জন্ম থেকেই লাঞ্ছিত চাই মানুষের মত বাঁচতে ...

লিখেছেন লিখেছেন ঈপ্সিতা চৌধুরী ১১ নভেম্বর, ২০১৪, ০৩:০৮:২২ দুপুর

>বিশ্বসাহিত্য কেন্দ্র মিলনায়তনে আয়োজিত এক পরামর্শ সভায় এভাবেই সমাজের তৃতীয় লিঙ্গ হিসেবে স্বীকৃত হিজড়ারা তাদের সমাজে মানুষের মত বেঁচে থাকার আকুতি জানিয়েছে! (ইত্তেফাক) !

> আমার কাছে যেটা মনে হয়, সামাজিকভাবে স্বীকৃতি পাওয়ার আগে তাদের পারিবারিক স্বীকৃতিটা আগে জরুরী! কারন এ ধরনের মানুষেরা পরিবার থেকেই আগে বেশি লাঞ্ছিত হয়! এরপর আমরা যারা আছি এই সমাজের দুই লিঙ্গ তাদেরও উচিৎ এই অসহায় মানুষগুলিকে মানুষ হিসেবে মেনে নিয়ে সহযোগিতা করা!

>আর বেঁচে থাকার তাগিদে কিংবা খেতে- পড়তে না পেরে হিজড়ারা যে চাঁদাবাজি করছে কিংবা অন্য কোন উপায়ে মানুষের বাড়ী বাড়ী গিয়ে কিংবা রাস্তায় নানারকম অপকর্ম করার চেষ্টা করে তার কারনটা কিন্তু এই আমরাই এই সমাজের মানুষেরাই সৃষ্টি করে দেই... এখন ভেবে দেখুন সেটা কিভাবে করি......?

> আসুন এই মানুষগুলিকে আর লাঞ্ছনা/ বঞ্ছনা না করে তাদের সম্মান দেই, মানুষের মত বেঁচে থাকতে দেই, তাদের পাশে দাঁড়াই ... তাদেরকে আপন করে নেই!

বিষয়: বিবিধ

৮৬৩ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

283249
১১ নভেম্বর ২০১৪ বিকাল ০৪:৪৫
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : সুন্দর পোষ্ট শেয়ার করার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ ।
১৩ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:০৬
227112
ঈপ্সিতা চৌধুরী লিখেছেন : অনেক ধন্যবাদ ভাইয়া! Happy
283263
১১ নভেম্বর ২০১৪ বিকাল ০৫:০৪
হতভাগা লিখেছেন :
১৩ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:০৬
227113
ঈপ্সিতা চৌধুরী লিখেছেন : কি বুঝাইলেন ভাই?
283329
১১ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:৫৫
শেখের পোলা লিখেছেন : সব থেকে আগে তাদের মানষিক অবস্থার পরিবর্তন চাই৷ আর পাঁচ জনের মত তারাও খেটে খাক৷অন্যান্ন দেশে যা করে৷ বাচ্চা নাচানো নয়, দলের সদস্য খোঁজার অভিযান বাদ দিক৷
১৩ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:০৬
227114
ঈপ্সিতা চৌধুরী লিখেছেন : তাদের মানসিক অবস্থার পরিবর্তন তো আমাদের-ই করতে হবে! কারন তাদেরকে হেয় তো আমরাই করছি! পরিস্থিতির স্বীকার হয়ে কিংবা উপায় কোন না পেয়েই হয়তো তারা এমনটা করে! তাদের পুনর্বাসনের ব্যাবস্থাও কিন্তু ঠিকা-ঠাক মত হয়নি!

283360
১১ নভেম্বর ২০১৪ রাত ১০:২২
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সমস্যাটা তাদের মধ্যেই বেশি। তাদেরকে স্বাভাবিক জিবরে পুর্নবাসন কঠিন কিছু নয়। কিন্তু তারা নিজেদের আচরন দিয়েই একটি ঘৃনার সৃষ্টি করে যাচ্ছে।
১৩ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:০৬
227115
ঈপ্সিতা চৌধুরী লিখেছেন : যাদেরকে আমরা অবহেলা করছি, পরিবার থেকে যারা অবহেলিত হচ্ছে প্রতিনিয়ত, পরিবার থেকে যারা বিতারিত সমস্যাটা তাদের সৃষ্টি কি করে হয় ভাইয়া! তাদের কাজগুলি ঘৃণার উদ্রেক সৃষ্টির জন্য কিন্তু মনে হয় আমরাই দায়ী! কারন তারা চরমভাবে অবহেলিত!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File