আমার ছেলেবেলার কোরবানির ঈদ

লিখেছেন লিখেছেন মোহাম্মদ রিগান ০১ অক্টোবর, ২০১৪, ০৮:৫৫:৫২ সকাল

বাড়িতে যাওয়ার দিন এগিয়ে আসছে। তাই হয়ে পড়েছি বিশেষ ভাবে বাড়ি কাতর। কোরবানি আর গরু সংক্রান্ত পুরাতন স্মৃতি গুলো মনে পড়ছে। আমি যখন ছোট ছিলাম তখন ১ বার আমাদের ২৯ হাজার টাকা দিয়ে ১টা বিশাল গরু কিনা হয়েছিলো। সেবার সে গরু নিয়ে খুব হইচই হয়েছিল তাই দামটা আমার মনে আছে। সন্ধ্যার দিকে গরুটা আনা হয়েছিলো। আমরা ছোটরা অপেক্ষা করে বসেছিলাম বিকেল থেকে। সন্ধ্যায় দেখলাম আমার ১ কাকা বিশাল ১ গরুর পিঠে করে আসছে। তিনি কিভাবে গরুর পিঠে চড়লেন তা আমার কাছে এখনো রহস্য। সেসময় ২৯ হাজার টাকার গরু মানে বিশাল গরু। টাকার মান এত কমে গেছে যে এখন মনে হয় লক্ষ টাকার গরুও এত বড় হবেনা।

আর ১ বার গোস্ত রাখার জন্য বরগ( কলা পাতা) কাটতে গিয়ে আমার সাদা প্যান্টটায় কলার কশ লাগিয়ে পেলেছিলাম। কোরবানির ঈদের দিন হচ্ছে আমাদের সব চাচাতো- জ্যাঠতো ভাইদের ১ পেরেশানির দিন। সেদিন আমাদের সবাইকে গণহারে আব্বাদের বা কাকাদের ধমক শুনতে হয়। প্রথম দিকে খারাপ লাগতো, এখন দেখি আমার চেয়ে ১০-১৫ বছরের বড় ভাইয়ারাও ধমক খেয়ে দিব্যি হাসছে। তাই এখন আমিও হেসে উড়িয়ে দি। মজা পাই।

অবস্থা এমন দাঁড়িয়েছে যে উনাদের ধমকে আমরা কেউ রাগ তো করিয়েনা বরং আনন্দ করি। উদাহারন......আমার বড় ১ কাজিন গরুর পা থেকে চামড়া ছাড়াচ্ছে হঠাৎ ১ কাকা বলল" এটা কি করস?? যা গোস্ত টুকরা কর' দেখলাম আমার সে বড় কাজিন কাকার কথার কোন গুরুত্ব না দিয়ে মহা উৎসাহে চামড়া ছাড়িয়ে যাচ্ছে। আর মিটমিট করে হাসছে। এমনি মজা করবো বলে গভীর আগ্রহ নিয়ে বাড়িয়ে যাওয়ার জন্য অপেক্ষা করছি।

বিষয়: বিবিধ

৯৮২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File