সময় বাড়ছে না!

লিখেছেন লিখেছেন বাংলার ডানপন্থী ২০ জুন, ২০১৪, ০৩:১৯:৩৬ দুপুর

আগামী ১৫ জুন পর্যন্ত হজের টাকা জমা দেয়ার সময় বাড়ানোর দাবি করলেও অবশেষে সরকারি ও বেসরকারি হজযাত্রীদের টাকা জমা দেয়ার সময় বাড়ায়নি ধর্ম মন্ত্রণালয়। রোববার টাকা জমা দেয়ার সময় শেষ দিন।

সংশ্লিষ্ট পক্ষগুলোর সময় বাড়ানোর দাবি থাকলেও সৌদি সরকারের বাধ্যবাধকতায় সময় না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

ধর্ম মন্ত্রণালয়ের উপসচিব (হজ) মো. জাহাংগীর আলম সাংবাদিকদের বলেন, সৌদি সরকারের বাধ্যবাধকতায় হজের টাকা (মোয়াল্লেম ফি, বাড়ি ভাড়া, অতিরিক্ত সার্ভিস চার্জ, বিমান ভাড়া ও অন্যান্য টাকা) জমা দেয়ার সময় বাড়ানো সম্ভব নয়। সময় বাড়ানো হলে এবার হজ সম্পন্ন করা যাবে না। হজের সব প্রক্রিয়া অনলাইনে করতে হয়, নির্দিষ্ট সময়ের পর অনলাইন বন্ধ করে দেবে সৌদি আরব।

তিনি বলেন, প্রতি বছরই হজের সময় ১১ দিন এগিয়ে আসছে। তারপরও গত বছর টাকা জমা দেয়ার জন্য যে সময় নির্ধারিত ছিল, এবারো তাই রাখা হয়েছে। তাই অন্যান্য বছর সময় বাড়ানো হলেও এবার সেই সুযোগ নেই।

হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) এর সভাপতি ইব্রাহীম বাহার সাংবাদিকদের বলেন, আমারা আগামী ১৫ জুন পর্যন্ত হজের টাকা জমা দেয়ার সময় বাড়ানোর আবেদন জানিয়েছি।

সৌদি আরবের সঙ্গে হজ চুক্তি অনুযায়ী এবার বাংলাদেশ থেকে এক লাখ এক হাজার ৭৫৮ জন হজ করতে সৌদি আরব যেতে পারবেন। এরমধ্যে ১০ হাজার সরকারি ব্যবস্থাপনায় এবং ৯১ হাজার ৭৫৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালন করতে পারবেন।

সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় দুটি প্যাকেজের মাধ্যমে হজ পালনের বিধান রাখা হয়েছে এবার। এবার প্যাকেজ-১ এর মাধ্যমে হজ পালনে লাগবে তিন লাখ ৫৪ হাজার ৩১৬ টাকা। অপরদিকে সাশ্রয়ী প্যাকেজ-২ এর মাধ্যমে দুই লাখ ৯৫ হাজার ৭৭৬ টাকা লাগবে। তবে দুটি প্যাকেজেই কোরবানির জন্য আলাদা ১০ হাজার ৫০০ টাকা (৫০০ রিয়াল) নিতে হবে।

সৌদি আরবে চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৪ অক্টোবর (৯ যিলহজ ১৪৩৫ হিজরী) এ বছরের পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এবার সৌদি আরব যাওয়ার ফ্লাইট শুরু হচ্ছে আগামী ২৭ আগস্ট। শেষ হবে ২৮ সেপ্টেম্বর। হজ শেষে ফিরতি ফ্লাইট ৮ অক্টোবর শুরু হয়ে শেষ হবে ৮ নভেম্বর।

বিষয়: বিবিধ

৮৮৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File