নতুনTime Out Time Out : বিয়ে করার পর যে বিষয় গুলো নিয়ে পরিবারে প্রাথমিক অশান্তি সৃষ্টি হয় তার কয়েকটি কারণ:- Shame On You Praying I Don't Want To See আব্দুর রহিম+নুর আয়শা

লিখেছেন লিখেছেন নুর আয়শা আব্দুর রহিম ০৭ সেপ্টেম্বর, ২০১৪, ১১:৩১:৩২ রাত

প্রতিবাদ শুধু গালাগালি নয় সুন্দর সুস্থ ভাষায় প্রতিবাদের মাধ্যমে সামনে এগিয়ে যাওয়ায় হোক লক্ষ্য, আমাদের ব্লগিং কেবল পরিবারের শান্তি বজায় রাখার চেষ্টায় দৃঢ় সংকল্পবদ্ধ। আমরা মনে করি যে কোন সমস্যা আলোচনার মাধ্যমে সমজোতায় আসা অসম্ভব ব্যাপার নয়।



উগ্রতা ছেড়ে শান্ত মেজাজ নিয়ে আলোচনা করলে যে কোন সমস্যা সমাধান করা সম্ভব।

প্রতিটি পরিবারে সমস্যা আছে এবং থাকবে...! আলোচনার মাধ্যমে সমাধান ও হবে......

মনে রাখতে হবে... সমস্যা মানে সুযোগের অন্তরালে কাউকে হারিয়ে দিয়ে জিতে নেবার একমুখী চিন্তা নয়...!

বেশির ভাগ পরিবারের মূল সমস্যা হল একমুখী জিতার দৃঢ় মানসিকতা! জিতার মানসিকতা মানুষের ভেতরে প্রাকৃতিকভাবে বিদ্যমান, জিতার মানসিকতাকে নিজের ভেতরে অধিক প্রশ্রয় দেয়া সংসারের অন্য সদস্যের অধিকার হরণে অত্যন্ত সহায়ক ব্যাধি!

তাই সংসারের শান্তির জন্য পরিবারের প্রতিটি সদস্যের অধিকার সচেতন হওয়া অত্যন্ত জরুরী! সংসারে নিজের অধিকার যেমন আছে ঠিক পরিবারের অন্য সদস্যের অধিকার আছে, যে যার. যার অবস্থান থেকে অধিকার দেয়া এবং নেয়ার ব্যপারে সংকল্পবদ্ধ হতে পারলে পরিবারে শান্তি বজায় থাকে।

নতুন বিয়ে করার পর যে বিষয় গুলো নিয়ে পরিবারে প্রাথমিক অশান্তি সৃষ্টি হয় তার কয়েকটি কারণ:-

১/ দুই পরিবার থেকে অতিথি আসা যাওয়ার পাককালে মেহমানদারির ভুলত্রুটি! ভুলত্রুটি নিয়ে রাগ বিরাগ, খোচা মেরে কথা বলা..! কথা থেকে শুরু হয় হিংসা প্রতিহিংসা।

২/ (ভাবনা) যার যার অবস্থান থেকে নিজেদেরকে নিজেরা ভাবতে থাকে আমরা ভুলের উর্ধ্বে...! তুচ্ছ ঘটনাকে বড় করে দেখে অহংকার করে উভয়ের পক্ষের লোকজন! এর পরিপেক্ষিতে সমজোতা মনস্ক আলোচনা বাদ দিয়ে উগ্র মেজাজে নিজেদের শ্রেষ্ঠ প্রমানের চেষ্টা...।

৩/ দুইটি পরিবারের ভুল বুঝাবুঝির প্রভাব নতুন বিবাহিত দম্পতির উপর পড়ে, দুজন একে অন্যের প্রশ্নের মুখামুখী হয়, যার যার পরিবারকে যার যার অবস্থান থেকে বড় করে দেখানোর চেষ্টা করে......!! সেই চেষ্টার তর্কবিতর্ক দুজনের মাঝে হিংসা সৃষ্টি করে, হিংসা থেকে কি হয় কম বেশী সবারই জানা...।

৪/ চারদিকে হিংসা প্রতিহিংসার ভিড়ে কোন কিছু আদান প্রদানের ক্ষেত্রেও দেখা যায় কম দিয়েছে, বেশি দিয়েছে, ছোট দিয়েছে, খারাপ দিয়েছে ইত্যাদি ইত্যাদি পরিবারে আলোচনা হয়!! আলোচনার প্রভাব নতুন দম্পতির উপর পড়তে বাধ্য।

বিঃদ্রঃ আমরা সংসারে অশান্তি সৃষ্টির কারন গুলো জানতে পারলে তবেই অশান্তি দূর করার জন্য পদক্ষেপ নিতে পারব, আমরা শান্তিময় সমাজ গড়ার জন্য অশান্তির কারন জানব এবং শান্তিময় পরিবার গঠনে নিজ নিজ অবস্থান থেকে অবদান রাখব..... ইনশাআল্লাহ।

বাকিটুকু অন্য একদিন....

বিষয়: বিবিধ

১২১৮ বার পঠিত, ২৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

262792
০৭ সেপ্টেম্বর ২০১৪ রাত ১১:৪৬
নিউজ ওয়াচ লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
০৭ সেপ্টেম্বর ২০১৪ রাত ১১:৫৫
206510
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : ভাললাগা কি গাছে ধরে? এত নিউজ পেপার সাথে নিয়ে আমাদের ব্লগে সময় দেন কি ভাবে? (~~) বিয়াশাদি করছেইনি ঝগড়াঝাটির অভিঙ্গতা কতটুকু? Winking) আমাদের ব্লগে শুভেচ্ছা সহ স্বাগতম।
262795
০৭ সেপ্টেম্বর ২০১৪ রাত ১১:৪৯
কথার_খই লিখেছেন : মনে রাখতে হবে... সমস্যা মানে সুযোগের অন্তরালে কাউকে হারিয়ে দিয়ে জিতে নেবার একমুখী চিন্তা নয়...! হুম কথা গুলো মনে লেগেছে! সংসার বিষয়ে দারুণ। লেখা লিখুন সাথে আছি ।
০৭ সেপ্টেম্বর ২০১৪ রাত ১১:৫৯
206511
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : সংসারের আসল কথা হল একে অন্যকে সম্মান, স্নেহ, শ্রদ্ধা, এ গুলো ধরে রাখতে পারলে সুখের দেখা মিলবে। না হয়......Crying !
০৮ সেপ্টেম্বর ২০১৪ রাত ১২:১৮
206518
কথার_খই লিখেছেন : না হয় যন্ত্রণার অমায়ক সুধা পান করিতে হবে।
262798
০৮ সেপ্টেম্বর ২০১৪ রাত ১২:০৩
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : মেহমানদারি বা খাওয়ার আইটেম বা নির্দৃষ্ট কোন অথিতিকে সন্মান করা নিয়ে যে বিতর্ক হয় তা পুরাই অর্থহিন। এই ঘটনাগুলি নারি রাই বেশি ঘটিয়ে থাকেন।
০৮ সেপ্টেম্বর ২০১৪ রাত ১২:১৩
206516
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : আপনাকে ধন্যবাদ! Winking) phbbbbt বাস্তবতা আপনি বুঝতে পেরেছেন, আগামী পর্ব গুলোতে এ বিষয় গুলো স্থান পাবে। পান থেকে চুন কসলেই..... যা তা অবস্থা।
262801
০৮ সেপ্টেম্বর ২০১৪ রাত ১২:৩৮
লোকমান লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
০৮ সেপ্টেম্বর ২০১৪ রাত ১২:৫৬
206523
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : ভালো লাগার হাত ধরে এগিয়ে যেতে চাই আমরা! মন্তব্যর জন্য ধন্যবাদ।
০৮ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১০:১২
206573
প্রবাসী আশরাফ লিখেছেন : লোকমান ভাই কই আপনি? বিয়াশাদী করবেন নাকি একলাই জিন্দেগী পার করবেন?
262803
০৮ সেপ্টেম্বর ২০১৪ রাত ১২:৫৫
বড়মামা লিখেছেন : মেয়েরা সব সময় উপরে থাকতে চায় । ভালো লগলো আপনাকে অনেক ধন্যবাদ ।
০৮ সেপ্টেম্বর ২০১৪ রাত ০১:০২
206524
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : শুধু যে মেয়েদের একছত্র দোষ তা নয়! তবে মেয়েরা একটু বেশি ছোটখাটো বিষয় নিয়ে অসন্তোষ থাকে, সহজ বিষয় ও সহজে মানিয়ে নিতে পারেনা অনেক সময়।
262805
০৮ সেপ্টেম্বর ২০১৪ রাত ০১:০৬
গ্রামের পথে পথে লিখেছেন : বহু বিয়েতে কী কী সমস্যা হতে পারে?
০৮ সেপ্টেম্বর ২০১৪ রাত ০১:০৮
206526
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : বহু বিয়ে বহুত সমস্যা হতে পারে ।
০৮ সেপ্টেম্বর ২০১৪ রাত ০১:১৭
206535
গ্রামের পথে পথে লিখেছেন : কিন্তু উহা ইসলামে হালাল। নবীর জীবনের আদর্শ! তিনি শুধু বহু বিয়ে করে ক্ষান্ত হন্নি। পাশাপাশি বুয়াদের উপরও চান্স মেরেছেন।
০৮ সেপ্টেম্বর ২০১৪ রাত ০১:২৯
206539
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : আপনি উদ্দেশ্য মুলক মন্তব্য করেছেন! অসত্য কিছু প্রকাশ করাই হয়তো উদ্দেশ্য! প্লিজ আপনার অবস্থান নিয়ে আপনি থাকুন, অন্য কাউকে আঘাত করে মন্তব্য করা কোনো ভাবে সমর্থন যোগ্য নয়। ধন্যবাদ আপনাকে। আশা করি বুঝতে পেরেছেন।
০৮ সেপ্টেম্বর ২০১৪ রাত ০১:৪৭
206547
গ্রামের পথে পথে লিখেছেন : না ভাই, আমার কোন উদ্দেশ্য নেই। কিন্তু সমস্যার গোড়াতে যেতে চাইলেই আপনারা আঘাত পেয়ে বসেন! তা হলে দাম্পত্য অশান্তি দুর করবেন ক্যামনে?
০৮ সেপ্টেম্বর ২০১৪ রাত ০১:৫৭
206551
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : সমস্যার গোড়ায় যান ভালো কথা, Talk to the hand (বুয়াদের উপরও চান্স মেরেছেন) এটা কি সমস্যার গোড়া? আপনি একটি বিষয়ে ভুলে বুঝে সেটা প্রচার করবেন এ কেমন কথা? এ বিষয়ে জানতে হলে আপনাকে বা আমাদেরকে বিশেষজ্ঞের কাছে যেতে হবে।
262851
০৮ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৪:২০
কাহাফ লিখেছেন : সাধারণ ভাবে অনেক চিন্তা-ভাবনা দেখে শুনে বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়,সামান্য কিছু বিষয় কে কেন্দ্র করে এক সময় বিরাট সমস্যা সৃষ্টি হয়ে যায়। সামগ্রিক সহনশীল মনোভাব ছাড়া এ থেকে মুক্তির পথ নেই। দাম্পত্য বিষয়ে সুন্দর লিখেছেন আপনি,অনেক ধন্যবাদ.........। Rose
০৮ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৮:৪৬
206567
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : ,সামান্য কিছু বিষয় কে কেন্দ্র করে এক সময় বিরাট সমস্যা সৃষ্টি হয়ে যায়। সামগ্রিক সহনশীল মনোভাব ছাড়া এ থেকে মুক্তির পথ নেই।✔✔✔ মানসিকতা পরিবর্তন করা অত্যন্ত জরুরী, এ বিষয়ে সবাইকে সচেতন হতে হবে পরিবারের শান্তির জন্য, সমাজের শান্তির জন্য! সুচিন্তিত মন্তব্যের জন্য ধন্যবাদ
262882
০৮ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১০:০৮
বাংলার দামাল সন্তান লিখেছেন : ধন্যবাদ, জাজাকাল্লাহুল খাইরান, নোট করে রাখলাম, ভবিষ্যতে কাজে আসবে।
০৮ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১০:১৩
206574
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : ধন্যবাদ, কাজে লাগলে ভালো, প্রয়োজন আমাদের শান্তি, সতর্কতার সাথে চেষ্টা করলে আমরা সুখী সমাজ গড়তে পারি!!
262883
০৮ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১০:১৬
প্রবাসী আশরাফ লিখেছেন : নতুন দম্পত্তি হিসাবে আমিও এইধরনের বহু সমস্যা ফেইস করেছি। আলহামদুলিল্লাহ দক্ষতার সাথে সবগুলো সমস্যাই হাসিমুখে সমাধান করেছি।

নতুন দম্পত্তিদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ন উপদেশমূলক পোষ্টটির জন্য আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করছি।
০৮ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১০:৪৩
206578
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : স্বাগতম আপনাকে..... নতুন দাম্পত্য জীবনের শুধুতে দক্ষ মানসিকতার জন্য ধন্যবাদ, সুখ শান্তি বজায় রাখার জন্য আগামীতেও দক্ষতা ও সচেতনতা অত্যন্ত জরুরী। দোয়া যেন করি শান্তি বজায় থাকে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File