ক্ষণস্থায়ী পার্থিব জীবনের উদাহরণ - উস্তাদ নুমান আলী খান

লিখেছেন লিখেছেন বুদ্ধিবৃত্তিক সঞ্চারণ ০৫ নভেম্বর, ২০১৪, ১০:৪৫:১০ সকাল

আপনি নতুন বিয়ে করেছেন, রাস্তা দিয়ে আপনার স্ত্রীকে নিয়ে যাচ্ছেন। হঠাৎ করে তিনি হোঁচট খেয়ে পড়ে গেলেন। আপনি দ্রুত গিয়ে তুললেন, সান্ত্বনা দিয়ে বললেন, "আমি কখনই তোমার কিছুই হতে দেব না, আমি তোমাকে অনেক ভালোবাসি!"

নতুন বিবাহের মধ্যে এরকম ভালোবাসাই থাকে.. .এরকম আবেগের মধ্য দিয়েই আমরা যাই... এভাবে আমাদের জীবনের অনেকগুলো স্তর থাকে... বিবাহের প্রাথমিক অবস্থা থেকে সন্তান-নাতি-নাতকুর বয়স পর্যন্ত।

আমাদের জীবনের অবস্থা কেমন? ছোটবেলার খেলা নিয়েই পড়ে থাকি, কিছুটা বড় হলে পড়ালেখা ধরি, আর কিছুটা বড় হলে আমাদের মধ্যে স্মার্টনেস আসা শুরু করে, মেয়ে বা ছেলে দেখলেই একটু সাজুগুজু করার চেষ্টা করি, ভাব নেই। আরো একটু বড় হলে পড়ালেখা কখন শেষ হবে, একটা সার্টিফিকেট পাবো এই চিন্তা করি। চাকরি এবং এরপরে বিয়ে, স্বামী-স্ত্রীর আনন্দ... এভাবে আর কিছু দিন, সন্তান-সন্তুতি... এরপর নাতী-নাতকু... এভাবে জীবনের শেষপ্রান্তে এসে হাজির হই। আমাদের সেই ছোট্ট জীবন থেকে জীবনের শেষপ্রান্তে এসে হাজির হই। শেষে আর কিছুতেই মজা পাই না, আমাদের জীবনের রঙ শেষ হয়ে আসে, জীবনের রঙ পাল্টাতে শুরু করে।

জীবনের শেষপ্রান্তে এসে আপনার স্ত্রীকে নিয়ে যদি আবার সেই একই রাস্তা দিয়ে হেঁটে যান এবং আপনার স্ত্রী হঠাৎ হোঁচট খেয়ে পড়ে যান তখন বলেন, "কী সমস্যা তোমার, তোমাকে নিয়ে কি রাস্তায়ও বেড়োনো যাবে না?" সেই প্রাথমিক বিবাহিত অবস্থার ভালোবাসা আজ নেই, জীবনে ভালোবাসা আজ পীতবর্ণ ধারণ করেছে, ধূসর রঙ ধারণ করেছে।

এভাবেই আমাদের জীবনও একই অবস্থা দিয়ে যায়। ছোট্ট শিশু, কৈশর, যৌবন, বৃদ্ধাবস্থা... এভাবে আমাদের জীবনের পরিসমাপ্তি ঘটে। এই ক্ষণস্থায়ী জীবন থেকে চিরস্থায়ী জীবনের দিকে। ঠিক আল্লাহ এই উপমাকেই এখানে চিত্রায়িত করেছেন এভাবে... আমাদের ক্ষণস্থায়ী পার্থিব জীবন, যেন আমরা এখানে এভাবে পড়ে না থাকি, আমরা যেন ধোঁকায় পড়ে শাস্তিযোগ্য না হই। আমাদের সফলতার জন্য আল্লাহ আমাদের সতর্ক করে দিলেন আমাদের চোখের সম্মুখে দেখা একটি উজ্জ্বল দৃষ্টান্ত দিয়ে। আল্লাহ বলেন,

"তোমরা জেনে রাখ, পার্থিব জীবন ক্রীড়া-কৌতুক, সাজ-সজ্জা, পারস্পারিক অহমিকা এবং ধন ও জনের প্রাচুর্য ব্যতীত আর কিছু নয়, যেমন এক বৃষ্টির উপমা, যার দ্বারা উৎপন্ন সবুজ ফসল কৃষকদেরকে চমৎকৃত করে, এরপর তা শুকিয়ে যায়, ফলে তুমি তাকে পীতবর্ণ দেখতে পাও, এরপর তা খড়কুটা হয়ে যায়। আর পরকালে আছে কঠিন শাস্তি এবং আল্লাহর মাগফিরাত ও সন্তূষ্টি। পার্থিব জীবন প্রতারণার উপকরণ ছাড়া কিছু নয়।" [সূরা আল-হাদীদঃ ২০]

--------------------------------------------------------------------------

উস্তাদের Happiness Fun and Pleasure লেকচার থেকে অনুপ্রাণিত।

পোস্টের মূল লিংক - https://www.facebook.com/NAKBangla/posts/1500361940218427

নেওয়া হয়েছে - Nouman Ali Khan Collection In Bangla

বিষয়: বিবিধ

১২৭০ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

281396
০৫ নভেম্বর ২০১৪ সকাল ১১:১৫
কাহাফ লিখেছেন :
পার্থিব জগতের মোহে পড়ে আমরা স্বীয় প্রকৃত কর্তব্য-দায়িত্ব ভুলে গিয়ে,চিরস্হায়ী নিবাস পরকালের জন্য কী অর্জন করছি-তা ভাবাচ্ছে সুন্দর এই লেখনী!
হেলায়-খেলায় মত্ব আমাদের কে যেন আল্লাহ হেদায়েত দান করেন এই আর্জি তাঁর কাছে!!
Rose Rose Rose
281410
০৫ নভেম্বর ২০১৪ সকাল ১১:৩৫
মোস্তফা সোহলে লিখেছেন : তারপরও আমরা এই বোকা মানুষ গুলি পার্থিব জগতকেই প্রাধান্য দেই
281490
০৫ নভেম্বর ২০১৪ দুপুর ০৩:২২
আফরা লিখেছেন : পার্থিব জগতের লোভ লালসায় আমরা অন্ধ হয়ে আমরা চিরস্থায়ী নিবাসকে ভুলে আছি ।

অনেক ভাল লেখা শেয়ারের জন্য অনেক ধন্যবাদ ।
281512
০৫ নভেম্বর ২০১৪ বিকাল ০৫:০৭
অনেক পথ বাকি লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File