শেখ মুজিব লাট হয়ে যায়নি, রাত জেগে পাহারা দিতে হবে’

লিখেছেন লিখেছেন মোশারোফ ১৫ আগস্ট, ২০১৪, ১০:৫২:০৬ রাত

‘ওই বেটা উঠ্। শেখ মুজিব তো লাট হয়ে যায় নাই যে, তারে রাত জেগে পাহারা দিতে হবে’- মৃত্যুর আগ মুহূর্তে বঙ্গবন্ধু তার নিরাপত্তার দায়িত্বে থাকা কর্মীকে এভাবেই ধমকাচ্ছিলেন।

তার কথায় ছিল সীমাহীন বিশ্বাস। বাঙালির প্রতি ছিল অতিমাত্রায় প্রেম। পাকিস্তানিরা শত্রু মনে করলেও বাঙালির মধ্যে তার শত্রু জন্মাবে কখনই ভাবেননি তিনি।

১৫ আগস্ট দিনগত রাতে বঙ্গবন্ধু তার বাসভবনের নিচে এসে দেখেন, তার নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ ঘুমাচ্ছেন। হাতে সিগারেট, পুড়তে পুড়তে আঙুল ছুঁই ছুঁই।

চড় মেরে বললেন, ‘সিগারেটটা শেষ করে ঘুমা’।

পাশেই ঘুমিয়েছিলেন মুহিতুল ইসলাম। তাকে বললেন, ‘ওই বেটা উঠ্। শেখ মুজিব তো লাট হয়ে যায় নাই যে, তারে রাত জেগে পাহারা দিতে হবে। তোদের জন্য খাটের ব্যবস্থা করতেছি। অফিসার রে ফোন লাগা!’

পরে তাদের খাট দেওয়ার জন্য সংশ্লিষ্ট অফিসারকে নির্দেশ দেন বঙ্গবন্ধু। ওই রাতেই ঘাতকের বুলেটে সপরিবারে নিহত হন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

শুক্রবার সন্ধ্যায় রাজধানীর শিল্পকলা একাডেমিতে ১৫ আগস্ট জাতীয় শোকদিবসের আলোচনায় এভাবেই বঙ্গবন্ধুর স্মৃতির বর্ণনা দেন কবি নির্মলেন্দু গুণ।

বৃহস্পতিবার টেলিভিশনের এক অনুষ্ঠানে গিয়ে মুহিতুল ইসলামের কাছ থেকে এ ঘটনা শোনেন বলে জানান তিনি।

জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৩৯তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোকদিবসে এ আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

তিনি বলেন, বঙ্গবন্ধুকে চিরঞ্জীব ও তার আদর্শকে ধারণ করতে হলে আমাদের সন্তানদের মানুষ ও বাঙালি হিসেবে গড়ে তুলতে হবে। এ বিষয়ে আমার যথেষ্ট শঙ্কা; তাই, এ কথা সব জায়গায় বলি।

মন্ত্রী বলেন, এখনকার সময়ে অনেক ‘বঙ্গবন্ধুর সৈনিক’ আছেন; তবে সেটা বক্তব্যেই সীমাবদ্ধ। প্রকৃতার্থে আমাদের বঙ্গবন্ধুর সৈনিক হতে হবে। তার আদর্শ লালন করতে হবে।

বঙ্গবন্ধুর আদর্শকে ধারণের জন্য এ প্রজন্মকে তার লিখিত আত্মজীবনী পড়ারও পরামর্শ দেন মন্ত্রী।

এ বিষয়ে তিনি বলেন, ওই গ্রন্থে বঙ্গবন্ধু আমাদের উপলব্ধি ও চেতনায় আঘাত করেছেন।

বিষয়: বিবিধ

১০১৪ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

254734
১৫ আগস্ট ২০১৪ রাত ১১:৫৬
শিশির ভেজা ভোর লিখেছেন : বোঝা গেলো শেখ মুজিবের অনুসারি এখনো মরে নাই।
254769
১৬ আগস্ট ২০১৪ রাত ০৪:৪৫
কাহাফ লিখেছেন : আর কত আজগুবি কতা হুনোম রে খোদা............?
254771
১৬ আগস্ট ২০১৪ রাত ০৪:৫৫
বাজলবী লিখেছেন : চিরন্জীব এক মাত্র অাল্লাহর গুণবাচক নাম।
অাসাদুজ্জামান নুর বঙ্গবন্ধুকে চিরঞ্জীব বলে অাল্লাহ সাথে শিরক করছে। অার শিরককারীর স্হান চিরস্হায়ী জাহান্নাম।
১৬ আগস্ট ২০১৪ সকাল ১০:৫১
198574
আমি মুসাফির লিখেছেন : ভাই আওয়ামী মর্ন্ত্ীদের নিয়ে না লেখাই ভাল কারণ এরা কো মানুষের পর্যায়ে পড়ে না তাদের কথা বার্তা এমন নীচু যা সভ্য মানুষ এমন বলতে পারে না।
254863
১৬ আগস্ট ২০১৪ দুপুর ০২:২২
আবু জান্নাত লিখেছেন : আসাদুজ্জামান নূরের মত বি এন পির লোকদের মেরে গুম করাই কি বঙ্গবন্ধুর আদর্শ ? মনে হয় সত্যিই, ৭৪ সালে জাসদের নেতা কর্মীদের তিনি তাই করতেন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File