"সারা বিশ্বে একই দিনে ঈদ" এই অনুযায়ী বাংলাদেশের ২৫ টি জেলা, গ্রাম, শহরে ঈদ হয়েছে গত বছর (তথ্যটি সংগৃহীত)

লিখেছেন লিখেছেন হামজা ১৭ জুলাই, ২০১৫, ০২:৪১:২৮ রাত



চট্টগ্রাম, বরিশাল, ভোলা, সাতক্ষীরা, লক্ষ্মীপুর, মুন্সিগঞ্জ, চাঁদপুর, দিনাজপুরসহ অনেক জেলায় (প্রায় ২৬ টি) এই ঈদ উদযাপিত হয়েছে।

১। লক্ষ্মীপুর : রামগঞ্জ উপজেলার নোয়াগাঁও, জয়পুর, বিঘা, দক্ষিণ পাড়া, ও রায়পুর উপজেলার কলাকোপা, সদর উপজেলার বশিকপুর, পূর্ব পাঁচ পাড়া, ও মহাদেবপুরসহ নয়টি গ্রামে ঈদুল আযহা উদযাপিত হয়েছে।

২। নোয়াখালী : জেলার বেগমগঞ্জ উপজেলার গোপালপুর ইউপির বসন্ত বাগ, ও জিরতলি ইউপির ফাজিলপুর গ্রামে এ ঈদ উৎসব হয়েছে।

৩। মুন্সীগঞ্জ: জেলার সাত গ্রামে ঈদ উদযাপন হয়েছে। গ্রামগুলো হচ্ছে- সদর উপজেলার আনন্দপুর, শিলই, নায়েবকান্দি, আধারা, মিজিকান্দি, কালিরচর ও বাঘাইকান্দির একাংশ। গ্রামগুলোর প্রায় পাঁচ হাজার মানুষ ঈদ আনন্দে মেতে উঠেছে।

৪। চাঁদপুর : জেলার অর্ধশত গ্রামে উদযাপিত হয়েছে কোরবানির ঈদ। হাজীগঞ্জ উপজেলার সাদ্রা, সমেশপুর, অলীপুর, বলাখাল, মনিহার, ভোলাচোঁ, জাকিন, সোনাচোঁ, প্রতাপপুর ও বাসারা, ফরিদগঞ্জ উপজেলার উভারামপুর, উটতলি, মুন্সিরহাঁট, মূলপাড়া, বদরপর, আইটপাড়া, সুরঙ্গচর, বালুথুবা, কাইতাপাড়া, নূরপুর, সাচনমেঘ, ষোলা, হাঁসা ও গোবিন্দপুর, মতলবের দশানী, মোহনপুর, পাঁচানী এবং শাহরাস্তি এবং কচুয়ার কয়েকটি গ্রামে ঈদ উদযাপিত হয়েছে।

ইমাম আরিফ চৌধুরী জানান, ১৯২৮ সাল থেকে (প্রায় ৮৬ বছর ধরে ) "সারা বিশ্বে একই দিনে রোযা শুরু ও সারা বিশ্বে একই দিনে ঈদ" এই অনুযায়ী এ এলাকায় ইসলামী অনুষ্ঠান পালন শুরু করেন।

৫। চট্টগ্রাম : দক্ষিণ চট্টগ্রামের প্রায় ৩০টি গ্রামে ঈদ উদযাপিত হয়েছে। দক্ষিণ চট্টগ্রামের সাতকানিয়া, চন্দনাইশ, আনোয়ারাসহ বেশ কয়েকটি উপজেলার লোকজন "সারা বিশ্বে একই দিনে রোযা শুরু ও সারা বিশ্বে একই দিনে ঈদ" এই অনুযায়ী দীর্ঘদিন ধরেই একদিন আগে ঈদ পালন করে আসছেন।

৬। দিনাজপুর : জেলার চার উপজেলায় "সারা বিশ্বে একই দিনে রোযা শুরু ও সারা বিশ্বে একই দিনে ঈদ" এই অনুযায়ী ঈদ উদযাপিত হয়েছে।

৭। নারায়ণগঞ্জ: ফতুল্লার লামাপাড়ায় ঈদের নামাজ হয়। তারা "সারা বিশ্বে একই দিনে রোযা শুরু ও সারা বিশ্বে একই দিনে ঈদ" এই অনুযায়ী এদিন ঈদ করেছেন।

৭। রামগঞ্জ (লক্ষ্মীপুর) : লক্ষ্মীপুর জেলার রামগঞ্জ উপজেলায় বিভিন্ন গ্রামের শতাধিক পরিবারে শনিবার পবিত্র ঈদুল আজহা পালিত হয়েছে। "সারা বিশ্বে একই দিনে রোযা শুরু ও সারা বিশ্বে একই দিনে ঈদ" এই অনুযায়ী এসব পরিবারের সদস্যরা ৩৫ বছর ধরে সকল ইসলামী অনুষ্ঠান পালন করে আসছেন। সকাল দশ টায় ঈদের জামায়ত অনুষ্ঠিত হয়। ঈদের নামাজ আদায় করার পর পশু কোরবানী করা হয়।

নোয়গাও ঈদগাও কমিটির সভাপতি নেছার আহম্মেদ ও বিঘা ঈদগাও কমিটির সভাপতি হারুন রশিদ জানান, "সারা বিশ্বে একই দিনে রোযা শুরু ও সারা বিশ্বে একই দিনে ঈদ" এই অনুযায়ী সকলেরই উচিৎ পবিত্র ঈদুল আজহা পালন করা।

৮। বরিশাল : বরিশাল বিভাগের প্রায় ২০ হাজার পরিবার শনিবার কোরবানির ঈদ উদযাপন করছে। মসজিদের ইমাম দোলোয়ার হোসেন জানান, বরিশাল বিভাগে এই তরিকার ৭৫টি মসজিদ রয়েছে। "সারা বিশ্বে একই দিনে রোযা শুরু ও সারা বিশ্বে একই দিনে ঈদ" এই অনুযায়ী তারা ঈদ উদযাপন করে থাকেন।

৯। ভোলা : ভোলার বোরহানউদ্দিন উপজেলার ৪টি, তজুমদ্দিনের ৩টি, লালমোহনের দুটি ও চরফ্যাশনের একটি সহ মোট ১০ গ্রামে ঈদ উদযাপন চলছে। এসব মানুষ প্রতি বছরই "সারা বিশ্বে একই দিনে রোযা শুরু ও সারা বিশ্বে একই দিনে ঈদ" এই অনুযায়ী ঈদ উদযাপন করেন।

১০। সাতক্ষীরা : সাতক্ষীরা সদর, তালা, কলারোয়া ও আশাশুনি উপজেলার ১০ গ্রামের মুসলমানরা ঈদুল আজহা উদযাপন করেছেন। সকালে সাতক্ষীরার শহীদ আবদুর রাজ্জাক পৌর মিলনায়তনে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়।

১১। মৌলভীবাজার: সকাল সোয়া ছয়টায় শহরের সার্কিট হাউস এলাকার একটি বাসার ছাদে অর্ধশতাধিক মুসল্লি ঈদের নামাজ আদায় করেন। এ ছাড়া জেলার কুলাউড়া, বড়লেখা, শ্রীমঙ্গলসহ কয়েকটি স্থানে ঈদ উদযাপন করা হয়েছে।

১২। ঢাকাঃ কয়েক টি স্থানে

১৩। শরীয়তপুর

১৪। পটুয়াখালী

১৫। শেরপুর

১৬। লালমনিরহাটঃ

১৭। পাবনাঃ

১৮। চাপাইনবাবগঞ্জঃ গেলো বছর থেকে চাঁপাইনবাবগঞ্জের শাহবাজপুর, মির্জাপুর, চাতরা ও নান্ধড়া গ্রামের বাসিন্দারা করে আসছেন।

১৯। কক্সবাজার

২০। ঝালকাঠী

২১। ঝিনাইদাহ

২২। মাদারীপুর

২৩। রাজশাহী : এই প্রথম রাজশাহী চারঘাট উপজেলার ২৯ রমজানে ঈদুল ফিতরের ঈদের নামাজ আদায় করেছে তিনটি গ্রামের তিন শতাধিক মুসল্লি। সকাল ৭টার দিকে অস্কারপুর আম বাগানে এই ঈদুল ফিতরের ঈদের জামায়াতে ইমামতি করেন উজ্জল হোসেন নামের এক ইমাম। চারঘাট অস্কারপুর, থানাপাড়া ও গোরশহরপুর গ্রামের ঈদের নামাজ আদায় করা মুসল্লিরা জানিয়েছে "সারা বিশ্বে একই দিনে রোযা শুরু ও সারা বিশ্বে একই দিনে ঈদ" এই অনুযায়ী তারা রোজা ও ঈদ পালন করেছেন। এর আগে ভোর থেকে মুসল্লিরা অস্কারপুর আম বাগানে আসতে শুরু করে। থানাপাড়া ও গোরশহরপুর গ্রামের মুসল্লিরা নসিমনযোগে সেখানে আসে।

২৪। মাগুরা

২৫। সিলেটঃ সিলেটেও শনিবার পবিত্র ঈদুল আযহা উদযাপন করেছেন অর্ধশতাধিক মুসল্লি। সকাল ৯টায় দক্ষিণ সুরমার ইক্বরা একাডেমিতে তারা ঈদ জামাত আদায় করেন। এতে ইমামতি করেন মুফতি ইয়াহইয়া। আর খুতবা পাঠ করেন জুবায়ের আহমদ কুর্শি। শনিবার ঈদ পালনকারী জনৈক মুসল্লি জানান, গত কয়েক বছর ধরে তারা "সারা বিশ্বে একই দিনে ঈদ" এই অনুযায়ী ঈদ জামাত আদায় করছেন। এর আগের বুধবার তাদের পক্ষ থেকে ৬০ জন আলেম শুক্রবার পবিত্র আরাফাহ দিবস পালন করতে একটি বিবৃতি দেন।

-

মন্তব্যঃ

কয়েকটি পত্রিকা থেকে কপি করে, এডিট করে লিখা হয়েছে।

এর বাইরে যদি কারোর আর নাম জানা থাকে, দয়া করে কমেন্ট বক্স এ লিখে দেবেন

বিষয়: বিবিধ

১৩৯৬ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

330328
১৭ জুলাই ২০১৫ রাত ০২:৫৯
মোহাম্মদ ফখরুল ইসলাম লিখেছেন : এসব স্হানের লোকদের ঈদ উদযাপনের ভিডিও দিন ।

কাল ঢাকার বিভিন্ন স্হানে ঈদের নামাজ হবে । সেগুলোর ভিডিও দিন ।

ঈদ মোবারক


330363
১৭ জুলাই ২০১৫ দুপুর ১২:০২
মাটিরলাঠি লিখেছেন :
ভালো লাগলো। ধন্যবাদ। Good Luck Good Luck
330461
১৮ জুলাই ২০১৫ সকাল ০৬:৫৪
মনসুর আহামেদ লিখেছেন : এই লোকগুলো বেয়াকুব ছাড়া কিছু না।


http://www.orbit.nesdis.noaa.gov/star/documents/meetings/2014JPSSAnnual/Posters/STAR_JPSS_STM_2014_Lunar_Cal_poster_VCST_20140509.pdf

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File