অবিবাহিত মেয়েদের জিন্স-মোবাইল নিষিদ্ধ!

লিখেছেন লিখেছেন মিঃ কপিপেস্ট ১০ আগস্ট, ২০১৪, ১২:৩৩:৪৭ রাত

ভারতের উত্তরপ্রদেশে কি ইসলামী শাসন জারী করেছে হিন্দুরা? অবস্থাদৃষ্টে তেমনই ভাবতে পারেন অনেকে। এথেকেই প্রমাণিত হলো যে, ইসলাম প্রকৃতির এবং বিজ্ঞানসম্মত দীন। আল্লাহ নারীর কল্যাণের জন্য পর্দার যে বিধান দিয়েছেন, তা কতটুকু বাস্তবসম্মত? দেখুন তাহলে নিচের খবর পড়ে--



অবিবাহিত মেয়েদের জন্য জিন্স প্যান্ট পরা ও মোবাইল ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে ভারতের উত্তরপ্রদেশে। শুক্রবার রাত থেকে এ নিষেধাজ্ঞা জারি করে রাজ্যটির জারোয়া গ্রামের গুজ্জর সম্প্রদায়ের পঞ্চায়েত। রীতিমতো সালিশি সভা ডেকে এ নির্দেশ জারি করেন পঞ্চায়েত সদস্যেরা।

পঞ্চায়েতের স্পষ্ট নির্দেশ, জিন্স নামক ‘অশালীন’ পোশাক গ্রামের অবিবাহিতা মেয়েরা পরতে পারবেন না। ব্যবহার করা যাবে না মোবাইল ফোনও। কারণ, তাতে সমাজের ওপর বিরূপ প্রভাব পড়ে।

তাদের দাবি, এসব ‘অশালীন’ পোশাকের জন্যই সমাজে শ্লীলতাহানি, ধর্ষণের মতো ঘটনা বাড়ছে। মোবাইলে ছেলেদের সঙ্গে বেশি কথা, হাসাহাসি এবং অবাধ মেলামেশা তাদের পরিবারকে আরও সমস্যায় ফেলছে। তাই বেপথুদের ‘সংযমী’ করতেই এমন সিদ্ধান্ত।

পঞ্চায়েত প্রধান অশোক কুমার জানান, বিয়ের অনুষ্ঠানে অহেতুক সাউন্ডবক্স বাজানো বা ডিস্ক জকি এনে নাচ-গানেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।



এ ধরনের নিষেধাজ্ঞা এর আগেও বহুবার জারি হয়েছে রাজ্যের বিভিন্ন জায়গায়। উত্তরপ্রদেশ, হরিয়ানা এবং রাজস্থানে খাপ পঞ্চায়েতও মাঝেমধ্যেই এমন নিষেধাজ্ঞা দেয়। আইন প্রণয়নের ক্ষমতা না থাকলেও মেয়েদের সম্মান রক্ষার্থে খুনের নির্দেশ দেওয়া ও বিবিধ ফতোয়া জারি করে বারে বারেই খবরের শিরোনামে এসেছে তারা।

অতীতে উত্তরপ্রদেশের বাপগত জেলার আসারা গ্রামে মেয়েদের একলা চলাফেরায় নিষেধাজ্ঞা জারি করেছিল খাপ পঞ্চায়েত। বিয়ের আগে ঘোমটা ছাড়া দিনের আলোয় মেয়েদের ঘোরা-ফেরা করা, মোবাইলে গান শুনতে শুনতে পথ চলা সবেতেই ছিল তাদের কড়া নজরদারি। রাজস্থানের দৌসা জেলায় মেয়েদের মোবাইল ব্যবহার একপ্রকার নিষিদ্ধই করে দিয়েছিল ভান্দারেজ পঞ্চায়েতের সদস্যরা। এমনকী, গ্রামবাসীরাও সহমত পোষণ করেছিলেন সেই সিদ্ধান্তে।

উৎসঃ বাংলানিউজ২৪

বিষয়: বিবিধ

১১৫৫ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

252739
১০ আগস্ট ২০১৪ রাত ১২:৫৭
বুড়া মিয়া লিখেছেন : আমার মতেও পোষাক-আশাক চলন-বলন ধর্ষনের উদ্রেক করে থাকে অনেক ক্ষেত্রেই, কিন্তু অনেক ভাইয়ের মতে নাকি পোষাকের কারনে ধর্ষন হয় না! তাদের ভাব এমন যে, তারা ফেরেস্তা: নাইমা আইছে আসমান থেকে – আর সবাইকেও এমন ফেরেস্তা হইতে হবে, তাতেই সব সমধান।

ধর্মীয় শাসন ব্যবস্থা সব তো বদমাইশ এবং বদমাইশী কন্ট্রোল এর জন্যই আর সেগুলো তো মহান ব্যক্তিত্বদের মাধ্যমে এসেছে, বদমাইশদের দ্বারা ওগুলো তো প্রবর্তিত হয় নাই! তাই যখন অনেককে বলতে দেখি যে এগুলো বাদ দিয়ে সবাইকে ফেরেস্তা হয়ে সমাজে পরিবর্তন আনতে হবে – তখন চিন্তা করি, ওরা আসলে কি?
১০ আগস্ট ২০১৪ রাত ০১:০০
196887
মিঃ কপিপেস্ট লিখেছেন : এখন কী বলবে--তারা ভারতের হিন্দুরাও যে ইসলামের কথা বলছে এবং মেনে চলতে বাধ্য করছে সমাজের মেয়েদের ভালোর জন্য?
252766
১০ আগস্ট ২০১৪ রাত ০৪:৩৮
কাহাফ লিখেছেন : কোন মুসলিম সমাজ এমন করলে আজ............................।
১৩ আগস্ট ২০১৪ রাত ১০:৪২
197854
মিঃ কপিপেস্ট লিখেছেন : নাস্তিক আর প্রতিক্রিয়াশীলরা এখন কোথায়
252786
১০ আগস্ট ২০১৪ সকাল ০৮:৩৬
শেখের পোলা লিখেছেন : একদিন সবাই একমত হবে ইনশাআল্লাহহ৷
১৩ আগস্ট ২০১৪ রাত ১০:৪৩
197855
মিঃ কপিপেস্ট লিখেছেন : সহমত

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File