শবে বরাতঃ করনীয় কি?

লিখেছেন লিখেছেন আনসারী১৪ ১৩ জুন, ২০১৪, ১১:৪৪:২২ সকাল

আমাদের মাঝে প্রতি বছর শবেবরাত আসে আবার চলে যায়।এ উপলক্ষে অনেকে ইবাদত বন্দগী করে আবার কেউ হয়তো বা করেনা।কিন্ত সমস্যা একটি বারবার দেখা যায়।আর তা হল কেউ শবেবরাত উপলক্ষ্যে ইবাদত বন্দেগি করলে একটি গ্রুপ এটাকে সরাসরি বিদআত আখ্যা দিয়ে থাকেন।অনেকে এ তারিখে নফল রোজা রাখেন।এটাও নাকি করা উচিত নয়।আমরা যারা দুর্বল ইমানের অধিকারী মুসলমান তারা তো বিদাআত হিসেবে নয় বরং ভাল নিয়তে সওয়াবের আশায় শবেবরাত উপলক্ষে রাতে ইবাদত ও দিনে রোজা রাখার চেস্টা করি।কিন্তু ভাল কাজ করতে গিয়ে যদি বিদাআত এর মত জঘন্য পাপের অংশীদার হয়ে যায় তা হলে আমাদের জন্য তা দু্র্ভাগ্যের কারন হবে।

তাই সকলের কাছে আমার অনুরোধ রইল, কুরআন ও হাদিসের আলোকে এসকল বিভ্রান্তি দুর করে সরলপ্রাণ ইমানদারদেরকে পবিত্র শবেবরাত এর করনীয় ও বর্জনীয় আমল সম্পর্কে সঠিক ধারনা দান করা।

বিষয়: বিবিধ

১৪৯৭ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

234519
১৩ জুন ২০১৪ দুপুর ০৩:৩১
সিটিজি৪বিডি লিখেছেন : শবে বরাত উপলক্ষে আজ বিভিন্ন পত্রিকায় শবে বরাতের গুরত্ব ও ফজিলত সম্পর্কে বিশেষ কলাম ছাপা হয়েছে। আগামীকাল সরকারী ছুটি। শবে বরাত উপলক্ষে বিভিন্ন টিভি চ্যানেলে আলোচনাও করা হবে। বাংলাদেশে ধর্মপ্রাণ মুসলমানরা শবে বরাত যথা পালন করে। শবে বরাত উপলক্ষে এশার নামাযের পর নফল ইবাদত করে। কোরআন তেলোয়াত করে। কবর জিয়ারতও করে। গুনাহ মাফের জন্য আল্লাহর দরবারে কান্নাকাটিও করে। সারারাত ইবাদত করতে গিয়ে যাতে কষ্ট না হয় সে জন্য একটু বেশীই খেয়ে থাকে। কেউবা দান সদকাও করে। কিন্তু কিছু কিছু ভাই-বোন শবে বরাত নিয়ে খুব বেশী মাতামাতি করছে। তাদের স্টাটাস পড়ে মনে হয় শবে বরাত পালন করা মহা অন্যায়।
234525
১৩ জুন ২০১৪ দুপুর ০৩:৫৭
ছিঁচকে চোর লিখেছেন : ধন্যবাদ সুন্দর পরামর্শের জন্য Rose Rose
234576
১৩ জুন ২০১৪ রাত ০৮:৩৫
তারেক_১৩৭ লিখেছেন : শবে বরাতের দিনে রোযা রাখা - হাদীসের সনদ বিশ্লেষণ এবং মুহাদ্দিসীনে কেরামের মতামত

http://www.onbangladesh.org/blog/blogdetail/detail/9146/Tarek_ctg/47241#.U5sL6Sjzu5c
234878
১৪ জুন ২০১৪ রাত ১১:০৮
আনসারী১৪ লিখেছেন : শবেবরাত সম্পর্কে যত আলোচনা,তর্ক বিতর্ক হয় মাত্র এ কয়েক দিনের জন্য।আবার একবছর পর আবার কিছু তর্ক বিতর্ক কিংবা একটু আধটু বাড়াবাড়ি হবে।চলতে থাকবে তা বছরের পর বছর।কিন্ত এর দ্বারা আমাদের বিভ্রান্ত হওয়া ছাড়া আর কিইবা লাভ আশা করতে পারি।এখান থেকে আমাদের বের হয়ে আসা দরকার।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File