সেরা পরীক্ষাকেন্দ্র: নতুন আইডিয়া

লিখেছেন লিখেছেন আনসারী১৪ ০৪ জুন, ২০১৫, ০৩:০৭:১৪ দুপুর

সম্ভবত ২০১৩ সাল।পরীক্ষার হলে দায়িত্ব পালন করছি।শিক্ষা অধিদপ্তর থেকে একজন পদস্থ কর্মকর্তা হল পরিদর্শনের জন্য এসেছেন।আমি যে কক্ষে ছিলাম সেই কক্ষে তিনি কথা প্রসঙ্গে জানতে চাইলেন পরীক্ষায় নকল হচ্ছে কি না? পাশে ছিলেন হল সচিব। তিনি অবাক হয়ে বললেন, আমাদের এই পরীক্ষাকেন্দ্র বাংলাদেশের মধ্যে সেরা পরীক্ষাকেন্দ্র।আর আমাদের এখানে নকল? নকলের প্রশ্নই আসেনা আত্নবিশ্বাসের সাথে জবাব দিলেন।পরিদর্শক মুচকি হেসে বললেন , ভালো ধন্যবাদ।

আমিও কিন্তু আগে কখনও সেরা পরীক্ষা কেন্দ্র কথাটা শুনিনি। সেইদিনই প্রথম শুনলাম।ঘটনাটা বছর দুয়েক আগের।নতুন করে মনে পড়ল।

আমাদের মাননীয় শিক্ষামন্ত্রী অতিসম্প্রতি বলেছেন আগামীতে সেরা শিক্ষাপ্রতিষ্ঠান পদ্ধতি আর থাকবে না।ভাল শিক্ষা্ প্রতিষ্ঠানগুলোকে আলাদাভাবে মর্যাদা দেওয়ার কথা মন্ত্রী মহদয় বলেছেন।এর স্বপক্ষে ব্যাখ্যাও তিনি দিয়েছেন। আমি যে পরীক্ষার কেন্দ্রের কথা বলছিলাম , এবার পরীক্ষার ফলাফলে এই কেন্দ্রের অংশ গ্রহণকারী তিনটা প্রতিষ্ঠান টপটেন এর মধ্যে ১ম, ৩য় ও ৯ম স্থান অর্জন করতে সক্ষম হয়।

বিগত বছর গুলোতেও নাকি একইরকম ফলাফল হয়। এতদিনে বুঝতে সক্ষম হলাম কেন্দ্রসচিব সেরা পরীক্ষাকেন্দ্র বলতে কী বুঝিয়েছেন।আমি মনে করি পরীক্ষার মান সংরক্ষণে পরীক্ষা কেন্দ্রের ভূমিকাই মুখ্য।আমার এই নতুন ধারণাটা বারবার ঘুরপাক খাচ্ছে যে, সেরা শিক্ষাপ্রতিষ্ঠান এর স্থলে সেরা পরীক্ষাকেন্দ্র পদ্ধতি চালু করলে কেমন হয়?

বিষয়: বিবিধ

৯৮৮ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

324574
০৪ জুন ২০১৫ দুপুর ০৩:২৪
এ,এস,ওসমান লিখেছেন : সবই ডিজিটাল হচ্ছে। সুতরাং কান্না কাটির কোন প্রয়োজন নায় কিছুদিন অপেক্ষা করেন তখন দেখবেন আপনার প্রস্তাবও সংসদে পাশ হয়ে গেছে Down on Luck Down on Luck Down on Luck Cook Cook Cook
০৫ জুন ২০১৫ সকাল ১০:২০
266700
আনসারী১৪ লিখেছেন : বিষয়টি কান্নাকাটির মত নয়।
324601
০৪ জুন ২০১৫ সন্ধ্যা ০৬:১৮
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সব কিছুতে সেরা নির্বাচন করার মাধ্যমে আমরা জাতির মধ্যে বিভক্তি আরো বাড়িয়ে দিচ্ছি।
০৫ জুন ২০১৫ সকাল ১০:১৯
266698
আনসারী১৪ লিখেছেন : ’সব কিছুতে সেরা নির্বাচন করার মাধ্যমে আমরা জাতির মধ্যে বিভক্তি আরো বাড়িয়ে দিচ্ছি।’ কথাটা ঠিক নয়।তবে সেরা হওয়ার জন্য আমরা যে অসুস্থ প্রতিযোগিতা করছি এটা নিঃসন্দেহে নিন্দনীয়।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File