কোরআনের পোস্টে লোক নাই, বিয়ের পোস্টে অভাব নাই! কাকে দরকার আমাদের?

লিখেছেন লিখেছেন বুদ্ধিবৃত্তিক সঞ্চারণ ১৭ আগস্ট, ২০১৪, ১০:৫৬:১৫ সকাল



উমার (রা) একটি খেজুর খেয়ে তাঁর বীজ ফেলে দিলেন। রাসূল (সা) কে জিজ্ঞেস করলেন এ সম্পর্কেও কি আমাকে জিজ্ঞেস করা হবে? রাসূল (সা) বললেন হ্যা, এই খেজুরের বীজ সম্পর্কেও তোমাকে জিজ্ঞেস করা হবে হাশরের ময়দানে।(ওয়া আম্মা বিনিয়মাতি রব্বিকা ফাহাদ্দিস – এর ব্যাখ্যা)

আর আমরা এই ফেইসবুক/ব্লগ কত ব্যবহার করি, কত মূল্যহীন কাজেও ব্যবহার করি অথচ আমাদের এই জীবনের সমষ্টির সময়কে আরো উন্নত ও ভালো কাজে ব্যবহার করা যেত।

গত কয়েক মাসে এই ব্লগে যা লক্ষ করলাম তাতে আমি ইসলামপন্থীদের নিয়ে শংকিত। কেন?

কোরআনের উপর কয়েকটা অত্যন্ত উচুমানের পোস্ট দেখেছিলাম(এর মাঝে দু’টি আমার প্রিয়তে আছে)। আরো বিয়ের উপর পোস্ট দেখেছি অনেকগুলো।

বাসর ঘরের ভেতরের পোস্টে দেখলাম ভিউ আছে এক হাজারের উপরে আর কোরআনের উপর পোস্টে ভিউ আছে দেড়শত এর মত !!! আমরা মুসলিম!!



আমরা যার কাছে গেলে সবই পাবো সেই আল্লাহর কাছে যাই না, সেই আল্লাহকে জানতে, তাকে মানতে যেই অসাধারণ গাইডলাইন দিয়েছেন তাঁর কাছে যাই না...আমরা আজ বিয়ের পোস্টে হুমড়ি খেয়ে মরি।


এটাই তাওয়াক্কুলের অভাব। আল্লাহর বাণী আমাদের ভালো লাগে না...তাহলে জান্নাত চেয়ে লাভ কি? দুনিয়ার যেটুকু ভালো লাগে সেটাই দেখুন না।

অথচ আমরা আল্লাহর কাছে গেলে সূরা বাকারা অনুযায়ী দুটিই চাইতে পারি...দুনিয়া ও আখিরাতের কল্যাণ। কিন্তু আমরা দুনিয়া চাচ্ছি আর তাই দুনিয়া ও আখিরাত দুটিই হারাচ্ছি।



আমরা যদি আমাদের নিজেদের মাঝে ইসলাম কায়েম করতে না পারি তবে এই সমাজে ও রাষ্ট্রে ইসলাম কায়েম অসম্ভব।

বিয়ের এমন পোস্টও দেখলাম যা কিছুক্ষণ আবেগকে স্বপ্নের মাঝে নিয়ে উড়ে বেড়ায়, এই আবেগের বসে এগুলো সাময়িক উত্তেজনামাত্র। আর আল্লাহর কোরআনের কাছে রয়েছে অনন্ত জীবনের প্রশান্তি, আল্লাহর সন্তুষ্টি, রয়েছে জীবনের পাথেয়।

আমরা কোনটা নেব?, আমাদের এই স্বল্প জীবনের জন্য সস্তা আবেগের কাছে নিজেকে সপে দিব নাকি আল্লাহর পানে ফিরে গিয়ে তার সন্তুষ্টির কাছে মাথা নত করে দুজীবনের কল্যাণ ই হাসিল করব?...

সিদ্ধান্ত আপনার, নিয়ত আপনার কিন্তু আল্লাহ কারো উপর জুলুম করবেন না, আপনার নিয়ত অনুযায়ী ফয়সালা করবেন। এতে আপনার লোকানোর কিছু নেই, নেই বাহানার কিছু । এই দুনিয়ার মানুষের কাছে লোকাতে পারেন কিন্তু আল্লাহর কাছে কিছুই লোকাতে পারেন না কারণ আল্লাহ সব জানে...যদি বাহানা করেন তো দাউদ (আ) এর লোকদের কথা একটু ভাবুন, তাদের বাহানা তাদেরকে অদম বানরে পরিণত করেছিল(কুনু কিরাদাতান খাসিয়িন)...

নিয়তের অপরিশুদ্ধগতার জন্য সর্ব প্রথম মানুষকে জাহান্নামে নিক্ষেপ করবে আর ভালো নিয়তের জন্য আল্লাহ ততক্ষণাত সওয়াব লিখে দেন।

আমরা কি আল্লাহকে প্রাধান্য দিবো?, তাঁর কাছে সব আছে নেব? তাঁর কোরআনের কাছে ফিরে যাবো?

এই দুটি পোস্ট কোরআনের প্রতি আমার দৃষ্টিভঙ্গি পালটে দিয়েছে, আল্লাহর বাণী এত গভীর, এত নিপুন, এতটা হিকমাপূর্ণ, এতটা হৃদয়ে সাড়া জাগাতে পারে, এতটা হেদায়েতপূর্ণ, তা জানতাম না। একটু ধৈর্য ধরে ট্রাই করেন না- এই ধৈর্য, এই জ্ঞানার্জন এর অধ্যবসায় সবি তো সওয়াব , সাথে জ্ঞানার্জনের পথে যা হাদীসে জান্নাতের পথে বলা হয়েছে সেখানে চলুন। জান্নাতের পথে আমরা কি চলতে ট্রাই করবো আজ থেকে?

পোস্ট দুটি.।

কোরআনে ভাষাতাত্ত্বিক মুজিজার উপর একটি লেকচার, ৭০ জন মুসলিম হওয়া , একজন নুমান আলী খান এবং তাঁর অসামান্য অবদান

কোরআনের কথাঃ আল-কোরআনের উপর বাংলা ভাষায় অসাধারণ আলোচনা; আধুনিক, প্রাসঙ্গিক, যৌক্তিক, যুক্তিখন্ডন, যুগোপযোগী, গভীর ও পূর্ণ কোরআনেই মুজিজার অসংখ্য দৃষ্টান্ত

বিষয়: বিবিধ

১২৪৬ বার পঠিত, ২২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

255130
১৭ আগস্ট ২০১৪ সকাল ১১:০২
মুজতাহিদ বাপ্পী লিখেছেন : আপনাকে মনে রাখতে হবে এটা কুরআনের ব্লগ নয় । এটা হলো বিয়ে, বিয়ে এবং শুধুই বিয়ের ব্লগ । যতোসব আবলামী পোস্ট অনলাইনে আসা সম্ভব, অধিকাংশই এখানে পাবেন ।
১৭ আগস্ট ২০১৪ সকাল ১১:০৯
198862
কাহাফ লিখেছেন : সহমত পোষণ করছি...........।
১৭ আগস্ট ২০১৪ সকাল ১১:৩৯
198876
বুদ্ধিবৃত্তিক সঞ্চারণ লিখেছেন : ভাই, গালিগালাজ করে কোন কিছু পরিবর্তন করা যায় না। হ্যা, বিয়ে নিয়েও লিখবে তবে সেগুলো যেন গল্প না হয়ে সমাধানের পথ হয় সেগুলো। কিন্তু অধিক লাইক/ভিউ এর জন্য আমরা কল্পনার গল্প লেখে সবার মাঝে আরো হতাশা জাগিয়ে দিই। একজনের কাছে যেটা শিল্প ও জনপ্রিয়তা সেটা অন্যদের কাছে হয় হতাশার জিনিস। এগুলো থেকে বিরত থাকা উচিৎ আমাদের। আমাদের অনেক হাইয়ার কাজ বাকী। বিয়ে নিয়ে পোস্ট দিন কিন্তু বাস্তবিক দিন- সমাধানমূলক দিন, কিভাবে দ্রুত নিজের পায়ে দাঁড়িয়ে ইসলামসম্মতভাবে বিয়ে করতে পারবে সেগুলো দিন - তাতে সবার কাজে দিবে।Happy
255133
১৭ আগস্ট ২০১৪ সকাল ১১:১০
আমি মুসাফির লিখেছেন : আমরা কেমন যেন উদাস যার জন্য এমন পোষ্ট গুলোর দিকে নজর বা গুরুত্ব দেয় না।

কুরআনের পোষ্ট গুলোকে কিভাবে আরো ভাল করা যায় সেই ভাবে মন্তব্য করে পরামশ দিলে যেন আরো ভাল হবে।
এতে যে লিখবে তার লেখার ত্রুটি বিচ্যুতি দুর হবে ও লেখার আগ্রহ বাড়বে অন্যদিকে আমাদেরকে অনেক বিষয় জানা হবে।

ধন্যবাদ এহতেসাবের মাধ্যমে বিষয়টা নজরে আনার জন্য।
১৭ আগস্ট ২০১৪ সকাল ১১:৪২
198879
বুদ্ধিবৃত্তিক সঞ্চারণ লিখেছেন : কুরআনের পোষ্ট গুলোকে কিভাবে আরো ভাল করা যায় সেই ভাবে মন্তব্য করে পরামশ দিলে যেন আরো ভাল হবে। -----স্কলারদের লেখা দেখতে হবে, শুনতে হবে, তাদের ভিডীও দেখতে হবে। কিন্তু সমস্যা কোন জায়গায় জানেন ??? আমরা নিজেরা ইচ্ছামত আবেগ ব্যবহার করে কোরআনের ব্যাখ্যা করে নিজেরা কৃতিত্ত্ব নিতে চাই। এটাই আমাদের নিয়তের সমস্যা। অথচ স্কলারদের থেকে নিলে অনেক গভীর ও ব্যালান্স পাব সেগুলো আমরা দেখিনা, বলি না- পাছে যদি আমাদের কৃতিত্ব ছুটে যায়!! আল্লাহ আমাদের নিয়তের বিশুদ্ধতা অর্জনের তাওফিক দিন। জাযাকাল্লাহ খাইরান।Happy
255136
১৭ আগস্ট ২০১৪ সকাল ১১:১৫
সুশীল লিখেছেন : সবেই দরকার
১৭ আগস্ট ২০১৪ সকাল ১১:৪৩
198880
বুদ্ধিবৃত্তিক সঞ্চারণ লিখেছেন : বিয়ে নিয়েও লিখবে তবে সেগুলো যেন গল্প না হয়ে সমাধানের পথ হয় সেগুলো। কিন্তু অধিক লাইক/ভিউ এর জন্য আমরা কল্পনার গল্প লেখে সবার মাঝে আরো হতাশা জাগিয়ে দিই। একজনের কাছে যেটা শিল্প ও জনপ্রিয়তা সেটা অন্যদের কাছে হয় হতাশার জিনিস। এগুলো থেকে বিরত থাকা উচিৎ আমাদের। আমাদের অনেক হাইয়ার কাজ বাকী। বিয়ে নিয়ে পোস্ট দিন কিন্তু বাস্তবিক দিন- সমাধানমূলক দিন, কিভাবে দ্রুত নিজের পায়ে দাঁড়িয়ে ইসলামসম্মতভাবে বিয়ে করতে পারবে সেগুলো দিন - তাতে সবার কাজে দিবে। Happy
255155
১৭ আগস্ট ২০১৪ দুপুর ১২:১৪
দ্য স্লেভ লিখেছেন : আমি ফান পোস্ট করলে দেখি বেশি লোক পড়ে,আর ইসলামী লেখা পোস্ট করলে পাঠক টোকাতে হয়...মানুষ আসলে ফান বেশী পছন্দ করে
১৭ আগস্ট ২০১৪ দুপুর ০২:১২
198951
বুদ্ধিবৃত্তিক সঞ্চারণ লিখেছেন : ফান দিয়ে জান্নাতে যাবে না , আল্লাহর সন্তুষ্টি পাবে না কিন্তু যা আমাদের জান্নাতের অধিক নিকটে নিয়ে যাবে তার কাছে কম যাই। আফসোস। আগে ইসলাম বুঝে পরে ফান করলে সমস্যা নাই। ইসলাম না বুঝে ফান করলেও দেখা যাবে সেখানেও শরিয়তএর সীমা ছাড়িয়ে সেই পাপেই নিমগ্ন।
255159
১৭ আগস্ট ২০১৪ দুপুর ১২:২৯
ইমরান ভাই লিখেছেন : কোরআন ও হাদীসের প্রতি মানুষের আকর্ষন কম হবে কেননা মানুষকে শয়তান চায় এই দুই রত্ন থেকে দুরে রাখতে।
তবে ইমানদাররা ঠিকই পড়ে।

জাজাকাল্লাহু খায়রান।
১৭ আগস্ট ২০১৪ দুপুর ০২:১৪
198952
বুদ্ধিবৃত্তিক সঞ্চারণ লিখেছেন : জাজাকাল্লাহ খাইরান ভাই। তবে জ্ঞানের ক্ষেত্রে স্কলারদের লেখা না পড়লে আমরা পিছিয়েই যাবো। শয়তানের আধুনিক টেকনিকের সাথে আমাদের আধুনিক জ্ঞান দরকার - কোরআন-হাদীসের আধুনিক জ্ঞান।
255193
১৭ আগস্ট ২০১৪ দুপুর ০২:১০
বুড়া মিয়া লিখেছেন : এই ব্লগটাকে পছন্দই করেছিলাম এ কারনে – কিন্তু আপনার কথায় চিন্তা করে দেখলাম আমার অবনতিটাও!

ভয়াবহ অবস্থায় চলে যাচ্ছি দিন-কে দিন!
১৭ আগস্ট ২০১৪ বিকাল ০৪:২৪
198999
বুদ্ধিবৃত্তিক সঞ্চারণ লিখেছেন : আমিও সেজন্যই অনেক দিন থেকে ছিলা্ম । কিন্তু গত দুই তিন মাসে এইটা শেষ হয়ে গেছে। একটা নিউস ফেইসবুকে দেখি ১০০ বার আবার এইখানে দেখি একই নিউস ২০ বার। হাউ ফানি ।
255197
১৭ আগস্ট ২০১৪ দুপুর ০২:৩১
পবিত্র লিখেছেন :
ইমরান ভাই লিখেছেন : কোরআন ও হাদীসের প্রতি মানুষের আকর্ষন কম হবে কেননা মানুষকে শয়তান চায় এই দুই রত্ন থেকে দুরে রাখতে।
তবে ইমানদাররা ঠিকই পড়ে।
১৭ আগস্ট ২০১৪ দুপুর ০৩:৪০
198980
ইমরান ভাই লিখেছেন : Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out
255201
১৭ আগস্ট ২০১৪ দুপুর ০২:৪৫
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : পবিত্র লিখেছেন :
ইমরান ভাই লিখেছেন : কোরআন ও হাদীসের প্রতি মানুষের আকর্ষন কম হবে কেননা মানুষকে শয়তান চায় এই দুই রত্ন থেকে দুরে রাখতে।
তবে ইমানদাররা ঠিকই পড়ে।
১৭ আগস্ট ২০১৪ দুপুর ০৩:৪০
198981
ইমরান ভাই লিখেছেন : Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out
255247
১৭ আগস্ট ২০১৪ বিকাল ০৫:১৬
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ফান ও জ্ঞান দুটাই মানুষের স্বাভাবিক জিবনের জন্য জরুরি।
১৭ আগস্ট ২০১৪ বিকাল ০৫:২৬
199015
বুদ্ধিবৃত্তিক সঞ্চারণ লিখেছেন : আগে ইসলাম বুঝে পরে ফান করলে সমস্যা নাই। ইসলাম না বুঝে ফান করলেও দেখা যাবে সেখানেও শরিয়তএর সীমা ছাড়িয়ে সেই পাপেই নিমগ্ন।
১০
255249
১৭ আগস্ট ২০১৪ বিকাল ০৫:২৫
বুদ্ধিবৃত্তিক সঞ্চারণ লিখেছেন : আগে ইসলাম বুঝে পরে ফান করলে সমস্যা নাই। ইসলাম না বুঝে ফান করলেও দেখা যাবে সেখানেও শরিয়তএর সীমা ছাড়িয়ে সেই পাপেই নিমগ্ন।
১১
255540
১৮ আগস্ট ২০১৪ দুপুর ০৩:০০
হতভাগা লিখেছেন : কি আর করার ভাইজান !

এই ব্লগে আবিয়াইত্যা পোলাপান প্রচুর । আরও আছে প্রচুর জান্নাতি মেয়েদের আনাগোনা ।

আজকালকার পোলাপানরা বিয়া করতে চায় জান্নাতি মেয়েদের আর ব্লগেও অনেক জান্নাতি আপু আছে যারা প্রায়শই নিজেদের প্রষ্ফুটিত করে তোলে তাদের বিভিন্ন পোস্ট ও কমেন্টের মাধ্যমে ।

জান্নাতি মেয়ে পাওয়া যেমন দুষ্কর তেমনি দুষ্কর সত ছেলে পাওয়াও ।

কিন্তু টুডে ব্লগ হচ্ছে জান্নাতি মেয়ে ও সত ছেলেদের প্ল্যাটফর্ম ।

তাই এখানে বিভিন্ন কথার মাঝে যদি জান্নাতি মেয়ে/সত ছেলে পাওয়া যায় জীবন সাথী হিসেবে - তাই টুডে তে বিয়ে নিয়ে এত পোস্ট ।

কয়েকদিন আগে তো মাস দুয়েক ব্যাপী একটা কনটেস্টও হয়ে গেছে এ নিয়ে ।

আপনি বাংলাদেশের আর কোন চলতি ব্লগে এরকম বিয়ে নিয়ে ঘন ঘন পোস্টও পাবেন না আর জান্নাতি মেয়ে/সত ছেলেও পাবে না ।
১৮ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৭:২২
199247
বুদ্ধিবৃত্তিক সঞ্চারণ লিখেছেন : Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor

ভাউ , আর কৈয়েন না । থঅ্যাাংকু ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File