"এপার বাংলা এবং ওপার বাংলা"

লিখেছেন লিখেছেন মোহাম্মদ রিগান ১৩ জুন, ২০১৪, ০৩:৪০:৪২ দুপুর

"এপার বাংলা এবং ওপার বাংলা"

বলে ১টা বাক্য আমরা প্রায় শুনি কলকাতার চ্যানেলে এবং আমাদের দেশের বড় বড় বুদ্ধিজীবীদের মুখে। তারা এপার বাংলা বলতে বাংলাদেশ এবং ওপার বাংলা বলতে পশ্চিমবঙ্গ তথা কলকাতাকে বুঝান। আমার মাথায় ধরেনা এরা কোন আক্কেলে কলকাতাকে আমাদের সাথে মিলান????? আমরা হচ্ছি বাংলাদেশ, আমাদের ১টা আলাদা দেশ আছে। পতাকা আছে, আছে আলাদা স্বাধীন সরকার। যেটা নেই কলকাতা বা পশ্চিমবঙ্গে। তারা পারেনা কোন রাষ্ট্রের সাথে চুক্তি করতে। যেটা পারি আমরা। ভারতের একটা অঙ্গরাজ্য কিভাবে আমাদের মত স্বাধীন ১টা দেশের সাথে তুলনা করে আমি জানিনা। এছাড়া পশ্চিমবঙ্গ আর আমরা বাংলা ভাষাবাসি হলেও কিন্তু একনা। ২টাই বাংলা না। ১ সময় আমাদের বলা হত বাঙ্গাল আর পশ্চিম বাংলাকে বলা হত রাঢ়।

সুকুমার রায় জন্মসূত্রে ছিলেন পূর্ববঙ্গের কিশোরগঞ্জের লোক। কিন্তু তিনি তার একটি বিখ্যাত ছড়ায় বলেছেন.....................

বাঙাল মনুষ্য নহে

উড়ে এক জন্তু

লাফ দিয়ে গাছে উঠে

লেজ নেই কিন্তু।

বাঙালদের তখনো পশ্চিমবঙ্গে যেন ঠিক মানুষ বলে মনে করা হত না। বিশেষ করে কলকাতা শহরে তারা ছিলেন প্রহসনের বিষয়।

এত কিছুর পরেও আমাদের দেখানো হয় ২ বাংলাকে সমান করে। কেন এত পজিটিভলি দেখানো হচ্ছে????? কেন বাংলা বাংলা বলে কবি সাহিত্যিকরা এত চিল্লায়????? যদি তাতে ২ বাঙলার মিশে যাওয়ার ইঙ্গিত থাকে তাহলে পশ্চিমবঙ্গকে আসতে হবে আমাদের সাথে। কারন তাহলে ২ বাংলা মিলে গড়া হবে বিশাল স্বাধীন বাংলা। তাদের তখন ভারত মাতাকে ছেড়ে আসতে হবে আমাদের সাথে..........................................।

বিষয়: বিবিধ

১২৬৮ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

234538
১৩ জুন ২০১৪ বিকাল ০৫:০৭
আবু জারীর লিখেছেন : ওপারকে যারা বাংলা বলে তারা সঠিক বলেনা। ওপারকে বাংলা হতে হলে হিন্দুস্তানকে তালাক দিয়ে এপারের সাথে একিভুত হতে হবে।
১৩ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:৩০
181222
হতভাগা লিখেছেন : উমহু সে যোগ্যতা তাদের অর্জন করতে হবে আর আমাদেরও ভেবে দেখতে হবে তারা কতটুকু যোগ্যতা রাখে আমাদের সাথে এক হবার ।

তারা আমাদের কিভাবে দেখতো তা বঙ্গভঙ্গের এবং তা রদের সময়ে ভালই টের পাওয়া গেছে ।

যদি কখনও মিলেও যায় তাহলে সেই শতবর্ষের অহমিকা যে তাদের মাথা চাড়া দেবে না তার কি গ্যারান্টি আছে
234551
১৩ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:৩৯
হতভাগা লিখেছেন : মিলে গেলে এরা হবে আমাদের শরীরে পরজীবীর মত। আমাদেরটা তিলে তিলে শুষে নিয়ে আমাদের নিঃশেষ করে দেবে ।

এখন যেমনটা করছে বাইরে থেকে তখন করবে ভেতরে থেকে ।

তারা আমাদের এত আপন মনে করলে তিস্তার ব্যাপারে এরকম বৈরি আচরন করছে কেন ? এরকম মানসিকতার কারও সঙ্গে তো মিলে যাওয়া হবে খুবই দূর্ভাগ্যের ব্যাপার।

বাস্তব জীবনেও তো এরকম মানসিকতার কারও সঙ্গে কেউ জেনে শুনে সম্পর্ক গড়তে চায় না ।
234633
১৪ জুন ২০১৪ রাত ০৩:৫৬
আলইগ ইবনে লেণদুপ দোরজি বিন মিরজাফর লিখেছেন : ওপারের বাংলা রাজ্যগুলো বাংলাদেশের ভিতর চাই।ত্রিপুরা,আসাম,পশচিম বাংলা,মিজরাম,মনিপুর কিভাবে বাংলাদেশের ভিতর আনা যায় আমাদের সে চেষ্টা করতে হবে,তা না হলে ভারত স্বাধীন বাংলাদেশ খেয়ে ফেলবে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File