আমাদের প্রতি পাকিস্তানের বৈষম্য করেছে। কথাটাকি সত্য????????????

লিখেছেন লিখেছেন মোহাম্মদ রিগান ০৮ জুন, ২০১৪, ০৯:২৯:৫১ সকাল

১৯৭১ সালের যুদ্ধের মাধ্যমে আমরা আমাদের ১টি স্বাধীন দেশ এবং সুন্দর পতাকা পেয়েছি । কিন্তু স্বাধীনতা যুদ্ধের আগে এবং পরের ও স্বাধীনতার সময়ের অনেক কিছু আমার কাছে অস্বচ্ছ থেকেছে। অনেক কিছুই মিলাতে পারিনা যেমন আমাদের সামনে তুলে ধরা হয় পাকিস্তান আমাদের অনেক দিক দিয়ে বৈষম্য সৃষ্টি করেছে। ছোটবেলা থেকে আমাদের পাঠ্য বই গুলোতে আমরা তা পড়েই বড় হই । কিন্তু একটু চিন্তা করলে মনে হয় আমাদের আংশিক সত্য শিখানো হচ্ছে। আমাদের পাঠ্য বইয়ে আসেনি মূল সত্য। বুদ্ধির মারপ্যাঁচে অনেক ভুল এবং উদ্দেশ্য প্রনেদিত ইতিহাস বলা হচ্ছে। কয়েকটা উদাহারন দি , ১৯৭০ সালের ১টা পোস্টারে লেখা হয় রাজস্ব খাতে পূর্বপাকিস্তানের ব্যয় ১৫০০ আর পশ্চিম পাকিস্তানের ব্যয় ৫০০০ কোটি টাকা। একটু খেয়াল করেন পূর্বপাকিস্তান ছিলো ১টা প্রদেশ আর পশ্চিম পাকিস্তানে ছিলো আরো ৪টা প্রদেশ। মোট ৫টা প্রদেশ। এখন তারা শুধু ১টি প্রদেশ বাংলাদেশের জন্য ব্যয় করে ১৫০০ কোটি, বাকি ৪টার জন্য ব্যয় করা উচিত ছিলো ১৫০০*৪=৬০০০ কোটি। সেজায়গায় সে চারটা প্রদেশের ভাগে পড়লো মাত্র ৫০০০ কোটি টাকা!!!!! আমি তো এটার মধ্যে বৈষম্যের কিছু দেখিনা। বরং আমাদের আরো বেশি দেওয়া হয়েছে।

আরেকটা উদাহারন দি, সে নির্বাচনী পোস্টারেই লেখা হয়েছে উন্নয়ন খাতে ব্যয় পূর্বপাকিস্তান ৩০০০ কোটি টাকা আর পশ্চিম পাকিস্তান ৬০০০ কোটি টাকা। এটায়ও সেভাবে হিসাব করেন। আমরা ১টা প্রদেশ নিচ্ছি ৩০০০ কোটি টাকা আর বাকি ৪টার নেওয়ার কথা ছিলো ৩০০০*৪=১২০০০, কিন্তু তারা নিলো মাত্র ৬০০০ কোটি টাকা। তবে হ্যাঁ, অনেক জায়গায় সত্যিই আমাদের বৈষম্য করা হয়েছে। তবে সব জায়গায় না। ১টা জাতিকে ভুল ইতিহাস বা আংশিক সত্য ইতিহাস শিখিয়ে আর যাই হোক দেশপ্রেমিক বানানো যাবেনা । সত্যিকারের দেশের প্রতি ভালোবাসা তৈরি করতে হলে সত্যি ইতিহাস তুলে দিতে হবে। মিথ্যা বা আংশিক সত্য নয়...।।

বিষয়: রাজনীতি

১২৭৫ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

232184
০৮ জুন ২০১৪ সকাল ০৯:৩৩
চোরাবালি লিখেছেন : এসব কিছু কয়েন না এখন। আমার বাবা বলতেন বাংলাদেশ হওয়ার পরে ঘুষ আর মামু ছাড়া ৫-১০% লোকের চাকুরী হয়েছে বাকী ৯০% চাকুরী জন্য গুনতে হয়েছে টাকা আর মামু।

০৮ জুন ২০১৪ সকাল ০৯:৩৯
178897
মোহাম্মদ রিগান লিখেছেন : হাহাহাApplause Rolling on the Floor
232193
০৮ জুন ২০১৪ সকাল ১০:১৫
আবু আশফাক লিখেছেন : বিখ্যাত সাংবাদিক ওরিয়ানা ফালাসি'র একটি লেখায় এমন হিসেবের গোমর সম্পর্কে পড়েছিলাম।
০৮ জুন ২০১৪ সকাল ১০:৫৬
178921
মোহাম্মদ রিগান লিখেছেন : ভাই আমার ওই বই পড়ার সুযোগ হয় নাই। হিসাবটা আমার মস্তিষ্ক থেকে আসছে
Angel

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File