আসুন- আমরা সকলেই বৃক্ষের মত উত্তম ও মানুষের মত মহা-উত্তম হওয়ার চেষ্টা করি।

লিখেছেন লিখেছেন কেমানিক ০২ জুলাই, ২০১৪, ০২:১৭:৩৭ দুপুর

আমি বৃক্ষ অপেক্ষা অধম। কেন না- বৃক্ষ তার আহারের জন্য কোথাও ছুটাছুটি করে না। সে তার যায়গায় অনড় থেকে তার আহারাদী সহ সকল ক্রীয়া সম্পাদন করে। অথচ আমি মানুষ সৃষ্টির শ্রেষ্ঠ হওয়া স্বত্বেও, এক যায়গায় অনড় অবস্থান করে সকল চাহিদা পূরণ করতে সক্ষম নই। বৃক্ষের তলে যে ছায়া নিতে যায়, সে তাকেই ছায়া দেয়। সে কাউকে তার ছায়া নিতে বাধা প্রদান করে না। তার নিচে সাধক সাধনা করে, সে তাকে বাধা প্রয়োগ করে না, আবার সে বৃক্ষ সাধকের কাছ হতে কিছুই চাই না। সেই সাথে বৃক্ষ কারও কোন অপকার করে না।

বৃক্ষের তলে বসে চোর চুরির পরিকল্পনা করে, খুনি খুনের পরিকল্পনা করে, ধর্ষক ধর্ষণের পরিকল্পনা করে, প্রতারক প্রতারণার পরিকল্পনা করে, প্রেমিক প্রেমিকা তাদের প্রেমের কথা আলোচনা করে, সত লোক সত্য প্রতিষ্ঠার পরিকল্পনা করে, বৃক্ষ সব শুনে। কিন্তু কাউকে তা বলে দেয় না। অতএব বৃক্ষ কত বড় বিশ্বস্ত যে, সকলেই তার তলে আশ্রয় গ্রহন করে, সে কাউকেই তাড়িয়ে দেয় না। আমি আশরাফুল মাখলুকাত, সৃষ্টির শ্রেষ্ঠ মানুষ হয়েও সকলকে ছায়া দিতে পারি না। পরি না সকলের কথা গোপন রাখতে। তখন আমার মাথা নিচু হয়ে যায়। আমি তখন ভাবি, আমি বৃক্ষ অপেক্ষা কতই না অধম।

আবার যখন দেখি- বৃক্ষের তলে বসে, তার ছায়া গ্রহনের পরেও ছায়া গ্রহনকারী, বৃক্ষের ডাল ভাঙে, অস্ত্র দিয়ে তাকে বৃক্ষ বিক্ষত করে, বৃক্ষ কাদলেও আঘাৎকারীকে কিছুই বলে না। আঘাৎ করার পরেও আবার সে বৃক্ষ তলে ছায়া নিতে গেলে বৃক্ষ তাকে তাড়িয়ে দেয় না। অথচ আমি মানুষ, সৃষ্টিল শ্রেষ্ঠ হওয়া স্বত্বেও, কেউ আমার ক্ষতি সাধন করলে তাকে আমরা ছেড়ে দিই না। এবং তাকে আমরা আর ছায়া দিতে চাই না। তখন মনে হয়, আমি বৃক্ষ অপেক্ষা কতই না অধম।

কিন্তু যখন আমি দেখি- কোন দুর্ঘটনা কবলিতকে সাহায্যের জন্য গাছ এগিয়ে আসতে পারে না। আমি পারি। তখন আমার মনে হয় আমি বৃক্ষ অপেক্ষা অনেক উত্তম। যখন আমি দেখি কোন চোর চুরির পরিকল্পনা করছে, আমি তাকে চুরি করার কু-ফল ও চুরি না করার সু-ফল জানিয়ে তাকে চুরি করা হতে বিরত রাখতে পারি। তখন আমার মনে হয় আমি বৃক্ষ অপেক্ষা অনেক উত্তম। যখন আমি খুনের পরিকল্পনাকারীকে খুনের কুফল ও খুন না করার সু-ফল জানিয়ে, তাকে খুন থেকে বিরত রাখতে পারি। যখন আমি ধর্ষককে ধর্ষণ করার কু-ফল ও ধর্ষণ না করার সু-ফল জানিয়ে, তাকে ধর্ষণ হতে বিরত রাখতে পারি, যখন আমি প্রতারককে প্রতারনা করার কু-ফল ও প্রতারনা না করার সু-ফল জানিয়ে, তাকে প্রতারণা হতে বিরত রাখতে পারি, তখন মনে হয় আমি বৃক্ষ অপেক্ষা অনেক উত্তম।

প্রথমতঃ আমি বৃক্ষের মত উত্তম হতে চাই। আমি চাই- আমার কাছে যেই ছায়া নিতে আসুক না কেন, কোন জাতি ধর্ম চিন্তা না করে, তাকে যেন আমি বৃক্ষের মত ছায়া দিতে পারি। আমার কাছে যে- যে কথাই বলুক না কেন, আমি যেন তা বৃক্ষের মত গোপন রাখতে পারি।

সেই সাথে আমি মানুষের মত উত্তম হতে চাই। আমি চাই- আমি যেন সকল অসহায়কে ছুটে গিয়ে সহায়তা করতে পারি। আমি যেন সকল ক্ষতি সাধনকারীর ক্ষতি সাধন পরিকল্পনাকে, ক্ষতি সাধন না করার উপদেশ দিতে পারি। আমি যেন তাদেরকে সকল ক্ষতি সাধন থেকে ফিরিয়ে আনতে পারি। আমি যেন সকলের কথা গোপন রাখতে পারি। তবেই আমি উত্তম। তবেই আমি সৃষ্টির শ্রেষ্ঠজীব, নচেত আমি পশু অপেক্ষাও অধম।

তাই আসুন- আমরা সকলেই বৃক্ষের মত উত্তম ও মানুষের মত মহা-উত্তম হওয়ার চেষ্টা করি। আমরা সৃষ্টির শ্রেষ্ঠ হওয়ার অঙ্গীকার করি।

বিশ্বশান্তি ডট কম

এ ছাড়াও গুরুজীর বিশ্বশান্তি প্রতিষ্ঠায় ধর্মের অবদান বিষয়ে লেখা পড়তে ও বিশ্বশান্তি নীতিমালার আমূল পরিবর্তনের লক্ষ করণীয় বিষয় জানতে এখানে ক্লিক করুন

বিষয়: বিবিধ

১১৭৭ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

240924
০২ জুলাই ২০১৪ দুপুর ০৩:৪৯
আমি মুসাফির লিখেছেন : আমাদের তো এমনই হওয়া উচিত যেখানে মানুষ এসে নিরাপত্তা বোধ করবে এবং সে আমাদের সংস্পর্শে এসে ভাল মানুষ হয়ে যাবে।
০২ জুলাই ২০১৪ বিকাল ০৪:২৫
186992
কেমানিক লিখেছেন : গুরুজী তাঁর লেখাতে সে কথাটিই তুলে ধরতে চেষ্টা করেছেন।
মন্তব্যের জন্য ধন্যবাদ।
241021
০২ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৬:৫১
সন্ধাতারা লিখেছেন : অনেক ধন্যবাদ খুব ভালো লাগলো লিখাটি
০২ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৭:৩২
187072
কেমানিক লিখেছেন : লেখাটি পড়া ও মন্তব্য করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File