পীরের ক্ষমতা আর আমরা

লিখেছেন লিখেছেন মেঘবালক ০৮ সেপ্টেম্বর, ২০১৫, ০২:১৬:৩৫ দুপুর

আমি কোন পীরকে নিয়ে কোন অমার্জিত মন্তব্য করবো না। কারন এটা শোভা পায় না। পীর শব্দটা অনেক সুন্দর এবং এই শব্দটার একটা সম্মান আছে। আমিও সম্মান করি। কিন্তু আপনি আপনার পীরকে তার ক্ষমতার দিক থেকে তাকে কি পর্যায়ে নিয়ে যাচ্ছেন একবার ভেবে দেখেছেন?

আপনি গল্পে গল্পে শোনচ্ছেন যে, আপনার পীর গায়েবের খবর জানে, তিনি মায়ের পেটের সন্তান যদি পুরুষ থাকে তাহলে নারীতে রুপান্তর করতে পারেন অথবা তার উল্টোটা, আবার কোন এমন কোন দম্পতি যার সন্তান নেই তাকে সন্তান দান করতেও পারেন। সর্ব সাকুল্যে তিনি গায়েবী ক্ষমতার আধার। ইত্যাদি ইত্যাদি এধরনেরই আরো অনেক কিছু।

তাহলে আপনি এখন একটু ভাবেন বা আসুন আমরা একটু চিন্তা করি এসব পীরদের ক্ষমতা কতদুর পৌছে গেছে।

কোন নবী বা রাসুল কখনো আন্দাজে কোন কথা বলেননি। মহান আল্লাহর হুকুম বা অনুমতি ব্যতিত তারা কোন সিদ্ধান্ত নেওয়া এবং কোন ফয়সালা দেওয়া থেকেও বিরত থাকতেন।

আল্লাহর সাহায্য এবং আল্লাহকে ব্যতিরেখে যদি আপনার পীর এত্ত কিছু করতে পারেন বা আপনার পীর যদি এতই ক্ষমতার উৎস হয় তালে আসুন একটা পরীক্ষা করি। হযরত ইব্রাহীম (আঃ) কে যে অগ্নিকুণ্ডে নিক্ষেপ করা হয়েছিল তার ৫০ ভাগের একভাগ আগুনে আপনার পীর সাহেব কে রেখে দিই বা খাদ্য, পানীয়, অক্সিজেন ছাড়া হযরত ইউনুস (আঃ) যেমন সুমদ্রের মাঝে মাছের পেটে ছিলেন তেমন কোন ব্যবস্থায় আপনার পীর সাহেবকে রেখে দিন। দেখা হোক তার অদৃশ্য ক্ষমতা।



আপনিও জানেন আমিও জানি এ অবস্থায তিনি থাকতে পারবেন না। তাহলে শুধু শুধু কিছু মানুষদের আত্ম অহংকারে পরিনিত হতে সাহায্য করেন আপনি?


আবার কোন কোন মূর্খ বলেন যে, মিরাজ গমনে রাসুল (সঃ) যখন সিদরাতুল মুনতাহায় পৌছুলেন তখন তিনি ভয় পেয়ে যান। রাসুল (সঃ) ভয় পাওয়ার সাথে সাথে সেখানে হযরত আব্দুল কাদের জীলানি (রহঃ) উপস্থিত হয়ে বলেন “ইয়া রাসুলুল্লা (সঃ) আপনি ভয় পাবেন না আমি আপনার সাথে আছি” কতবড় মারাত্মক মিথ্যা কথা। কই? মিরাজ হতে ফিরে এসে সর্বপ্রথম এই বর্ণনা শুনিয়েছিলেন আবু জেলকে তারপর আবু বকর (রাঃ) কে। তখনতো এই ঘটনার প্রকাশ হয়নি তাহলে এত দিন পরে কই থেকে আবিস্কার হয়?

আল্লাহর রাসুল (সঃ) যখন হিজরত করে মদীনায় যান সঙ্গী ছিলেন হযরত আবু বকর (রাঃ) পথিমধ্যে তারা পাহাড়ের এক গুহায় আশ্রয় গহণ করেন। রাসুল (সঃ) কে ধরার জন্য যারা এসছিল তখন সেই গুহার সামনে তারা দণ্ডায়মান। ঠিক এই সময়ে হযরত আবু বকর (রাঃ) ভয় পেয়ে যান। তখন রাসুল (সঃ) বলেন, আবু বকর ভয় পেয়ো না। “ইন্নাল্লাহা মা’য়ানা” নিশ্চই আল্লাহ আমাদের সাথে আছেন।

পাহাড়ের গুহায় বসে রাসুল (সঃ) বললেন, আল্লাহ আমাদের সাথে আছেন আর সিদরাতুল মুনতাহায় আল্লাহর সাথে দীদার করতে গিয়ে রাসুল (সঃ) ভয় পাইলেন আর হযরত আব্দুল কাদের জীলানি (রহঃ) এসে রাসুল (সঃ)কে অভয় দেন।

আসুন ভণ্ড পীর হতে নিজের প্রতি আল্লাহ ও রাসুল (সঃ) এর প্রেম কে রক্ষা করি।

বিষয়: বিবিধ

১৪৮৩ বার পঠিত, ৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

340346
০৮ সেপ্টেম্বর ২০১৫ বিকাল ০৪:০৪
এম এম নুর হোসাইন মিয়াজী লিখেছেন : সুন্দর এবং বিশ্লেষন মূলক পোষ্ট।কিছু ভন্ড প্রতারকদের কারন সাধারন মানুষ বিভ্রান্ত হয়ে ঈমান হারা হয়ে যায়।
আর কিছু প্রতারক ভন্ডদের এই অপকর্মকে কেন্দ্র করে সব পীরদেরকে ঢালাও ভাবে আক্রমনত্বক কথা বলে।
আল্লাহ সবাইকে সঠিক বুঝ দান করুন।
340359
০৮ সেপ্টেম্বর ২০১৫ বিকাল ০৪:২৬
মেঘবালক লিখেছেন : আপনি সঠিক বলেছেন। মহান আল্লাহ তাদের উত্তম হেদায়েত দান করুক। আমীন।
340412
০৮ সেপ্টেম্বর ২০১৫ সন্ধ্যা ০৭:১১
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ফারসি প্রবাদ "পিরহা নমিপরন্দ, শাগরিদান উনহার মি পরন্দ"
মানে পির রা উরেন না তাদের শাগরিদ রা তাদের উড়ান।

তাই পির এবং শাগরিদ উভয় এর থেকে সাবধান থাকা ভাল।
০৯ সেপ্টেম্বর ২০১৫ সকাল ১১:০১
281995
মেঘবালক লিখেছেন : সাবধান থাকাতেই মুক্তি।
340509
০৮ সেপ্টেম্বর ২০১৫ রাত ১০:৫২
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : আস্সালামু আলাইকুম ওয়া রাহামাতুল্লাহি ওবারাকাতুহু। দারুণ বিশ্লেষণ মুলক লেখা যা পীর নামের ভন্ডামী থেকে মানুষ দূরে থাকবে।

পীর মাজারের কারনে আজ বাংলাদেশ নামের ভূখণ্ডে ইসলাম ধর্ম থেকে মানুষ দূরে সরে যাচ্ছে! ধন্যবাদ।
০৯ সেপ্টেম্বর ২০১৫ সকাল ১১:০৫
281996
মেঘবালক লিখেছেন : ওয়া আলাইকুমুস সালাম, ওয়া রাহমাতুল্লাহি, ওয়া বারাকাতুহু।
আপনার মতামত ১০০% সঠিক। ধন্যবাদ।
350431
১৯ নভেম্বর ২০১৫ সন্ধ্যা ০৭:৩০
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আমি মনে করি পীর ধরা ফরজ, জান্নাতে যেতে হলে আপনাকে পীর ধরতে হবে। পীর ধরা তেমনি ফরজ, চোর ধরা ঠিক যেমনি ফরজ হয়। একটা চোরকে ধরার পর যা কিছু করা হয় পীরকেও ধরার পর তা করা অতি উত্তম। চোর যেমন গৃহ থেকে মূল্যবান সামগ্রী চুরি করে গৃহস্থকে নিঃস্ব করে দেয়, ঠিক তেমনি পীর তার নিচক দুনিয়াবী স্বার্থ হাসিলের জন্য মুরিদ ও ভক্তদের মহামূল্যবান ঈমান কেড়ে নিয়ে তার যাবতীয় আমল নষ্ট করে নিঃস্ব করে দেয়। তাই শিরকের হাত থেকে বাঁচতে হলে, পরিবার ও সমাজের লোকদের জাহান্নামের আগুন থেকে বাঁচাতে হলে পীর ধরে তাকে চোরের মতই শায়েস্তা করা ঈমানের দাবী।
ধন্যবাদ আপনাকে
২১ নভেম্বর ২০১৫ বিকাল ০৫:২৫
291098
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : দু:খীত ভাই, আপনি এতই ব্যস্ত যে আমার মন্তব্যটাও ভাল করে পড়ার সুযোগ পাননি, তাই না বুঝেই রিপ্লাই করেছেন।
২২ নভেম্বর ২০১৫ সকাল ১০:২০
291148
মেঘবালক লিখেছেন : প্রিয় মামুন ভাই, আসলে আমিই দুঃখিত। আপনার কথায় সহমত জানাচ্ছিHappy

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File