টুডে ব্লগের অশ্লীল বিজ্ঞাপনের কারন

লিখেছেন লিখেছেন skyweblink ০১ এপ্রিল, ২০১৫, ০৯:০১:১৫ রাত



একাধিকবার এ নিয়ে লেখালেখি হয়েছে। বহুবার অনেকে কমেন্টও করেছে। এই ব্লগটিতে সব ধরনের লেখক ও পাঠক থকলেও ব্লগটি ইসলামিক ধাচের বলে বিবেচিত। তাই অশ্লীল ছবি এই ব্লগে কেউ আপলোড করে না। করলেও সেটা দ্রুত মুছে দেওয়া হয়। এমনই একটি ব্লগে মাঝে মাঝে অশ্লীল বিজ্ঞাপন দেখা যায়। স্বভাবতই পাঠিক বিরক্ত হয়, অবাক হয়, অভিযোগ করে। কিন্তু এর কোন প্রতিকার হয় না। এমনকি কতৃপক্ষের কাছ থেকে কোন সদুত্তরও পাওয়া যায় নি। আসলে এসব ছোট খাটো বিষয়ে মাথা ঘামানোর সময় কতৃপক্ষের নেই, কাজেই আমি এর উত্তর দেবার চেস্টা করছি। কতৃপক্ষের কাছে অনুরোধ - এটা সবাইকে পড়ার সুযোগ করে দিন।



ছবিতে লাল দাগ কাটা যে পাচটি স্থান রয়েছে সেগুলো হচ্ছে টুডে ব্লগের বিজ্ঞাপনের যায়গা। এই বিজ্ঞাপনগুলো আসলে Google AdSence নামক একটি সার্ভিস। কোন প্রতিস্টান যদি বিডি টুডে বা যে কোন ওয়েব সাইটে বিজ্ঞাপন দিতে চায় তাহলে তাদের সাথে যোগাযোগ করবে, টাকা দিবে এবং তাদের বিজ্ঞাপন ওই ওয়েব সাইটে দেখা যাবে। এটা হল নিজস্ব উদ্দোগে বিজ্ঞাপন দেওয়া। এর বিকল্প ব্যাবস্থা হল Google AdSence। গুগল আন্তঃজাতিকভাবে এমন বিজ্ঞাপনের ব্যাবসা করে। ব্যাবসাটি হল, বিজ্ঞাপন দিতে আগ্রহী প্রতিষ্ঠানগুলো গুগলকে নিয়মিত টাকা দেয়। আবার যে সব প্রতিষ্ঠান তাদের ওয়েব সাইটে বিজ্ঞাপন রাখেতে আগ্রহী তারা গুগলের কাছ থেকে নিয়মিত টাকা পায়। যদিও বেশ কাঠ খড় পুড়িয়ে ওই পর্যায়ে আসত হয়। তবে মুল কথাটি হল বিজ্ঞাপন প্রচারে আগ্রহী এমন লক্ষ কোম্পানী গুগলকে বিজ্ঞাপন দেয় এবং নিজের ওয়েব সাইটে বিজ্ঞাপন প্রকাশে আগ্রহী লক্ষ কোম্পানী গুগলের কাছ থেকে অন্যের বিজ্ঞাপন নেয়। কোন বিজ্ঞাপন কোন ওয়েব সাইটে দেখা যাবে সেটা গুগল এর সফটওয়্যার ঠিক করে। অর্থাৎ বিজ্ঞাপন দাতা জানেই না তার বিজ্ঞাপন কোন ওয়েব সাইটে দেখা যাবে। বিজ্ঞাপন প্রকাশকারী জানেই না তার ওয়েব সাইটে আজ কোন কোম্পানীর বিজ্ঞাপন দেখা যাবে।

ওই সফটোয়ারটি বিভিন্ন বিষয় হিসাব করে স্বয়ংক্রিয়ভাবে বিজ্ঞাপন বন্টন করে। যেমন গাড়ী বিক্রির ওয়েব সাইটে জামা কাপড়ের বিজ্ঞাপন না নিয়ে গাড়ির পার্টস এর বিজ্ঞাপন দেয়। মেয়েদের পত্রিকার ওয়েব সাইটে শেভিং ক্রিম এর বিজ্ঞাপন না দিয়ে লিপস্টিকের বিজ্ঞাপন দেয়। তবে সবচেয়ে প্রথমে যে জিনিসটি বিবেচনায় রাখে সেটা হল ব্যাবহারকারির পছন্দ। ধরুন আপনি গান বাজনা পছন্দ করেন। ইন্টারনেটে বেশীরভাগ সময় আপনি গান বাজনার ওয়েব সাইট খোলেন। ধরুন আপনার এক বন্ধু খেলাধুলা পছন্দ করে। সেও বেশীরভাগ সময় খেলাধুলার ওয়েব সাইট খোলে। আপনারা দুজনে একই সময়ে নিজ নিজ কম্পিউটার এ বিডি টুডে ব্লগ খুললেন। ওই একই বিজ্ঞাপন আপনি ও আপনার বন্ধু ভিন্ন দেখবেন। আপনি যেখানে গানের বিজ্ঞাপন দেখবেন সেখানে আপনার বন্ধু দেখবে খেলার বিজ্ঞাপন। কারন যে ধরনের ওয়েব সাইট বেশী খোলেন, গুগল সেটাকেই আপনার পছন্দ বলে ধরে নিয়েছে। আর তাই তেমন বিজ্ঞাপনই আপনাকে দেখাচ্ছে। আমি ওয়েব সাইট ডিজাইন ও হোস্টিং করি। দেখুন আমার কম্পিউটার এ কিন্তু সেই বিষয়ক বিজ্ঞাপন দেখা যাচ্ছে।



ওয়েব সাইটের বিজ্ঞাপন যদি নিজস্ব উদ্দোগে হয় তাহলে ভিন্ন কথা। কিন্তু গুগলের বিজ্ঞাপন হলে সেই বিজ্ঞাপনের উপরে কোন নিয়োন্ত্রন ওয়েব সাইটের কতৃপক্ষের থাকে না। ওগুলো গুগলের দেওয়া বিজ্ঞাপন। গুগলই এসব নিয়োন্ত্রন করে। তবে এই নিয়োন্ত্রনটা অনেকাংশেই আপনার পছন্দের উপরে নির্ভর করে। আপনি যেমন ওয়েব সাইট বেশী খোলেন তেমনই বিজ্ঞাপন দেখতে পাবেন। টুডে ব্লগের বিজ্ঞাপনগুলো আসলে গুগলের বিজ্ঞাপন। উপরের ছবিতে নিজস্ব বিজ্ঞাপন ও গুগলের বিজ্ঞাপন চেনার উপায় দেখুন। গুগলের বিজ্ঞাপনের উপরে ডান পাশে একটা তীর চিহ্ন থাকে যেটা ক্লিক করলে আপনি Google AdSence পেজে চলে যাবেন। আপনার অভিযোগ থাকতে পারে, আপনি টুডে ব্লগে যে ধরনের বিজ্ঞাপন দেখতে পান তেমন ওয়েব সাইট আপনি কখনো খোলেন না। হয়ত আপনি খোলেন না কিন্তু অন্য কেউ আপনার কম্পিউটার ব্যাবহার করে অমন ওয়েব সাইট খোলে বা খুলেছে।

এমন বিজ্ঞাপন না দেখতে চাইলে মুক্তির উপায় খুব সহজ। আপনার ব্রাউজারের history, cookies, cache মুছে দিন। এটা কিভাবে করতে হয় সেটা নির্ভর করে আপনি কোন ব্রাউজার ব্যাবহার করেন। ইন্টারনেট এক্সপ্লোরার, মজিলা ফায়ার ফক্স, অপেরা নাকি গুগল ক্রোম। যাদি কারো পরামর্শ লাগে, আওয়াজ দিয়েন। তবে সব কথার শেষ কথা হল আপনি যদি বিডি টুডে এর ওয়েব সাইটে অশ্লীল বিজ্ঞাপন দেখেন তবে জানবেন এতে বিডি টুডে কতৃপক্ষের কোন দোষ নেই। এই বিজ্ঞাপন চালু ও বন্ধ করাটা আসলে আপনার হাতে।

skyweblink.com

facebook.com/skyweblink

বিষয়: বিবিধ

১৪৩৬ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

312285
০১ এপ্রিল ২০১৫ রাত ১০:২৮
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..

জাযাকাল্লাহ

আমি কিছুটা জানতাম, এখন নিশ্চিত হলাম!

আমি তেমন কোন অশ্লীল বিজ্ঞাপন পাইনা- কদাচিত দু-একটা, তবে পোশাকের কোন কোন বিজ্ঞাপন দৃষ্টিকটু লাগে- এই যা!
312287
০১ এপ্রিল ২০১৫ রাত ১০:৩৬
আবু জান্নাত লিখেছেন : Google থেকে Adblock plus ডাউনলোড় করে নিলেই হয়। আমি তাই করেছি, তাই আমি বিজ্ঞাপনের ঝামেলা মুক্ত। তবে আপনার পরামর্শ পেলে হয়তো আরো কোন সহজ পদ্ধতি জানতে পারবো। ধন্যবাদ।
312289
০১ এপ্রিল ২০১৫ রাত ১০:৫৮
আহমেদ ফিরোজ লিখেছেন : অনেক তথ্য জানতে পারলাম। ধন্যবাদ।
312295
০১ এপ্রিল ২০১৫ রাত ১১:৩৬
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : একটি ওয়েব সাইট এর মেনটেননেন্স খরচ কম নয়। এই বিজ্ঞাপন বিডিটুডে কর্তৃপক্ষের আয়ের একমাত্র উৎস। এই বিষয়ে আমাদের কিছু ছার দিতে হবে।
312317
০২ এপ্রিল ২০১৫ রাত ১২:৩৬
গাজী সালাউদ্দিন লিখেছেন : অনেক কিছু জানালেন এবং জানতে পারলাম, ধন্যবাদ অনেক পানাকে।
312360
০২ এপ্রিল ২০১৫ রাত ০৩:১৬
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : বিষয়টা সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য অনেক ধন্যবাদ! আমরাও বিব্রত ছিলাম......

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File