মাতৃভাষায় অবজ্ঞা কেন ?

লিখেছেন লিখেছেন এস এস মারজান ২৭ ফেব্রুয়ারি, ২০১৫, ০২:৪৪:১১ দুপুর

ফেব্রুয়ারি । ভাষার মাস । ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারী (৮ ফাল্গুন, ১৩৫৯) রফিক , শফিক , সালাম , জব্বার ,বরকতসহ কয়েকজন যুবক বাংলা ভাষার জন্য জীবন দিয়েছিলেন । তাদের বুকের তাজা রক্তে ঢাকার রাজপথ রঞ্জিত হয়েছিল ।এটি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবেও সুপরিচিত । ২১শে ফেব্রুয়ারী জাতিসঙ্ঘের সদস্য দেশ সমূহ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করে থাকে ।

একুশের প্রথম প্রহরে আমরা প্রভাত ফেরি , শহীদ মিনারে ফুল দেয়া ইত্যাদি আনুষ্ঠানিকতা পালন করেই যেন আমাদের দায়িত্ব শেষ । ফেব্রুয়ারী আসলেই মিডিয়া কয়েক দিনের জন্য ন্যাকামি করে আর সারা বছর বাংলা ভাষার যাচ্ছেতাই ব্যাবহার করে । ইদানিং দেখা যাচ্ছে শপিং সেন্টার গুলো ইংরেজী নাম ব্যবহার করছে । চারিদিকে ভিন্ন ভাষা বাবহারের ছড়াছড়ি ।

আজ কয়েকদিন যাবত দেখছি , ফেইসবুকে আমার বন্ধু তালিকায় আছে এমন কয়েকজন ইংরেজী অক্ষরে হিন্দীতে স্ট্যাটাস দিয়ে থাকেন । ধরে নিব যে ইংরেজী আন্তর্জাতিক ভাষা অথবা আমদের উচ্চ শিক্ষা গ্রহন করতে ইংরেজী বাধ্যতামূলক । কিন্তু হিন্দি কেন ? হিন্দি কি বাধ্যতামূলক ? বাঙ্গালী হয়ে কেন বাংলা ভাষার প্রতি চরম অবজ্ঞা ?

বিষয়: বিবিধ

৯৭৮ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

306366
২৭ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০৩:১৫
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সম্বৃদ্ধ সাহিত্য এবং সরল ব্যাকরন সত্বেয় উর্দুকে আমরা বিরোধিতা করেছি। কিন্তু কেন তার চেয়ে নিন্মমানের হিন্দি কে গ্রহন করেছি?
আমাদের দৈন্যতাই এর কারন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File