ফুল ও মুক্তার গল্প

লিখেছেন লিখেছেন কায়েনাত ০৮ জুলাই, ২০১৪, ০৪:৪৬:১০ রাত

একদিন আকর্ষণীয় রং-এর আশ্চর্য রকম সুন্দর ও খুবই মিষ্টি খুশবুসমৃদ্ধ এক ফুলের সঙ্গে গহীন সাগরের তলাতে বসবাস করা এক মুক্তার সঙ্গে দেখা হল । উভয়ে একে অপর সঙ্গে পরিচিত হল ।

ফুল বলল : আমাদের পরিবার অনেক বড়; গোলাপ এবং ডেইজি আমাদের পরিবারের সদস্য এবং অন্যান্য অনেক প্রজাতি আছে যে গুণে শেষ করা যাবে না; প্রত্যেকের এক একটি অনন্য সতন্ত্র সুগন্ধ ও চেহারা রয়েছে, ইত্যাদি ।

হঠাৎ করে, হতাশার একটি ছায়া ফুলে আবির্ভূত হল । মুক্তটি জিজ্ঞাসা করল, তোমার কথায়তো দুঃখের কিছুই পাইনি, কিন্তু তোমার মধ্যে হতাশা কেন ।

ফুলটি বলল : অধিকাংশ মানুয আমদের অযত্নের সাথে রাখে, সযত্নে রাখেনা । তারা আমাদের মত আমাদের বাড়তে দেই না, তারা আমাদের সুন্দরর্য ও সুগন্ধ থেকে শুধু নিজের আনন্দ উপভোগ করে । যখন আমরা সুন্দরর্য প্রভা এবং সৌরভ ছাড়া মূল্যহীন হয়ে যাই, তখন তারা আমাদের রাস্তাই অথবা ডাস্টবিনে ছুড়ে ফেলে দেই ।

ফুলটি দীর্ঘশ্বাস ছেড়ে মুক্তটির দিকে চেয়ে বলল; তোমার জীবন সম্মন্ধে আমাকে বল ! গহীন সমূদ্রের নীচে, তুমি কিভাবে বাস কর ? তুমি কেমন অনুভব কর ?

মুক্তাটি উত্তর দিল; যদিও আমার, তোমার মত আকর্যনীয় রং ও মিষ্টি গন্ধ নেই, মানুয আমাকে খুবই মুল্যবান মনে করে, তারা আমাকে পাবার জন্য অসম্ভবকে সম্ভব করে । তারা আমাকে খোঁজার জন্য দীর্ঘ সমুদ্র ভ্রমন করে, সমুদ্রে ঝাপ দিয়ে অনেক গভীরে পর্যন্ত যাই । তুমি আশ্চর্য হবা যেনে যে, সমূদ্রের যত গভীরে আমার জন্মিতে পাড়ি, আমাদের সন্দোর্য্য ও মুল্য তত অধিক হয়ে থাকে ।

মুক্তাটি আরও বলল, আমি অন্ধকার সমুদ্রে একটি পুরু ঝিনুকে বসবাস করি । উপরন্তু, আমি সুখি ও গর্বিত যে আমি সর্বদা অপরাধী-মানুয ও দুষ্ট সমাজ থেকে দুরে একটি নিরাপদ পরিবেশে থাকি এবং মানুয সর্বদা মানে করে আমি মূল্যবান ।

আপনি কি জানেন এখানে ফুল এবং মুক্তা দিয়ে কি বুঝানো হয়েছে ?

এখানে ফুল বলতে পর্দা/হিজাব না মেনে চলা নারী (যে তার আকর্ষণীয়তা ও সৌন্দর্য অন্যকে দেখায়/দেখাতে পছন্দ করে) এবং মুক্তা বলতে পর্দাশীল নারী (যে তাকে আকর্ষণীয়তা ও সৌন্দর্য থেকে ঢেকে রাখে), বুঝানো হয়েছে ।

বাচ্চাদেরকে আমি সবসময় এই গল্পটা বলি হিজাবের মর্যাদা বোঝানোর জন্য । এরফলে অনেক কথাই আর মুখে বলে বোঝানোর দরকার পরে না । বাচ্চারাই উপলব্ধি করে নেয় অনেক কিছু ।

বিষয়: বিবিধ

১১৪২ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

242750
০৮ জুলাই ২০১৪ সকাল ০৫:৩৩
খেলাঘর বাধঁতে এসেছি লিখেছেন : তো, আপনার নবী মোহাম্মদের হেরেমে দাসী, বাদী, গনিমতনারী, নাবালিকা, বিবি, হিল্লাবিবি, মুতাবিবি, উপবিবি............ সহ মোট কয় ডজন মুক্তার সমাহার ঘটেছিল?

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File