স্মার্ট হওয়ার সহজ পথ.....................

লিখেছেন লিখেছেন মোহাম্মদ রিগান ১১ নভেম্বর, ২০১৪, ১২:২৯:২৯ দুপুর

১) প্রথমেই রোজ সংবাদপত্র পড়ুন। এর থেকে আপনি পৃথিবীর কোথায় কি ঘটছে সেই খবর প্রতিনিয়ত রাখতে পারবেন। আপনার জানার পরিধি বাড়লেই স্মার্ট হওয়ার পথে বেশ কিছুটা এগিয়ে যাবেন আপনি।

২) প্রতিদিন যেকোন ১০টি বিষয়ে ভাবনা চিন্তা করুন। এরফলে আপনার মস্তিষ্ক একসঙ্গে অনেকগুলি কাজ করতে সক্ষম হবে, যা মস্তিষ্কের কাজ করার ক্ষমতা বাড়াবে।

৩) নতুন কোন তথ্য জানতে পারলে তা এককথায় বিশ্বাস করবেন না। বিষয়টি নিয়ে পক্ষে এবং বিপক্ষে ভাবনা চিন্তা করে একটি সিদ্ধান্তে পৌঁছে তবেই সেটি মানুন।

৪) আত্মবিশ্বাস তৈরি করুন। কারুর কোন এক দুটো কথায় নিজের ধারনা বা বিশ্বাস পরিবর্তন করবেন না। কখনোই মনে করবেন না আপনি কিছু জানেন না। তবে অবশ্যই কোন বিষয় সম্পর্কে আপনার ভ্রান্ত ধারনা থাকলে সেটা পরিবর্তন করার চেষ্টা করুন।

৫) টেলিভিশনে বিনোদন মূলক অনুষ্ঠানের পাশাপাশি শিক্ষামূলক অনুষ্ঠান দেখে তার থেকে নতুন কিছু শেখা বা জানার চেষ্টা করুন।

৬) আপনার যে বিষয়ে দুর্বলতা তা কারুর সামনে প্রকাশ হতে দেবেন না। বাড়িতে নিজের অবসর সময়ে যা নিয়ে আপনার দুর্বলতা তাকে ঘষেমেজে নিজের সক্ষমতায় আনার চেষ্টা করুন।

৭) আয়নার সামনে দাঁড়িয়ে স্মার্টলি কথা বলার অভ্যাশ করুন। কিছু ভুল হলে থেমে না গিয়ে বারং বার অভ্যাস করে ভুল শুধরে নেওয়ার চেষ্টা করতে হবে।

৮) দাবা, ওয়ার্ড গেম এই ধরনের খেলা দেখুন এবং শিখুন। এই খেলাগুলিকে স্মার্ট গেম বলা হয়, এরফলে আপনার নিজের প্রতি বিশ্বাস বাড়বে যা স্মার্টনেস আনান অন্যতম উপায়।

৯) নতুন যা কিছু শিখছেন তার একটি তালিকা তৈরি করুন। তাহলে বিষয়গুলি মাথায় স্থায়ী হয়ে যাবে এবং আপনি সহজে এগুলি ভুলবেন না।

১০) নিজেকে অনলাইন নতুন বিষয় সম্পর্কে ওয়াকিবহাল করার চেষ্টা করুন। ব্লগ, সোশ্যাল সাইটোগুলির সঙ্গে যুক্ত হয়ে যুগের সঙ্গে পা মিলিয়ে চলতে হবে।

প্রত্যেক মুসলিমের উচিত স্মার্ট হওয়া। মুসলিমরা কখনো আনস্মার্ট হয়না। কারন তাদের নবি(সঃ) ছিলেন পৃথিবীর সেরা স্মার্ট লোক...............।

বিষয়: বিবিধ

১২৬৭ বার পঠিত, ৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

283193
১১ নভেম্বর ২০১৪ দুপুর ১২:৩৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এখন কি আর এভাবে কেউ স্মার্ট হয়!!! এখন স্মার্ট হওয়ার অর্থ হচ্ছে গড্ডালিকায় গা ভাসিয়ে দেওয়া। ছিড়া প্যান্ট আর ফাডা ইংরেজি ভাষায় কথা বলা।
ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবুল কালাম তার জিবনের প্রথমে ভারতিয় বিমান বাহিনিতে যোগদানের জন্য পরিক্ষা দেন। পরিক্ষায় সবচেয়ে ভাল করা সত্বেয় স্মার্টনেস এর অভাব এর জন্য তাকে বিমানবাহিনিতে নেওয়া হয়নি। পরবর্তি ইতিহাস হলো ভারতিয় সব বাহিনিই তাকে স্যালুট দিতে বাধ্য।
283208
১১ নভেম্বর ২০১৪ দুপুর ১২:৫৫
তার কাটা লিখেছেন : ভালো লাগল।
283213
১১ নভেম্বর ২০১৪ দুপুর ০১:৩৩
আব্দুল গাফফার লিখেছেন : পড়ে খুব ভাল লাগলো। অনেক ধন্যবাদ
283229
১১ নভেম্বর ২০১৪ দুপুর ০২:৫৪
ফেরারী মন লিখেছেন : পরামর্শগুলো একদম যৌক্তিক। কাজে লাগাবো ইনশাআল্লাহ
283442
১২ নভেম্বর ২০১৪ রাত ০৩:০৭
আফরা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ ।
284736
১৬ নভেম্বর ২০১৪ সকাল ১১:৪৭
এস এম আবু নাছের লিখেছেন : বাব্বা, স্মার্ট হওয়ারও কত কৌশল...। Tongue Tongue Tongue
১৭ নভেম্বর ২০১৪ বিকাল ০৫:৩৫
228598
মোহাম্মদ রিগান লিখেছেন : Love Struck

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File