বিহারী

লিখেছেন লিখেছেন মোহাম্মদ রিগান ১৫ জুন, ২০১৪, ০৫:৫৩:২৪ বিকাল

"বাংলাদেশি বিহারি" ১ অভাগা জনগোষ্ঠীর নাম। এরা নিজের দেশ(বিহার, ভারত) হতে বিতাড়িত,যে দেশে এখন আছে(বাংলাদেশ) তাকে নিজের দেশ মনে করেনা আর যে দেশকে নিজের দেশ মনে করে(পাকিস্তান),তাকে জিবনে চোখেই দেখেনি। এদের মাতৃভাষা অঙ্গিকা, ভোজপুরি, মাগধী, মৈথিলী ও বজ্জিকার ইত্যাদি হলেও ব্রিটিশ আমলে এরা উর্দু শিক্ষা শুরু করে।

এরা বাংলাদেশে নানা কাজে ব্রিটিশ আমল থেকে আসলেও ৪৭ এর হিন্দু- মুসলিম দাঙ্গার সময় অনেক বিহারি ভারতের বিহার থেকে পূর্ব পাকিস্তান(বাংলাদেশে) চলে আসে। পাকিস্তান সরকার তখন তাদের মহাজির( ধর্মের কারনে দেশত্যাগী ) ঘোষণা দেয়। ৭১ সালের স্বাধীনতা যুদ্ধে এরা পাকিস্তানের পক্ষ নেয়। কিন্তু দেশ স্বাধীন হলে এদের অনেকেই বাংলাদেশে আটকা পড়ে। সরকারি হিসেব মতে বাংলাদেশের ৮১টা ক্যাম্পে প্রায় ৩ লক্ষের মত বিহারি জাতিসংঘের তত্ত্বাবধানে থাকে । ২০০৩ সালের হাইকোর্টের এক রায় অনুযায়ী ১৯৭১ সালের পরে জন্ম বাংলাদেশের বিহারিরা বাংলাদেশী বলে গণ্য করা হয়। শবে বরাতের দিন বিহারি ক্যাম্পে আগুন দেওয়া হল। মারা গেলো ৮-১০ বিহারি নারীপুরুষ।

এটা জাতি হিসেবে আমাদের জন্য লজ্জার। তারা ৭১ এ আমাদের সাথে খারাপ ব্যাবহার করেছে এটা সত্য । তারা কুকুর বলেতো আমরা কুকুর হতে পারিনা। তারা খারাপ কিছু করলে তাদের ধরে আইনের হাতে তুলে দেওয়া জরুরী। তাই বলে নিরীহ নারি- পুরুষকে আগুনে পুড়িয়ে মারা অন্যায়। আমাদের সবার আছে পরিবার । তাই আমাদের তাদের পরিবারের কথাও ভাবা উচিত। বাংলাদেশ সরকারের উচিত তাদের তাড়াতাড়ি পাকিস্তান পাঠিয়ে দেওয়া.................. পুড়িয়ে মারা নয়........................।

বিষয়: বিবিধ

১৩০১ বার পঠিত, ৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

235172
১৫ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:৫১
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আমাদের রাষ্ট্রপরিচালক দের নিতিগত ভুল টি ছিল এদেরকে সমাজের মূলস্রোতে মিশ্রিত না করে ক্যাম্প ভিত্তিক জিবনযাপনে বাধ্য করা। যার কারনে স্বাভাবিক ভাবেই অশিক্ষা ও অপরাধপ্রবনতা তাদর মধ্যে বেশি। অন্যদিকে এদের মধ্যে যারা মূল স্রোতে মিশে গিয়েছেন তারা তাদের সাতন্ত্র নিয়েও ভাল আছেন। ক্রিকেটার আকরাম খানের পরিবার এই ধরনেরই একটি পরিবার। ১৯৭১ সালের পর জন্মগ্রহনকারিরা স্বাভাবিক ভাবেই বাংলাদেশের নাগরিক হওয়া উচিত। আদালত ও কয়েকবছর আগে তাই রায় দিয়েছে। কিন্তু উগ্র বাঙ্গালি জাতিয়তাবাদ আর স্বার্থান্বেষিদের ষড়যন্ত্র তাদেরকে এই অবস্থায় রেখেছে।

আর ১৯৭১ সালে তাদের কর্মকান্ড নিয়ে কিই বা এখন বলা যায়। একজন বিহারি "কসাই কাদের" এর নামে অপবাদ দিয়ে একজন নিরপরাধ কে ইতমধ্যে হত্যা করা হয়েছে বিচারিক ও রাষ্ট্রিয়ভাবে।
১৫ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:৫৮
181767
মোহাম্মদ রিগান লিখেছেন : তাই তো!!!!! Crying
235195
১৫ জুন ২০১৪ সন্ধ্যা ০৭:৪৭
সন্ধাতারা লিখেছেন : Thank you for your valuable writing.
১৬ জুন ২০১৪ রাত ১২:০২
181839
মোহাম্মদ রিগান লিখেছেন : thksHappy>-
235222
১৫ জুন ২০১৪ রাত ০৯:৩৩
মোহাম্মদ লোকমান লিখেছেন : এটা আমাদের জন্য খুবই লজ্জাকর।
১৬ জুন ২০১৪ রাত ১২:০৩
181840
মোহাম্মদ রিগান লিখেছেন : হুম Rolling on the Floor Broken Heart Angel Don't Tell Anyone 3:-O Good Luck Smug
১৬ জুন ২০১৪ রাত ০৮:৪৮
182074
মোহাম্মদ লোকমান লিখেছেন : জিজ্ঞাসা : আপনার দেয়া ইমোগুলোর মানে কি?

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File