বিষয়ে আমার বাস্তব অভিঙ্গতা আছে, একবার চিন্তা করে দেখুন একজন বিয়ের উপযুক্ত মেয়ে ঘরে থাকা মানে (মেয়ের মা বাবা মনে করে ঘরে একটি বিষাক্ত সাপ থাকা) বর্তমান সমাজে মেয়েদেরকে ছেলেরাই বেশি উত্তাক্ত্য করে উপযুক্ত মেয়েরা বাস্তবতার মুখোমুখি হয়ে প্রেম লিলায় নিজেকে বিলিয়ে দেয়!!!! মান সম্মান প্রশ্নে মেয়ের মা বাবা সারাক্ষণ উদ্বিগ্ন থাকে। এক কথায় মেয়েকে তাড়াতাড়ি বিয়ে দেয়ায় শ্রেয় বলে মনে করে....।

সুদের ঋণ অনেকেই নেয় বিলাসিতার জন্য এটাও বাস্তবতা। সুদ বিষয়টি নিয়ে বেশিরভাগ মুসলিম সচেতন নয়!! আর সচেতন নয় বলেই নিজের অজান্তে আল্লাহ এবং আল্লাহর রসুল ( সাঃ ) এর সাথে যুদ্ধে লিপ্ত হচ্ছে।

সচেতন হতে হবে এ বিষয়ে সচেতন করতে হবে। অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য। শুভ ব্লগিং....

331508
২৫ জুলাই ২০১৫ দুপুর ০৩:৩৯
নজরুল ইসলাম টিপু লিখেছেন : সুন্দর ও মৌলিক লেখাটির জন্য অনেক অনেক ধন্যবাদ। আল্লাহ আপনাকে অবিরত মূলবান লিখার সুযোগ অব্যাহত দিতে থাকুন। অনেক ধন্যবাদ
২৫ জুলাই ২০১৫ বিকাল ০৫:১৫
273821
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : আপনাকেও অনেক অনেক ধন্যবাদ, আপনার উৎসাহ মুলক মন্তব্যটি আরো একটি লেখা লিখার জন্য আমাকে তৈরী করে দিতে পারে।

আমিন।
আল্লাহর কাছে একটাই চাওয়া আমার হাত যেন শয়তানের পথে পরিচালিত না হয়। শুভকামনা।
331528
২৫ জুলাই ২০১৫ বিকাল ০৫:৩৮
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো
এই সমাজ সামাজিকতার নামে মানুষের কষ্টই বৃদ্ধি করছে। তাই এর পতন অনিবার্য।
২৫ জুলাই ২০১৫ সন্ধ্যা ০৬:১৮
273825
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : অসংখ্য ধন্যবাদ ভালোলাগা অনুভূতি রেখে যাবার জন্য।

এই সমাজ সমাজিকতার নামে মানুষের কষ্ট বৃদ্ধি করেছে শতভাগ সত্যি কথা... এ সমাজের পতন ঘটিয়ে সোনালী সমাজ এক কথায় ইসলামী সমাজ প্রতিষ্ঠা করাই সময়ের দাবী।

সোনালী সমাজের জন্য ইসলামী জ্ঞানকে ছড়িয়ে দিতে হবে সব জায়গায়। ইসলামী জ্ঞানে ভরে উঠবে সমাজের প্রতিটি স্তর এই প্রত্যাশায় উম্মোচন হোক আমাদের পথ....।
331538
২৫ জুলাই ২০১৫ সন্ধ্যা ০৬:৩২
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : আমরা যে এখনও সে-ই আইয়ামে জাহেলিয়াতের অক্টোপাসে বন্দী রে ভাই! এই ঘৃণিত যৌতুক প্রথা এদেশে সনাতনীদের থেকে মুসলিম সমাজে অনুপ্রবেশ করেছে। জীবনঘনিষ্ঠ এই পোস্টটি থেকে অনেক আছে শেখার। যাদের চোখে পড়ে এই পোস্ট. তারা যেন এই কুকর্ম থেকে হেফাজত থাকে। আমিন।
২৫ জুলাই ২০১৫ সন্ধ্যা ০৭:০৬
273831
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : সে-ই আইয়ামে জাহেলিয়াতের যুগকে বিতাড়িত করার লক্ষ্যে তারুণ্যের উদ্ধীপ্ত আগুন ছড়াতে হবে.... !

অশ্লীলতা থেকে তারুণ্যকে বাঁচাতে পারলেই সুস্থ মানসিকতায় কুসংস্কার কুসংস্কৃতি দূর করতে যুগান্তকারী ভূমিকা রাখতে পারে আজকের তারুণ্য।

দুঃখের বিষয় তারুণ্যকে অশ্লীলতার চাদরে বন্দী করে নিয়েছে সনাতন ও পশ্চিমা সংস্কৃতির আগ্রাসনে এই জন্য দায়ী বাংলাদেশে বামপন্থী মিড়িয়া!!!

আমার এই লেখার উদ্দেশ্য কুসংস্কৃতি কুসংস্কার বিরুদ্ধে সচেতনতা সৃষ্টি করা...
এই লেখা কারও মানসিকতার পরিবর্তন হয়ে কুকর্ম থেকে বিরত রাখতে পারলেই আমি সার্থক হব। ধন্যবাদ আপনার এই অর্থবহ মন্তব্যের জন্য.।
331544
২৫ জুলাই ২০১৫ সন্ধ্যা ০৭:০৩
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
২৫ জুলাই ২০১৫ সন্ধ্যা ০৭:৩২
273832
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : প্রথমে আপনার ভালোলাগা রজনীগন্ধা ফুল দিয়ে বরণ করে নিচ্ছি!!
আমাদের যৌথ ব্লগে হারিকেন নিয়ে আপনার আগমন সত্যিই আনন্দ যুগিয়েছে মনে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আমাদের ব্লগে উপস্থিতির জন্য।
২৫ জুলাই ২০১৫ রাত ০৮:০৮
273840
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : কি কইলেন মিয়া+বিবি!! আন্নেরা হারিকেন কই হাইলেন? মুই তো হারিকেন নিয়ে আই ন। মুই আইছি কোত্থাও গ্যাঞ্জাম লাগলো কিনা দেখবার জন্য।
২৫ জুলাই ২০১৫ রাত ০৮:২৬
273842
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : দেখসিলাম.... গ্যাঞ্জাম হচ্ছেনা দেখে গ্যাঞ্জাম এর জন্য একখানা চিঠি পঠানোর ব্যবস্থা করেসি আরকি!!!


গ্যাঞ্জাম ছাড়া ব্লগটা পুকুরের পানির মত থমকে দাড়িয়ে আছে....!!Crying Crying Crying

গ্যাঞ্জাম যখন এসে পড়েছে ব্লগ ঢেউয়ের সাথে সাগরে রূপ নেবে এটাই প্রত্যাশা.... Rolling on the Floor
331553
২৫ জুলাই ২০১৫ সন্ধ্যা ০৭:২৮
শেখের পোলা লিখেছেন : ভিন্ন আঙ্গিকে জরুরী মেসেজটি উত্থাপন করার জন্য ধন্যবাদ৷ এমন হাজারো ঘটননা আমাদের সমাজে ঘটে চলেছে৷ এর প্রতিিকার অবশ্যই দরকার,নয়ত এমন দিন আবার আসবে যখন কন্যা শিশুকে জীবন্ত কবর দিতে মানুষ বাধ্য হবে৷ আল্লাহ না করুক৷
২৫ জুলাই ২০১৫ রাত ০৮:১০
273841
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : মেসেজ যেভাবেই হোক সমাজের মানুষের কাছে পৌছনোর লক্ষ্য দৃঢ় আমার। চেষ্টা করেছি সচেতনতা সৃষ্টি করতে...!
যদিও খুব কম সংখ্যক পাঠক এই লেখাটি পড়বে...!

আমার ইচ্ছে হয় এই মেসেজ বা এধরনের মেসেজ প্রতিটি ঘরে ঘরে পৌঁছে দিয়ে আসি.... কিন্তু বাস্তবতার সিমাবদ্ধতায় আমি আটকে আছি,

শিশু হত্যা নিরবে চলছে বিশেষ করে মেয়ে শিশু হত্যা!! বর্তমানে আলতাসনোগ্রাফীর কুফল বড়ে গেছে যা আমরা হাসপাতালের ডাস্টবিন গুলোতে সচেতন ভাবে নজর রাখলেই বুঝতে পারি!!! আলতাসনোগ্রাফী করে যখন দেখে গর্ভের শিশুটি মেয়ে তখন শিশুটিকে হত্যা করা হচ্ছে.....!!!!
হত্যাকাণ্ডের জন্য মৃত্যুদণ্ড দেয়া হয় দেশদেশে কিন্তু শিশু ভ্রুণ হত্যার জন্য শাস্তি নেই বললেই চলে। যা ইসলামে সম্পূর্ণ ভাবে নিষিদ্ধ।

অর্থবহ মন্তব্যের জন্য ধন্যবাদ।
331567
২৫ জুলাই ২০১৫ রাত ০৯:২৯
এবেলা ওবেলা লিখেছেন : ভাইয়া আপনি যে যৌতুক নেন না Not Listening Not Listening এটা আমি বিশ্বাস করি না-- আপনি যে আয়শা ভাবীর কাছ থেকে অনেক অনেক ভালবাসা আদায় করে নিচ্ছেন-- এটা কি যৌতুক না-- Music Music
২৫ জুলাই ২০১৫ রাত ১১:৪১
273868
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : বর্ষা মৌসুমে আমাদের যৌথ ব্লগে আপনার আগমনকে কদমফুল দিয়ে
সম্মানের সাথে বরণ করে নেয়া হলো।

আমি যৌতুক নেইনা সেটা আপনি বিশ্বাস করতে পারছেনাহ্!!! Love Struck এটাই আপনার বুদ্ধির স্রোতের একটি ঢেউ, ঢেউ যখন আপনার মাথায় এসে পড়েছে তখন আমার শিকার করে নিতে হচ্ছে আমিও যৌতুকের বেড়াজালে বন্দী.....!!!!Rolling on the Floor Crying

সংস্কৃতিতে যদি সবাই ভালবাসা নামের যৌতুকে সন্তুষ্টির খেয়া নিয়ে নদী পার হতে পারতো তা হলে সুস্থ সমাজ নামের স্রোতে প্রতিদিন আমাদের নরম হূদয়কে ভিজিয়ে দিয়ে যেত।
আমাদের হূদয় গুলো পেত তার কাঙ্ক্ষিত সেই ঠিকানা।

ভালোবাসা ভরা শান্তিময় পৃথিবীর জন্যই আমার এই লেখালেখির ক্ষুদ্র প্রচেষ্টা।

শুভ ব্লগিং...Praying Applause
331585
২৫ জুলাই ২০১৫ রাত ১০:৪৭
মোঃ আবু তাহের লিখেছেন : সময়পযোগি পোস্টের জন্য অনেক ধন্যবাদ।
২৬ জুলাই ২০১৫ রাত ১২:০৮
273870
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : অলসতার যুগেও... আপনি ব্লগে এসে মন্তব্য করে আমাকে উৎসাহিত করেছেন! সে জন্য অনেক অনেক ধন্যবাদ।

সময়ের সাথে আমাদের চলতে হবে এটাই চিরাচরিত রীতি....। বর্তমান সমাজটাও সময়ের সাথে চলতে আগ্রহী মানুষ সময় সাথে চলতে পারে কিন্তু সংস্কৃতিতে কিছু কিছু সময়ে বিপরীতে যেতে হবে বিবেক সম্পন্ন মানুষ হতে হলে...।

আমরা মানুষ হিসাবে ভোগের পক্ষে হ্যাঁ হ্যাঁ করতে অভ্যস্ত হয়ে যাচ্ছি, যা কোনো ভাবেই কাম্য নয়। কারন ভোগের কথা আসলে নৈতিকতার কথা আসবেই।

দেখা যাচ্ছে ভোগবিলাসর মোহে নৈতিকতা ভুলে একে অন্যকে পন্যে রুপান্তরিত করে চলছি! যৌতুক ঠিক তেমনি সময়ের সাথে এসেছে....! সনাতন ধর্ম বা হিন্দু ধর্ম থেকে, দুর্ভাগ্যজনক ভাবে ভিন্ন ধর্মের সংস্কৃতি আমরা মুসলিম দাবীদারেরাও আপসে গ্রহণ করে নিয়েছি!!!

ভালো কিছু থাকলে গ্রহণ করতে বাঁধা নেই, কিন্তু কুসংস্কৃতি গ্রহণ করে সমাজের সর্বনাশ ডেকে আনা বিবেকহীন মানুষের পক্ষেই সম্ভব!!

এখনই বিবেককে জাগ্রত করতে হবে কুসংস্কার কুসংস্কৃতি দূর করার জন্য। বিশেষ করে তরুণ সমাজকে এগিয়ে আসতে হবে।
২৬ জুলাই ২০১৫ রাত ১২:১২
273872
মোঃ আবু তাহের লিখেছেন : আমার বিশ্বাস সবাই মিলে চেষ্টা করলে আমরা একদিন অবশ্যই সফল হব ইনশাল্লাহ।
২৬ জুলাই ২০১৫ রাত ০১:০২
273876
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : ইনশাআল্লাহ। সফল হবার লক্ষ্য দৃঢ় হোক আমাদের। আবারো ধন্যবাদ।
১০
331589
২৫ জুলাই ২০১৫ রাত ১১:০৯
আফরা লিখেছেন : আচ্ছা ভাইয়া একটা কথা বলি ,মনে করেন ধনী বাবা মায়ের মেয়ে ।মেয়ের সুখের জন্য গরীবের মেধাবী ছেলে দেখে বিয়ে দিল বিনিময়ে ছেলেকে লিখা পড়া শিখাল ,বাড়ি গাড়ি দিল এমন কি ভাল প্রতিষ্টানে ঘুস দিয়ে চাকরী দিয়ে দিল ।এটাও কি যৌতুক নাকি ?
২৬ জুলাই ২০১৫ রাত ০১:৩০
273880
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন :
উদ্দেশ্য করে বিয়ের আগে পরিকল্পনা করা জায়েজ আছে কিনা আমার বিস্তারিত জানা নেই! যেহেতু পড়াশোনার কথা এসেছে সেহেতু "বিনেময়ে" মানে মেয়ে বিয়ে দেয়ার উদ্দেশ্যে পড়াশোনায় সহযোগিতা করা স্বার্থপরতার মধ্যে পড়ে....

কারন ছেলে এখানে বন্দী হয়ে যাচ্ছে বিয়ের বিনেময়ে তার লেখা পড়ার ব্যবস্থায়... হতে পারে ছেলেটির পড়াশোনা করা প্রয়োজন কিন্তু শর্ত এখানে বিয়ে। (হতে পারে পড়াশোনা শেষ করার পর ছেলেটির মেয়েটিকে পছন্দ না!!) তখন কি হবে????

যেমন বর্তমান সমাজে আমরা দেখতে পাই যে বিয়ের আগে প্রেমের লিলা....

প্রেম তৈরী হয় দেখা সাক্ষাৎ ও চিঠি পত্রের মাধ্যমে.....

তবে আপনার প্রস্তাব বা কথা অনুযায়ী বিয়ের বিনেময়ে যখন পড়াশোনা তখন ছেলে বা মেয়ের মনে বিয়ের আগে প্রেম তৈরী হবে এবং মনে মনে একজন অন্যজনকে লালন পালন করবে যা ইসলামে নিষিদ্ধ!!!


মেয়ের বাবা মায়ের টাকা পয়সা থাকলে উপহার হিসেবে
বাড়ি দিলো গাড়ি দিলো তাতে সমস্যা আছে বলে মনে হয়না।

তবে ঘুষ দিয়ে ভালো প্রতিষ্ঠানে চাকরি নিয়ে দেয়াটা সমর্থন যোগ্য নয়, চাকরি যোগ্যতা অনুযায়ী হওয়া উচিত।

ধন্যবাদ মন্তব্যের জন্য।



২৬ জুলাই ২০১৫ রাত ০১:৫৪
273881
আফরা লিখেছেন : আমি তো এটা বলি নাই বিয়ে দেওয়ার উদ্দেশ্যে লিখা পড়া করাবে । আমি বলেছি একটা মেধাবী ছেলে কলেজ পাশ করে টাকা পয়সার অভাবে আর পড়াশুনা করতে পারছে না এখন ধনী বাবা এই ছেলের সাথে তার মেয়েকে বিয়ে দিল আর বিয়ের পর তার যাবতীয় খরচ বহন করল । কিন্তু ছেলেটা বিয়ের প্রস্তাব দেয় নি বা বিনিময় ও চায় নি মেয়ে পক্ষ থেকে ইচ্ছাকৃত ভাবেই সব করেছে ।এটা কি যৌতুক নাকি কৌতুক ?
২৬ জুলাই ২০১৫ রাত ০২:৩৪
273883
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : বিয়ের পর যদি মেয়ের বাপ মেয়ের জামাইকে সহযোগিতা করতে চাই তাহলে করতে অসুবিধা আছে বলে মনে হয়না।

তবে সংসারে অশান্তি তৈরী করে চাপ সৃষ্টি করে মেয়ের পরিবারের পক্ষ থেকে কিছু আদায় করা অন্যায়।
২৬ জুলাই ২০১৫ সকাল ০৫:০৯
273887
শেখের পোলা লিখেছেন : আফরামনি, এটা যৌতুক তখনই হবে যখন ছেলেটি লেখাপড়া করানোর শর্তে মেয়েটিকে বিয়ে করবে৷ বিনা দাবীতে উপহার দিতে দোষ নাই৷ ভাল চাকুরী দিতেও দোষনাই যদি ছেলেটির পক্ষ থেকে এ শর্ত না থাকে তবে ঘুষ দেওয়া ও নেওয়া দুটাই অপরাধ৷ ছেলের পক্ষের যে কোন দাবী (কন্যা ছাড়া)ই যোতুক আর মেয়ের পক্ষের দাবীকে পণ বলে৷ সেটিও উপহার হিসেবে গন্য হয়৷
২৬ জুলাই ২০১৫ সকাল ১০:১১
273903
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : আফরা আপুর কথার জবাব দিয়ে আমাকে সহযোগিতা করার জন্য আপনাকে ধন্যবাদ। @শখের পোলা
১১
331605
২৬ জুলাই ২০১৫ রাত ০১:৩৯
আবু জান্নাত লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ, সমাজের বাস্তবতা তুলে ধরার জন্য অনেক অনেক শুকরিয়া। বর্তমানে ভালো মানুষরাও ইনিয়ে বিনিয়ে যৌতুকের মহামারিতে ডুবছে, যৌতুক না বলে সম্মানী বলা শুরু করেছে, বলা হয় তার শুশুররা তাকে সম্মানী হিসেবে ফার্নিছার দিয়েছে, সে তো কিছু দাবী করেনি, তাদের যুক্তি হল দাবি না করলে সবই হালাল।
এখানে আমাকে দেখতে হবে, কেন দিল? বাস্তুবেই কি শশুরের ক্ষমতার মধ্যে? নাকি লোক লজ্জা বা মেয়ের শান্তির জন্য?
আমরা জানি রাসূলূল্লাহ (সাঃ) ফাতেরা রাঃ কে বিয়ের পর বিছানা, বালিশ ও পানির কলসি বা ঘটি দিয়েছেন, যা সামাজিকতা রক্ষাও ছিল না, হযরত আলী রাঃ এর চাওয়া পাওয়া ও ছিল না। রাসূল সাঃ আদরের কন্যার জন্য এগুলো সেচ্ছায় দিয়েছিলেন, যা সাধ্যের অনুকূলে ছিল।
কিন্তু বর্তমান যুগে কি সেচ্ছায় দেওয়া হয়? যেখানে নুন আনতে পান্তা পুরায় সেখানে ১০০০ মমানুষ খাওয়ানো, বিশাল গেট লাগানো, ফুল ফার্নিছার ও বিশাল অঙ্কের নগদ টাকা দেওয়া কি সাধ্যের মধ্যে?
আল্লাহ তায়ালা সবাইকে বুঝার ও মানার তাওফীক দান করুন।
সুন্দর পোষ্টটির জন্য শুকরিয়া। জাযাকাল্লাহ খাইর
২৬ জুলাই ২০১৫ রাত ০২:২৪
273882
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : অবশেষে আপনি এসেছেন!! আমি জানি আপনি আজ খুবই ব্যস্ত ছিলেন, আজকের লেখাটিতে আপনার অবদান অতুলনীয়।

আপনার জন্য দোয়া ও শুভকামনা থাকবে, ব্যস্ততার মাঝেও মন্তব্য করার জন্য ধন্যবাদ।
১২
331873
২৭ জুলাই ২০১৫ রাত ০১:৫৩
চিরবিদ্রোহী লিখেছেন : হায় হায়, আমি তো ভাবতেছিলাম বিয়ে বাবদ মোটা অঙ্কের একটা পাবো......সেই দুধে তো চনা দিয়া দিলেন....
২৮ জুলাই ২০১৫ রাত ০৩:০৩
274341
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : দুধ সব সময় স্বাদের!!!

তবে যৌতুক নামের দুধ যেন না খায়....! আপনার ফান আমি বুঝতে পেরেছি আপনিও যৌতুকের বিরুদ্ধে বিদ্রোহ শুরু করুন আপনার পরিবারে...
আপনার এলাকায়....।ধন্যবাদ।
২৮ জুলাই ২০১৫ সকাল ১০:৫২
274389
চিরবিদ্রোহী লিখেছেন : কার সাথে করবো? বোনের বিয়ে তো আগেই শেষ, তাও জামাই বাবুরে "হাদিয়া" দেওয়া লাগে নাই। লাইনে আসি আমি, আর মাতাশ্রীর অবস্থাদ্রষ্টে বুঝা যাচ্ছে যে তিনি "হাদীয়া গ্রহণে আগ্রহী নন"। তাই আগে যৌতুক পার্টি ফিট করি, পরে বিদ্রোহ শুরু করবো। Winking Winking
২৮ জুলাই ২০১৫ দুপুর ১২:১৬
274431
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : আপনি ও আপনার পরিবারকে..... যৌতুক বিরোধী পুরস্কার দেয়া হবে...Rolling on the Floor একটি সংগঠন গঠন করে আপনাকে সম্মানজনক পদে পদয়ান করা হবে....।
১৩
331875
২৭ জুলাই ২০১৫ রাত ০১:৫৬
চিরবিদ্রোহী লিখেছেন : Jokes apart, যৌতুকসহ বিয়ে নিয়ে সমাজে প্রচলিত এইসব বাড়াবাড়ি ও মাত্রাতিরিক্ত অতিরঞ্জিকতার পরিণতি যে কত শোচনিয় তা চাক্ষুস উপলব্ধি করার পরও আমাদের সমাজের তথাকথিত আধুনিকমনস্ক ও মুক্তমনা লোকগুলো এসব থেকে বের হতে পারে না, অশিক্ষিত-গরীবদের কথা না হয় বাদই দিলাম। পরিত্রাণে প্রয়োজন সুষ্টু ও সঠিক দ্বীনি ইলম ও সচেতনতা।
জাযাকাল্লাহ খইর
২৮ জুলাই ২০১৫ রাত ০৩:০৭
274342
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : মুক্তমনা না বলে ওদেরকে মুত্রমানা বলাই শ্রেয়!!!

উপলব্ধি করার পরও যারা অন্ধকারে পড়ে থাকে তাদেরকে আল্লাহ কখনো আলোর দিকে নিয়ে যাবেন নাহ্।

আমার প্রচেষ্টা যারা জানেনা তাদের উদ্দেশ্যে.....।

শুভকামনা।
১৪
332287
২৮ জুলাই ২০১৫ সন্ধ্যা ০৭:৫১
মোহাম্মদ লোকমান লিখেছেন : সমাজ সচেতনতামূলাক লেখাটির জন্য অনেক ধন্যবাদ। আল্লাহ আপনার লেখার যোগ্যতা আরো বাড়িয়ে দিন।
৩১ জুলাই ২০১৫ রাত ০১:৩৩
275006
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : আপনাকেও অসংখ্য ধন্যবাদ, আমার এই ক্ষুদ্র প্রচেষ্টাকে মূল্যায়ন করার জন্য। আল্লাহ যেন তাই করেন। আমিন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File