ইসলাম এবং হুমায়ুন আহাম্মেদ

লিখেছেন লিখেছেন মোহাম্মদ রিগান ১৬ নভেম্বর, ২০১৪, ১১:০৫:৩১ সকাল

কিছুদিন আগে ছিলো হুমায়ুন আহাম্মেদের জন্মদিন। উনি আমার প্রিয় লেখক। কিন্তু দেখলাম অনেকে তাকে নিয়ে শুরু করেছে ঘোর বিতর্ক। কেউ প্রমান করার চেস্টা করছে তাকে নাস্তিক হিসেবে আর কেউ আস্তিক। কেউ ফতয়া দিচ্ছে কেন পড়া উচিত হবেনা তার লেখা। আমি হুমায়ুন ভক্ত হিসেবে তাই কিছু বলার প্রয়োজনিয়তা অনুভব করছি। হুমায়ুনের প্রায় অর্ধেকের বেশি বই পড়ে আমার যেটা মনে হয়েছে তা হচ্ছে হুমায়ুন ছিলেন সংশয়বাদি। তার কোন লিখা পড়ে মনে হয়েছে উনি মোটামুটি ধর্ম-কর্ম করেন। আবার উনার কিছু চরিত্র ছিলো নাস্তিক টাইপের। ঊনার প্রধান ২-৩টা চরিত্র হিমু, মিসির আলি বা শুভ্রর কেউ কিন্তু নাস্তিক নয়। আমি এই কথা বলতে পারি যে হুমায়ুন ধার্মিক ছিলেন না। কিন্তু তিনি নাস্তিক ছিলেন তা বলা মস্কিল। উদ্ভট চিন্তার মানুষ হুমায়ুন কে তাই শুধু নাস্তিক বা শুধু আস্তিকের কাতারে ফেলা যায়না।

বাংগালি মুসলিমদের ১টা বিশাল সমস্যা হল যখন কোন লেখক ভাল লেখা শুরু করে তখন তারা তাকে নাস্তিক ট্যাগ দিয়ে দেয়। আর ৫০-১০০ বছর পরে তাকে আবার ভাল মুসলিম বলে প্রচার করে। যাকে হুজুর মাওলানারা ভাল মুসলিম লেখক বলে ১০০ বছর পরে সে মাওলানারা তাকে আবার ইহুদিদের দালাল বলে। নজরুল যখন লিখতো তখন তাকে বলা হয়েছে অমুসলিম কিন্তু এখন হুজুরদের চোখে তিনি আবার পাক্কা মুসলিম। মির মোসারফ হোসেন ছিলো তখনকার হুজুরদের চোখে পাক্কা মুসলিম। এখন সে হুজুররাই আবার বলে তার বই বিসাদ সিন্ধুর ৯৫% মিথ্যা। আল্লাই জানে ১০০ বছর পরে হয়তো এই হুমায়ুন হয়ে যাবে পাক্কা মুস্লিম লেখক। আসলে হুজুরি করা আর গল্প লেখা ১ জিনিস নয়।

তাই কারো কথা না শুনে কোরান হাদিস পড়ুন তারপর হুমায়ুনের বই পড়ুন। আপনার কাছে যেটা ইসলাম বিরদ্ধি মনে হবে তা প্রচার করুন আর যেটা ইসলামের পক্ষে তাও মানুষ কে বলুন। ১ হুজুর বলল আর নাস্তিক নাস্তিক বলে চিল্লানোর দিন শেষ। আসলে আমাদের উপমহাদেশের মানুষরা ধর্মকে উদার ভাবে না দেখে গ্রহন করেছে ভিত ভাবে। বই লিখেও যে আল্লাহর ইবাদত করা যায় এবং এটা যে সাদকায়ে জারিয়া তা তারা বুঝতে চায়না। এত হুমায়ুন বিরধিতা করেন, চেস্টা করেন তার মত লেখক হতে। না তা করবেন না!!!! কারন লেখক হয়ার চেয়ে যে বিরধিতা করা সহজ!!!! আমরা ধর্মকে মা মনে করলে ব্যাপারটা এমন হবে যে আমরা মা শুধু মাইর দেয় এটাই বুঝি কিন্তু মা যে ভালবাসতে পারে তা ভুলে গেছি। ইসলাম ধর্মের কোন জায়গায় বলছে যে লেখক হয়া যাবেনা??? অনেক সাহাবি ছিলেন কবি। তারা অনেক সময় নবি(সঃ) এর পক্ষ থেকে কবিতার মাধ্যমে অমুস্লিমদের কথার জবাব দিয়েছেন। কই আজ মুসলিমদের মদ্ধে সে কবি- সাহিত্যক শ্রেনি কই??? আছে সমালোচক শ্রেনি................................................ হাইরে ইসলাম, হাইরে মোসলমান!!!!!!!!!!!!!!!!!!!!

বিষয়: বিবিধ

১২৭৩ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

284755
১৬ নভেম্বর ২০১৪ দুপুর ১২:৪৪
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো
হুমায়ুন আহমদ কি ছিলেন সেটা থেকে তার সাহিত্য কতটা সমাজের কল্যানকর সেটা জরুরি। তার প্রথমদিকের উপন্যাস এবং নাটকগুলি শিক্ষনিয়। যদিও পরবর্তিতে বেশিরভাগ লিখাই নিন্মমানের।
284756
১৬ নভেম্বর ২০১৪ দুপুর ১২:৪৪
খান জুলহাস লিখেছেন : হুমায়ুনের বই ভাল লাগা আপনার ব্যক্তিগত ব্যাপার। তাই বলে আপনি মুসলমানকে এভাবে গালি দিতে পারেন না। তাও আবার স্বঘোষিত নাস্তিকের পক্ষ হয়ে।
১৭ নভেম্বর ২০১৪ বিকাল ০৫:৩৪
228597
মোহাম্মদ রিগান লিখেছেন : ভাই আমি মুসলিমদের গালি দিলাম কই???? আর কোন জায়গায় হুমায়ুন নিজেকে নাস্তিক বলছে???
Crying

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File