ইসলাম নিয়ে কে কি পড়ছেন? আপনার জীবনের শ্রেষ্ট ইসলামী রিসোর্সগুলোর সাজেশন চাচ্ছি

লিখেছেন লিখেছেন বুদ্ধিবৃত্তিক সঞ্চারণ ২৪ আগস্ট, ২০১৪, ০৮:৩৮:২৪ সকাল

বিসমিল্লাহির রাহমানীর রাহীম

রাসূল (সা) বলতেন দোয়ায় – হে আল্লাহ আমাকে উপকারী ইলম দিন।

এই জ্ঞানের একটি উদ্দেশ্য হল ‘ইবাদাত সঠিকভাবে করা’। একারণেই দেখবেন রাসূল সা একজন ব্যক্তিকে তিনবার নতুন করে সালাত পড়িয়েছেন। কারণ তাঁর জানা ছিলনা সালাত কিভাবে পড়বেন। রাসুল সা তাঁকে শিখিয়ে দিলেন। তাই ইসলামী ইবাদাতে জ্ঞান মূখ্য একটি বিষয়।

তাছাড়া মানুষ মারা গেলে তাঁর তিনটি আমল চলতে থাকে সাদাকায়ে জারিয়া হিসেবে তাঁর মাঝে ‘জ্ঞান’ এমন একটি আমাল যাকে মুহাদ্দিসরা তিনটা দিক ই কাভার করে বলেছেন।

ইসলামী আমাল পড়াশুনা ছাড়া করেছি বলে মনে হয় না। তাই বিদয়ায়তের ছোয়া, সুন্নাহ বহির্ভূত আমাল ছুতে পারে নি ইন শাআ আল্লাহ যা আমাল কবুলের উপায় –কারণ সুন্নাহর আমাল অর্থাৎ যেগুলো আল্লাহ রাসূল সা কে দিয়েছেন সেগুলো ছাড়া কবুল হওয়ার তো উপায় নাই। কারণ সেটাই ওহী।

তাই আসুন আমরা পারস্পারিক ভালো রিসোর্সগুলো শেয়ার করি এবং বর্তমানে যা পড়ছি বা দেখছি তাও দেই যাতে অন্যরা উপকৃত হয় এবং সাদাকায়ে জারিয়ার সুযোগটা নেই।

আমার নুমান আলী খানের প্রাথমিক লেকচার দেখা শেষ – এখন তাফসীর শুনতেছি ও অন্যান্নগুলো দেখতেছি – অসাধারণ, অসাধারণ – আল্লাহর জ্ঞান অপরিসীম? – কখনই বুঝতে পারেন নি? এত হিকমাহপূর্ণ ? কিন্তু বুঝতে পারেন নি?, একজন উমর কিভাবে কোরআনের স্পর্শে এত বড় বীর হল কিভাবে? – একটি কুরান থেকেই এগুল এসেছে। কেউ যদি বর্তমান বিশ্বে কোরআন থেকে সর্বাপেক্ষা চমৎকার কিছু নিতে চায় সে যেন উস্তাদ নুমান আলী খান এর লেকচারগুলো দেখে ---আমার সমস্ত জীবনে এই কয়েকদিনের প্রভাব যেন সারা জীবনের চাইতেও বেশি। একজন মানুষ এই কোরাআনের প্রজ্ঞা দেখলে মাথা হ্যাং না হয়ে পারে না, একজন মানুষের পক্ষে এগুলো এপ্রেশিয়েট না করে পারেনা, কোরআন একজনের হৃদয়ে প্রবেশ না করে পারে না, জাস্ট অসাধাণ, অসাধারণ। এখন বুঝতে পারি কিভাবে হাজার হাজার মানুষ তাঁর লেকচারের অপেক্ষায় থাকে কেন? ফানি হিসেবেও যেমন বিখ্যাত , সেই সাথে জ্ঞানের পরিপক্কতায়ও বিশেষজ্ঞ। আলহামদুলিল্লাহ।

কোরআনে ভাষাতাত্ত্বিক মুজিজার উপর একটি লেকচার, ৭০ জন মুসলিম হওয়া , একজন নুমান আলী খান এবং তাঁর অসামান্য অবদান

এছাড়া বাংলা ভাষায় কোরআনের উপর এত ভালো আলোচনা আমি কোথাও পাই নি। বাংলা ভাষার ক্ষেত্রে এমন বিস্তৃত ও বিভিন্ন বিষ্যাদী থেকে এত গভীর ও জীবনের সাথে সংশ্লিষ্ট হতে পারে কল্পনাও করতে পারি নি। ২০০ শত পেইজের মত পড়েছি কিন্তু আকর্ষণ কমাতে পারেনি বইটি। বিশেষত যে সব বিখ্যাত রিসর্স থেকে রেফারেন্স নেওয়া হয়েছে সেগুলোকে আবার আমাদের বাংলা ভাষা-ভাষীদের জন্য জীবন্ত করে তুলা হয়েছে।

কোরআনের কথাঃ আল-কোরআনের উপর বাংলা ভাষায় অসাধারণ আলোচনা; আধুনিক, প্রাসঙ্গিক, যৌক্তিক, যুক্তিখন্ডন, যুগোপযোগী, গভীর ও পূর্ণ কোরআনেই মুজিজার অসংখ্য দৃষ্টান্ত

http://www.onbangladesh.org/blog/blogdetail/detail/7762/alsabanow13/48613#.U_tTv6PA_Mc

আর পড়তেছি ‘রিয়াদুস সালেহীন’ । রিয়াদুস সালেহীন যে কোন মানুষকে জান্নাতের উপযোগী করে তুলতে পারে। মানুষের জীবনকে আমালের দ্বারা বাস্তবিক জীবনে জান্নাতী হওয়ার বৈশিষ্ট এনে দিতে পারে। একটি বই, একটি জীবনকে সাজিয়ে গড়তে পারে জান্নাতী বৈশিষ্ট দিয়ে।

আপনাদের সাজেশনগুলো দিবেন প্লিজ- আমাদেরকে সহায়তা ভালো রিসোর্সগুলোর সাথে পরিচয় করিয়ে দিয়ে ...



জাযাকাল্লাহ সবাইকে আগেই।

বিষয়: বিবিধ

১৩২১ বার পঠিত, ১৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

257640
২৪ আগস্ট ২০১৪ সকাল ১০:১০
সুশীল লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
২৪ আগস্ট ২০১৪ দুপুর ০২:৫৫
201385
বুদ্ধিবৃত্তিক সঞ্চারণ লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ।
257645
২৪ আগস্ট ২০১৪ সকাল ১০:২৯
নিশিকাব্য লিখেছেন : আমি ইমাম গাজ্জালী(রহঃ)রচিত "এহইয়াউ উলুমিদ্দীন"পড়েছি।না পড়ে থাকলে পড়তে পারেন।আপনার জ্ঞান তৃষ্ণা মেটাতে সক্ষম হবে ইনশ্আল্লাহ।
২৪ আগস্ট ২০১৪ দুপুর ০২:৫৮
201386
বুদ্ধিবৃত্তিক সঞ্চারণ লিখেছেন : অসম্ভব ভালো। এমনকি এটার ব্যাপারে একটা কথা প্রচলিত আছে - পৃথিবীর সব বই হারিয়ে গেলেও যদি ইয়াহইয়া উলুম আদদ্দিন(জ্ঞানের পূনরুজ্জীবন) থাকে তবে ইসলামের সব লেসন ফিরে পাওয়া সম্ভব।
এটার এত গুরুত্ব যে - চল্লিশটা পার্ট কে চল্লিশদিনে খতম করা প্রচলিত আছে- তাও মুখস্ত প্রায় হিসেবে। অসাধারণ বই।
২৪ আগস্ট ২০১৪ দুপুর ০৩:০৬
201400
বুদ্ধিবৃত্তিক সঞ্চারণ লিখেছেন : জাযাকাল্লাহ খাইরান। Happy
257652
২৪ আগস্ট ২০১৪ সকাল ১০:৪৬
মুফতি যুবায়ের খান রাহমানী। লিখেছেন : আমি শহীদ আব্দুল্লাহ আযযাম রহ। এর তাফসীরে সূরা তাওবা পড়েছি।
২৪ আগস্ট ২০১৪ দুপুর ০২:৫৯
201387
বুদ্ধিবৃত্তিক সঞ্চারণ লিখেছেন : জাজাকাল্লাহ, ডাউনলোড করেছিলাম , পড়া হয়নি এখনো। আল্লাহ তাঁকে জান্নাতুল ফিরদাউস দান করুন তাঁর শহিদের বদৌলতে।
২৫ আগস্ট ২০১৪ সকাল ১১:২৭
201694
মুফতি যুবায়ের খান রাহমানী। লিখেছেন : খুবই অসাধারণ লিখেছেন তিনি। পড়লে বুঝতে পারবেন।
257665
২৪ আগস্ট ২০১৪ সকাল ১১:১২
ডাহুকী লিখেছেন : নঈম সিদ্দিকীর ”মানবতার বন্ধু মুহাম্মদ রসুলুল্লাহ (সHappy ” মাও: আ: মাবুদের ” আসহাবে রাসুল (সHappy এর জীবন কথা (১-৫) পড়তে পারেন।
২৪ আগস্ট ২০১৪ দুপুর ০৩:০৩
201390
বুদ্ধিবৃত্তিক সঞ্চারণ লিখেছেন : প্রথমটা পড়েছি- বাংলা ভাষায় সিরাতের উপর ভালো বই। রাজনীতিটা বেশি এনেছেন তবে মানবতাকে অনেক সুন্দরভাবে উপস্থাপন করেছেন। সিরাতের উপর আরো ভালো বই অনুবাদ হওয়া উচতি। এই বই ই তো ৪০ বছর পর প্রায় অনুবাদ হয়েছিল। তারিক রামাদান, ইমাম গাজ্জালী এবং মার্টিন লিংগস এর সিরাতের বইগুলো অনুবাদ হওয়া খুবই জরুরী কেননা সেগুলো ফিকহুস সিরাহ(সিরাহ এর ফিকহ- অর্থাৎ সিরাহ থেকে প্রেক্ষাপট অনুযায়ী শিক্ষাগুলোকে অসাধারণরুপে বর্ণনা করেছেন।) জাযাকাল্লাহ ।
২৪ আগস্ট ২০১৪ দুপুর ০৩:০৩
201391
বুদ্ধিবৃত্তিক সঞ্চারণ লিখেছেন : প্রথমটা পড়েছি- বাংলা ভাষায় সিরাতের উপর ভালো বই। রাজনীতিটা বেশি এনেছেন তবে মানবতাকে অনেক সুন্দরভাবে উপস্থাপন করেছেন। সিরাতের উপর আরো ভালো বই অনুবাদ হওয়া উচতি। এই বই ই তো ৪০ বছর পর প্রায় অনুবাদ হয়েছিল। তারিক রামাদান, ইমাম গাজ্জালী এবং মার্টিন লিংগস এর সিরাতের বইগুলো অনুবাদ হওয়া খুবই জরুরী কেননা সেগুলো ফিকহুস সিরাহ(সিরাহ এর ফিকহ- অর্থাৎ সিরাহ থেকে প্রেক্ষাপট অনুযায়ী শিক্ষাগুলোকে অসাধারণরুপে বর্ণনা করেছেন।) জাযাকাল্লাহ ।
দ্বিতীয়টা দুই খন্ড পড়েছিলাম - অনেক ভালো।
257672
২৪ আগস্ট ২০১৪ সকাল ১১:৫৩
চিরবিদ্রোহী লিখেছেন : ঠিক নাই, শাফল করে পড়ি। যেমন এ মুহুর্তে হাতে আছে ড. উমর চাপরার ইসলামী অর্থনীতি, মুহাম্মাদ আল গাজ্জালীর Socio Political Thoughts of Shah Wali Allah, Christina Hoff Sommers এর Who Stole Feminism? How Women Have Betrayed Women সহ আরো কয়েকটা।
২৪ আগস্ট ২০১৪ দুপুর ০৩:০৫
201396
বুদ্ধিবৃত্তিক সঞ্চারণ লিখেছেন : অনেক ভালো। অর্থনীতির উপর উমার চাপড়ার বই এবং মালয়েশিয়াতে সেটার এপ্লাই যথেষ্ট কাজে দিয়েছে। শাহ ওয়ালিউল্লাহ তো বস ছিলেন। তাঁর "মত বিরোধপূর্ণ বিষয়ে সঠিক পন্থা অবলম্বনের উপায়" - বাংলাদেশ ইসলামী সেন্টার, কাটাবন, পড়ে দেখতে পারেন- মাস্টার পিস বই। জাযাকাল্লাহ।
257680
২৪ আগস্ট ২০১৪ দুপুর ১২:২৩
সন্ধাতারা লিখেছেন : অনেক ধন্যবাদ
২৪ আগস্ট ২০১৪ দুপুর ০৩:০৬
201397
বুদ্ধিবৃত্তিক সঞ্চারণ লিখেছেন : জাজাকাল্লাহ । Happy
257955
২৫ আগস্ট ২০১৪ রাত ০২:০২
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : অনেক ধন্যবাদ ভালো লাগলো

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File